×

শিক্ষা

ভুল সংশোধন করে গুচ্ছ ভর্তি পরীক্ষায় মত ১৯ উপাচার্যের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মার্চ ২০২২, ০৮:৩৯ পিএম

ভুল সংশোধন করে গুচ্ছ ভর্তি পরীক্ষায় মত ১৯ উপাচার্যের

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি

গত বছরের ভুল সংশোধন করে পুনরায় গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় মত দিয়েছেন ১৯টি সাধারণ ও বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা। তবে গুচ্ছের ২০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে নেতৃত্ব দেয়া জগন্নাথ বিশ্ববিদ্যালয় থাকবে কিনা মতামতের জন্য সময় চেয়েছে।

শুক্রবার (১৮ মার্চ) সকালে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত গুচ্ছের এক সভায় এ বিষয়ে আলোচনা হয়। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হকের সভাপতিত্বে সভায় বাকি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা সশরীরে ও কয়েকজন ভার্চুয়ালি যুক্ত হন।

এ সময় গুচ্ছ থাকবে, নাকি আলাদাভাবে নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আয়োজন করবে সে বিষয়ে উপাচার্যরা আলোচনা করেন। একইসঙ্গে বিগত বছরের পরীক্ষা বিষয়ে পর্যালোচনা, নানা ভুলত্রুটি এবং সামনের ভর্তি পরীক্ষার বিষয়ে আলোচনা করা হয়। আলোচনায় ২০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৯ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যই আরেকবার গুচ্ছে ভর্তি পরীক্ষা নেওয়ার জন্য মতামত দেন। গতবছরের অব্যবস্থাপনা সংস্করণ করতে বলেন তারা। এছাড়া সংকট কিভাবে সমাধান করা যায় সে নিয়েও সেখানে আলোচনা হয়।

সভা শেষে গুচ্ছ ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটির আহ্বায়ক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছাড়া বাকি ১৯ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবারের গুচ্ছ ভর্তি পরীক্ষায় থাকার পক্ষে মত দিয়েছেন। তবে জগন্নাথ বিশ্ববিদ্যালয় যে থাকছেনা তা নয়, তারা এ বিষয়ে সিদ্ধান্ত নিতে সময় চেয়েছেন।

তিনি আরও বলেন, যেহেতু আমরা রাষ্ট্রপতির নির্দেশক্রমে গুচ্ছ পদ্ধতিতে গিয়েছি সেজন্য এ বিষয়ে আলোচনার জন্য রাষ্ট্রপতির সঙ্গে দেখা করার প্রস্তাব রাখা হয়েছে। শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দীন আহমেদ এ বিষয়ে উদ্যোগ নিবেন।

উল্লেখ্য, গতবছর ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের ভোগান্তি দূর ও আর্থিক ক্ষতি কমাতে গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হলেও এটি খুব একটা কাজে আসেনি বলে মনে করেন শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীরা। গুচ্ছ কমিটি শিক্ষার্থীদের ভোগান্তি ও আর্থিক ক্ষতি কমাতে সক্ষম হয়নি। উল্টো ভোগান্তি বাড়িয়েছে বলে দাবি করেছেন তারা।

গুচ্ছে মত নেই জবির জেষ্ঠ্য অধ্যাপকদের : এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় গুচ্ছে না আসায় নিজস্ব মান বজায় রাখতে, ভোগান্তি লাঘব না হওয়ায়, ১০টির বেশি মেরিট লিস্ট দিয়েও ভর্তির জন্য শিক্ষার্থী না পাওয়ায় এ পদ্ধতিতে না থাকার মত দিয়েছেন নানা সময়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার সঙ্গে যুক্ত থাকা জেষ্ঠ্য অধ্যাপকরা।

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অণুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জাকারিয়া মিয়া বলেন, মহামান্য রাষ্ট্রপতির নির্দেশ থাকলেও সব বিশ্ববিদ্যালয় গুচ্ছে আসেনি। আবার যারা এসেছে তারাও গুচ্ছ ভর্তি পরীক্ষায় অদক্ষতার পরিচয় দিয়েছে। ভর্তি প্রক্রিয়ায় প্রতি ধাপেই অব্যবস্থাপনা ছিল। তাই জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছের বাইরে এসে নিজস্ব নিয়মে ভর্তি পরীক্ষায় যাওয়া উচিত।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আবুল হোসেন বলেন, গুচ্ছ পরীক্ষায় ছিলো নানা রকমের ত্রুটি। আয়োজক কমিটি চরমভাবে ব্যর্থ হয়েছে। গুচ্ছে যাওয়ার বিষয়ে বিশ্ববিদ্যালয় থেকে আমাদের এখনো কিছুই জানানো হয়নি। এছাড়া বিশ্ববিদ্যালয়টির ছাত্রকল্যাণ পরিচালকসহ আওয়ামীপন্থী নীলদলের শিক্ষকরাও গুচ্ছে না যাওয়ার মত দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App