×

আন্তর্জাতিক

তালেবানের সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্ক স্থাপন জাতিসংঘের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মার্চ ২০২২, ১০:৩৬ এএম

তালেবানের সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্ক স্থাপন জাতিসংঘের

জাতিসংঘ

এবার আফগানিস্তানে ক্ষমতাসীন তালেবান গোষ্ঠীর সঙ্গে আনুষ্ঠানিক সম্পর্ক স্থাপনের বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব পাশ হয়েছে। বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদে এ প্রস্তাব উত্থাপন করেছে নরওয়ে।

প্রস্তাবে বলা হয়েছে, অর্থনৈতিক সংকটের ফলে আফগানিস্তানে সৃষ্ট মানবিক বিপর্যয়কর পরিস্থিতি লাঘবে ত্রাণ ও আর্থিক সহায়তা পাঠানোর পাশাপাশি দেশটির রাজনৈতিক ও মানবাধিকার ইস্যুতে কাজ করতে চায় জাতিসংঘ। এছাড়া জাতিসংঘ মনে করে, আফগানিস্তানের নারী, শিশু ও সাংবাদিকদের অধিকার রক্ষায় বিশেষ মনযোগ দেয়া প্রয়োজন।

নিরাপত্তা পরিষদের ১৫টি সদস্য দেশের মধ্যে প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে ১৪টি সদস্য দেশ। একমাত্র রাষ্ট্র হিসেবে ভোট দেয়া থেকে বিরত থেকেছে রাশিয়া।

জাতিসংঘে নরওয়ের প্রতিনিধি মোনা জুল বলেন, এটি একটি নতুন প্রস্তাব এবং এখানে মূলত আফগানিস্তানে জাতিসংঘের মিশন পরিচালনার ওপর গুরুত্ব দেয়া হয়েছে। গত বছর দেশটিতে ক্ষমতার পটপরিবর্তনের পর থেকে দেশটিতে সার্বিকভাবে যে বিপর্যয় শুরু হয়েছে, তা থেকে সাধারণ আফগানদের উদ্ধার এবং আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা আনাই জাতিসংঘের লক্ষ্য।

গত বছরের ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুল দখলে নেয় তালেবানগোষ্ঠী। তারপর থেকেই জাতিসংঘে দেশটির কার্যত কোনো প্রতিনিধি নেই। তালেবানগোষ্ঠী যদিও তাদের অন্যতম মুখপাত্র সুহাইল শাহীনকে জাতিসংঘের প্রতিনিধি হিসেবে পাঠাতে তদবির করে যাচ্ছে, কিন্তু এ পর্যন্ত তার ফলাফল শূন্য। পক্ষান্তরে, তালেবানগোষ্ঠী ক্ষমতা গ্রহণের ছয়মাস পার হলেও এখন পর্যন্ত বিশ্বের কোনো দেশের কাছ থেকে স্বীকৃতি পায়নি তারা। উপরন্তু, অল্প কয়েকটি দেশ ছাড়া প্রায় সব দেশই আফগানিস্তানে তাদের দূতাবাস বন্ধ রেখেছে।

তালেবানের যাত্রা শুরু হয় ১৯৯৪ সালে এবং মাত্র দুই বছরের মাথায় তারা কাবুলের ক্ষমতা দখল করে। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর ৯/১১ হামলার পর আফগানিস্তানে আগ্রাসন শুরু করে যুক্তরাষ্ট্র। সর্বশেষ ২০২০ সালের ২৯ ফেব্রুয়ারি মার্কিন বিশেষ দূত জালমায় খলিলজাদ ও তালেবানের রাজনৈতিক উপদেষ্টা মোল্লা বারাদার যুদ্ধবিরতির চুক্তি স্বাক্ষর করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App