×

আন্তর্জাতিক

রাশিয়ার তেল কেনা ভারতের জন্য নিষেধাজ্ঞা লঙ্ঘন নয়: হোয়াইট হাউজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মার্চ ২০২২, ০৯:৩৬ পিএম

রাশিয়ার তেল কেনা ভারতের জন্য নিষেধাজ্ঞা লঙ্ঘন নয়: হোয়াইট হাউজ

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি

ভারত যদি রাশিয়ার কাছ থেকে কম মূল্যে তেল কেনে তাহলে তা রাশিয়ার বিরুদ্ধে দেয়া নিষেধাজ্ঞার লঙ্ঘন নয় বরং এতে ইতিহাসের ভুল স্থানে জায়গা হবে নয়া দিল্লির। রাশিয়ার কাছ থেকে কম মূল্যে ভারতের তেল কেনার খবরে এমন প্রতিক্রিয়া জানালো হোয়াইট হাউজ।

সবশেষ তথ্যানুসারে, হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি যুক্তরাষ্ট্রের দেয়া নিষেধাজ্ঞা ও সুপারিশ মেনে চলার আহ্বান জানান সব দেশের প্রতি।

কিন্তু ভারতের প্রসঙ্গে তিনি বলেন, আমি মনে করি এতে নিষেধাজ্ঞা লঙ্ঘন হবে না। এ সময় তিনি ভারতের প্রতি পরামর্শ দেন ইউক্রেন ইস্যুতে তাদের অবস্থান কি সে বিষয়ে চিন্তাভাবনা করতে। তার ভাষায় এই মুহূর্তে যে ইতিহাস লেখা হবে তাতে রাশিয়াকে এবং রাশিয়ার নেতৃত্বকে সমর্থন দেয়ার অর্থ হলো আগ্রাসনকে সমর্থন দেয়া, যার রয়েছে সুস্পষ্টভাবে ক্ষতিকর প্রভাব।

এরআগে বুধবার ভারতের মিডিয়ায় প্রকাশ হয় যে, ভারতের শীর্ষ স্থানীয় তেল বিষয়ক প্রতিষ্ঠান ইন্ডিয়ান ওয়েল করপোরেশন রাশিয়ার কাছ থেকে ৩০ লাখ ব্যারেল অশোধিত তেল কিনেছে।

আন্তর্জাতিক বাজারের তুলনায় অনেক কম দামে এই তেল প্রস্তাব করেছে রাশিয়া। ভারতের মিডিয়ায় আরও খবর প্রকাশ হয় যে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে নিঃসঙ্গ করে দেয়ার জন্য যখন আন্তর্জাতিক চাপ বৃদ্ধি পাচ্ছে ইউক্রেনে আগ্রাসনের পর, তখন প্রথম দেশ হিসেবে ভারতই এই তেল কিনেছে। বিশ্বের তৃতীয় বৃহৎ তেলের ক্রেতা ও আমদানিকারক ভারত। চাহিদার শতকরা ৮০ ভাগ তেলই তারা আমদানি করে। এরমধ্যে শতকরা মাত্র দুই থেকে তিন ভাগ তেল কেনে তারা রাশিয়ার কাছ থেকে।

এ বিষয়ে মার্কিন মিডিয়াগুলো বলছে, এখনও রাশিয়ার আগ্রাসনের নিন্দা জানায়নি ভারত। এমনকি তারা এই আগ্রাসনের বিরুদ্ধে জাতিসংঘ সাধারণ পরিষদে আনীত নিন্দা প্রস্তাবে ভোট দেয়া থেকে বিরত থাকে। ২৪ শে ফেব্রুয়ারি থেকে যুক্তরাষ্ট্রের বেশ কিছু কর্মকর্তা রাশিয়া থেকে দূরত্ব বজায় রাখতে ভারতের প্রতি অনুরোধ করেন। তারা জানেন মস্কোর ওপর ভারত খুব বেশি নির্ভরশীল। তাদের প্রধান অস্ত্রের সবরাহকারী হলো রাশিয়া। এর মধ্যে আছে ছোট্ট অস্ত্র, গোলাবারুদ থেকে শুরু করে ক্ষেপণাস্ত্র ও যুদ্ধ বিমান পর্যন্ত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App