×

আন্তর্জাতিক

মারিউপোলের পতন আসন্ন, বলছে মার্কিন থিংক ট্যাংক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মার্চ ২০২২, ১০:৫২ এএম

মারিউপোলের পতন আসন্ন, বলছে মার্কিন থিংক ট্যাংক

ইউক্রেন সংকট

ইউক্রেনের মারিউপোলে বেশ কিছুদিন ধরে রুশ সেনারা হামলা চালাচ্ছে। ইতোমধ্যে শহরের অবকাঠামোর ৯০ শতাংশ ধ্বংস করে ফেলা হয়েছে। মার্কিন থিংক ট্যাংক সংস্থা ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার (আইএসডব্লিউ) জানিয়েছে, এর মধ্যে শহরের নিয়ন্ত্রণ রুশ সেনাদের হাতে চলে যেতে পারে। খবর বিবিসি, দ্য গার্ডিয়ানের।

সংস্থাটি জানায়, ইউক্রেনের দক্ষিণাঞ্চলের বন্দর নগরী মারিউপোলে রুশ সেনাদের লাগাতার হামলার মধ্যে সামনের সপ্তাহগুলোতে এ শহরের পতন হতে পারে। বৃহস্পতিবার রাশিয়ার সেনাদের খুব একটা অগ্রগতি ছিল না। এ তথ্য যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের গোয়েন্দাদের মূল্যায়নের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। মারিউপোল ‘সম্পূর্ণ ধ্বংস’ করে ফেলা ও শহরের আবাসিক এলাকায় হামলা বেড়ে গেলেই পতন হতে পারে গুরুত্বপূর্ণ এ বন্দর নগরীর।

সংস্থাটি আরও জানায়, ইউক্রেনীয় সেনাবাহিনী বৃহস্পতিবার কিয়েভের আশেপাশে রুশ সেনাদের ব্যাপক ক্ষয়ক্ষতি করেছে এবং খারকিভে রাশিয়ার অভিযান ব্যর্থ করে দিয়েছে। তবে ইউক্রেনের আকাশ প্রতিরক্ষাব্যবস্থা এখনও সক্রিয় রয়েছে। শুধু বুধবার রাশিয়ার ১০টি যুদ্ধবিমান ভূপাতিত করেছে এ প্রতিরক্ষাব্যবস্থা।

এদিকে ইউক্রেনের গোয়েন্দারা মনে করছেন, রাশিয়ার নির্ভুল ক্রুজ ক্ষেপণাস্ত্রের বেশিরভাগই ব্যবহার করে ফেলেছে।

কেন মারিউপোলে ভয়াবহ সংঘাত

মারিউপোলে সংঘাত ভয়াবহ রূপ নেয়ার অন্যতম কারণ- শহরটি আজভ সাগরের এমন একটি জায়গায় অবস্থিত যা কৌশলগতভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এছাড়া এটি ক্রিমিয়া উপদ্বীপে রুশ বাহিনী ও পূর্ব ইউক্রেনে রুশপন্থীদের বিভক্ত করে রেখেছে। যদি এ শহর দখলে নেয়া যায় তাহলে ক্রিমিয়া পর্যন্ত রুশ সেনাদের অবাধ পদচারণার সুযোগ তৈরি হবে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের ডনবাস অঞ্চলে সামরিক অভিযানের নির্দেশ দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর থেকে ইউক্রেনে হামলা চালাচ্ছে রুশ সেনারা। আজ শুক্রবার (১৮ মার্চ) রাশিয়ার এ অভিযান ২৩তম দিনে গড়ালো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App