×

আন্তর্জাতিক

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের পদক্ষেপ ভুল: চীন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মার্চ ২০২২, ০১:৫৬ পিএম

রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের পদক্ষেপ ভুল: চীন

বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অধিবেশনে চীনের প্রতিনিধি ঝাং জুন রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার সমালোচনা করেন। ছবি: সংগৃহীত

বিশ্বব্যাপী অর্থনৈতিক পুনরুদ্ধারের সময় রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা ভুল পদক্ষেপ বলে মন্তব্য করেছেন জাতিসংঘে চীনের প্রতিনিধি ঝাং জুন। বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদের অধিবেশনে তিনি এ কথা বলেন। খবর বিবিসির।

ঝাং জুন বলেন, আমরা আগেও দেখেছি নিষেধাজ্ঞা কোনো সমস্যার সমাধান করেনি। উল্টো নতুন সমস্যা তৈরি করেছে।

জাতিসংঘে চীনের এ প্রতিনিধি বলেন, পশ্চিমাদের এমন পদক্ষেপের কারণে খাদ্য ও জ্বালানি সংকট প্রকট হবে এবং উন্নয়নশীল দেশগুলোর মানুষের জীবিকার ক্ষতি করবে।

তিনি আরও বলেন, জাতিসংঘের অন্য দেশগুলোর মতো চীনও ইউক্রেনে যুদ্ধবিরতি চায়। আশা করি সব পক্ষ শান্তি আলোচনা জোরদার করতে সহায়তা করবে এবং আগুনে ঘি ঢালবে না।

তবে জাতিসংঘে চীনের এমন মন্তব্য ভালো নজরে দেখছে যুক্তরাষ্ট্র। দেশটির কর্মকর্তারা বলেছেন, চীনের কাছ থেকে রাশিয়া সামরিক ও আর্থিক সহায়তা চেয়েছে।

ইউক্রেন সংকটে চীন বেকায়দায়

বৈশ্বিক পরিমণ্ডলে রাশিয়ার অন্যতম মিত্র চীন। অর্থনৈতিক, সামরিক থেকে শুরু করে প্রায় সবক্ষেত্রেই তাদের অবস্থান এক বিন্দুতে। কিন্তু ইউক্রেনে রাশিয়া আগ্রাসন শুরু করা পর চীন পড়েছে বেকায়দায়। যুদ্ধবিরতির পক্ষে অবস্থান জানালেও বেইজিং এখনও এর নিন্দা জানায়নি।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের ডনবাস উপত্যকায় বিশেষ সামরিক অভিযানের নির্দেশ দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর থেকে ইউক্রেনে হামলা চালাচ্ছে রুশ সেনারা। হামলা শুরুর পর থেকেই যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিভিন্ন দেশ রাশিয়ার ওপর সুইফটসহ নানা ধরনের নিষেধাজ্ঞা আরোপ করে চলেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App