×

প্রবাস

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে তার্কিস শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মার্চ ২০২২, ১২:০৬ এএম

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে তার্কিস শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা

বৃহস্পতিবার তুরস্কে বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী উপলক্ষ্য প্রতিযোগিতায় অংশগ্রহণ করে ৪৩ জন তার্কীশ শিশু। ছবি: ভোরের কাগজ

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে তার্কিস শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে তুরস্কে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস-২০২২ উদযাপন করা হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (১৭ মার্চ) সকালে তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মস্য়ূদ মান্নান দূতাবাসের কর্মকর্তা-কর্মচারদের উপস্থিতিতে জাতীয় পতাকা উত্তোলন করেন এবং দূতাবাস প্রাঙ্গণে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

দিবসটি যথাযথ মর্যাদায় পালনের জন্য আঙ্কারস্থ ড. রেসিত গালিব বিদ্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস-২০২২ উপলক্ষে 'বাংলাদেশ ও বঙ্গবন্ধু' এই বিষয়ের উপরে ৪৩ জন তার্কীশ শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের প্রথম সারির ১১ জনকে ক্রেস্ট ও ১০ জনকে সান্ত্বনা পুরস্কার এবং বাকি শিশুদেরকে আকর্ষণীয় উপহার প্রদান করা হয়। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে শিশুদের কোলাহলে এক আনন্দঘন পরিবেশের সৃষ্টি হয়।

রাষ্ট্রদূত মস্য়ুদ মান্নান ড. রেসিত গালিব বিদ্যালয়ে শিশু শেখ রাসেলের স্মরণে 'শেখ রাসেল কক্ষ'-এর শুভ উদ্বোধন করেন এবং নতুন ফার্নিচার দ্বারা কক্ষটি সজ্জিত করা হয়।

বিকালে দূতাবাসের বিজয়-৭১ মিলনায়তনে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতেই প্রতিরক্ষা উপদেষ্টার ব্যক্তিগত সহকারী মো. সোলেইমান কুরআন থেকে তিলওয়াত করেন এবং দেশ ও জাতির মঙ্গল কামনায় বিশেষ মোনাজাত পাঠ করেন। পরে বঙ্গবন্ধুর স্মরণে দাঁড়িয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়।

[caption id="attachment_340535" align="aligncenter" width="1600"] তুরস্কে বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে বঙ্গবন্ধুর স্মরণে দাঁড়িয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়। ছবি: ভোরের কাগজ[/caption]

এ সময় দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী কর্তৃক প্রেরিত বাণী পাঠ করেন রাষ্ট্রদূত মস্য়ূদ মান্নান এবং পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিমন্ত্রী-এর বাণী পাঠ করেন মিনিস্টার ও মিশন উপ-প্রধান শাহ্নাজ গাজী। দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধু’র উপর নির্মিত বিশেষ ভিডিও ক্লিপ প্রদর্শিত হয়। সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে শিশু-কিশোররা বঙ্গবন্ধু-কে নিয়ে বিভিন্ন ধরনের ছড়া, কবিতা আবৃত্তি পরিবেশন করেন। পরে রাষ্ট্রদূত শিশু-কিশোরদের সকলের মাঝে আকর্ষনীয় উপহার প্রদান করেন।

জাতির জনক বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস-এর বিশেষ আলোচনা পর্বে রাষ্ট্রদূত তার বক্তব্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি মুক্তিযোদ্ধা এবং মুক্তিযুদ্ধে আত্মো-উৎসর্গকারী সকল শহীদদের স্মরণপূর্বক বাংলাদেশের অভ্যুদয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘটনাবহুল জীবনের বিবরণ তুলে ধরেন।

এছাড়া তিনি বঙ্গবন্ধুর নেতৃত্ব গুণ ও তার সংগ্রামী ও কর্মময় জীবনের বর্ণনাপূর্বক ১৯৭১ সালের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধ, বাংলাদেশের স্বাধীনতা ও ঐতিহাসিক বিজয় অর্জনের প্রেক্ষাপট তুলে ধরেন। জাতীয় শিশু দিবস উপলক্ষে রাষ্ট্রদূত বঙ্গবন্ধুর শিশুদের প্রতি ভালবাসার বিভিন্ন স্মৃতির কথা উল্লেখ করে বলেন বঙ্গবন্ধু শিশুদের প্রতি অত্যন্ত স্নেহশীল ছিলেন এবং স্বাধীন বাংলাদেশে তিনি শিশুদের কল্যাণে বিভিন্ন পদক্ষেপ নেন।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজ সম্পাদনে এবং তার স্বপ্নপূরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তিনি প্রধানমন্ত্রীর দূরদর্শী ও বলিষ্ঠ নেতৃত্বের ভূয়েসী প্রশংসা করেন এবং প্রধানমন্ত্রী নেতৃত্বে অচিরেই বাংলাদেশ উন্নত রাষ্ট্রের লক্ষ্যমাত্রা অর্জন করতে সক্ষম হবে বলে রাষ্ট্রদূত দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

পরে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জন্ম বার্ষিকী উপলক্ষে রাষ্ট্রদূত শিশু-কিশোর ও সকল অতিথির উপস্থিতিতে কেক কাটেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App