×

আন্তর্জাতিক

শি-বাইডেন প্রথম ফোনালাপ আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মার্চ ২০২২, ০৮:৩১ এএম

শি-বাইডেন প্রথম ফোনালাপ আজ

প্রতীকী ছবি

ইউক্রেন ইস্যুতে ফোনালাপে বসছেন মার্কিন প্রেসিডেন্ট জো ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। আজ শুক্রবার দুই নেতার মধ্যে ফোনালাপ হবে বলে জানিয়েছে হোয়াইট হাউস। এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

ইউক্রেন যুদ্ধ শুরুর পর চীনের প্রেসিডেন্টের সঙ্গে এই প্রথমবার আলাপ করতে যাচ্ছেন বাইডেন। এর আগে ইউক্রেনে রুশ অভিযানে মিত্র মস্কোর বিরুদ্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে নিন্দা জানাতে অস্বীকার জানায় বেইজিং। এ নিয়ে পশ্চিমাদের সমালোচনার মুখে পড়ে শি প্রশাসন। তবে চীন মস্কো-কিয়েভের যুদ্ধের পক্ষে নেই বলে দাবি করে বেইজিং।

সংকট উত্তরণে অনেক দেশের সরকারপ্রধানের সঙ্গে নিয়মিত আলোচনা চালিয়ে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট বাইডেন। এরই ধারাবাহিকতায় হোয়াইট হাউস বিবৃতিতে জানায়, দুদেশের মধ্যে প্রতিযোগিতা এবং ইউক্রেনে রাশিয়ার অভিযানের বিরুদ্ধেসহ অন্যান্য বিষয়েও আলোচনা হবে। এর মধ্যে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে যুদ্ধাপরাধী অ্যাখা দিয়ে বসলেন জো বাইডেন। অবশ্য তার এমন মন্তব্যের কড়া প্রতিবাদ জানিয়েছে ক্রেমলিন। বিবৃতিতে মুখপাত্র দিমিত্র পেসকভ বলেন, পুতিনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ আনার কোনো অধিকার নেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের।

তিনি আরও বলেন, বহু বছর ধরে সারা বিশ্বের মানুষের ওপর বোমা হামলা এবং পরাজিত জাপানি হিরোশিমা ও নাগাসাকিতে পারমাণবিক বোমা ফেলেছে যে দেশ, সেই দেশের নেতা হয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কোনো অধিকার নেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে যুদ্ধাপরাধে অভিযুক্ত করার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App