×

আন্তর্জাতিক

রাশিয়ার সঙ্গে মঙ্গলাভিযান স্থগিত ইএসএ’র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মার্চ ২০২২, ০৮:৫৫ এএম

রাশিয়ার সঙ্গে মঙ্গলাভিযান স্থগিত ইএসএ’র

প্রতীকী ছবি

রাশিয়ার সঙ্গে যৌথভাবে মঙ্গল গ্রহাভিযান স্থগিত করেছে ইউরোপীয় মহাকাশ সংস্থা (ইএসএ)। তবে এ ঘোষণার পর রাশিয়া একাই এ অভিযান চালিয়ে নেবে বলে জানিয়েছে। ইউক্রেনে রাশিয়ার হামলায় হতাহতদের প্রতি দুঃখ প্রকাশ করে বৃহস্পতিবার এক বিবৃতিতে সংস্থাটি জানায়, রাশিয়ার বিরুদ্ধে ইউরোপীয় মহাকাশ সংস্থার সদস্য রাষ্ট্রগুলোর দেয়া নিষেধাজ্ঞার সঙ্গে একমত পোষণ করে ইএসএ। খবর দ্য গার্ডিয়ান ও আল জাজিরার।

বিবৃতিতে আরও বলা হয়, এর আগে রাশিয়াকে সঙ্গে নিয়ে এ অভিযান চালানো সম্ভব নয় বলে প্যারিসে সংস্থাটির রুলিং কাউন্সিলের এক বৈঠকে সিদ্ধান্ত নেয়া হয়।

বৈঠকে রুশ মহাকাশ সংস্থা রসকসমসের সঙ্গে যৌথভাবে চলমান এক্সোমার্স রোভার মিশন পরিচালনা বর্তমানে সম্ভব নয় বলে কাউন্সিল স্বীকার করে। পরে এ মিশন স্থগিত করতে ইএসএ মহাপরিচালককে যথাযথ ব্যবস্থা নিতে বলা হয়।

মিশনটির অংশ হিসেবে চলতি বছর মঙ্গল গ্রহে মহাকাশযান পাঠানোর কথা ছিলো। তবে অভিযান স্থগিত করা হলেও, আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের প্রোগ্রাম চলবে বলে জানিয়েছে ইউরোপীয় মহাকাশ সংস্থাটি।

এদিকে রসকসমসের মঙ্গলাভিযান চালিয়ে যাওয়ার সক্ষমতা আছে বলে সংস্থাটির প্রধান নির্বাহী দিমিত্রি রোগজিন। রুশ বার্তাসংস্থা ইন্টারফ্যাক্সকে তিনি জানান, এক্সোমার্স মিশনে ইএসএ সহযোগিতা বন্ধ করায় রসকসমস নিজেরাই মঙ্গলাভিযান চালিয়ে যাবে। হয়তো আমাদের কয়েক বছর নষ্ট হবে। কিন্তু আমরা আমাদের ল্যান্ডিং মডিউলটির অনুলিপি তৈরি করবো। আমরা স্বাধীনভাবে নতুন করে গবেষণা করে এ অভিযান পরিচালনা করবো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App