×

আন্তর্জাতিক

আবারও তেলের দাম ১০০ ডলার ছাড়ালো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মার্চ ২০২২, ১২:৪৫ পিএম

আবারও তেলের দাম ১০০ ডলার ছাড়ালো

প্রতীকী ছবি

ইউক্রেনে রাশিয়ার হামলার পর পরই আন্তর্জাতিক তেলের বাজারে মূল্যবৃদ্ধি শুরু হতে থাকে। বিশেষ করে রুশ তেলের ওপর মার্কিন নিষেধাজ্ঞার পর থেকেই লাফিয়ে বাড়তে শুরু করে তেলের দাম।

কয়েক দফা মূল্যবৃদ্ধির পর সপ্তাহের শুরুতে তেলের দাম ১০০ ডলারের নিচে নেমে যায়। যুদ্ধ থামার কোনো লক্ষণ না থাকায় এবং সরবরাহ সংকটের ফলে আবারও লাফিয়ে বাড়তে শুরু করেছে তেলের দাম। বৃহস্পতিবার (১৭ মার্চ) তেলের দাম আবার ১০০ ডলার ছাড়িয়েছে।

চলতি সপ্তাহের শুরুতে তেলের দাম কমে ব্যারেল প্রতি ৯৪ ডলারে দাঁড়ায়। এখন যুক্তরাষ্ট্রের ক্রুড তেলের দাম আট শতাংশ বেড়ে ১০ হাজার ২৯৮ ডলারে দাঁড়িয়েছে। অন্যদিকে ব্রেন্ট ক্রুডের দাম ৯ শতাংশ বেড়ে ১০ হাজার ৬৬৪ ডলার হয়েছে।

জ্বালানি ব্যবসায়ীরা জানান, যুদ্ধে ইউক্রেন-রাশিয়া এখনও সমঝোতায় পৌঁছাতে পারেনি। আর এ কারণে সব ক্ষেত্রেই হতাশা বাড়ছে। সম্প্রতি তেলের দাম কমার অন্যতম কারণ ছিল এ দুই দেশের মধ্যে যুদ্ধবিরতির সম্ভাবনা। কিন্তু যুদ্ধ দীর্ঘস্থায়ী হলে রাশিয়ার তেলের সরবরাহ কমে যাবে বলে ধারণা করা হচ্ছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে গত ৭ মার্চ বিশ্ববাজারে ব্রেন্টের দাম উঠেছিল এক লাখ ৩৯ হাজার ১৩ ডলার। যা গত ১৪ বছরের মধ্যে সর্বোচ্চ। সেই সময় ডব্লিউটিআইয়ের দাম উঠেছিল ২০০৮ সালের পর সর্বোচ্চ এক লাখ ৩০ হাজার ৫০ ডলারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App