মারা গেল ভগ্নিপতির দেয়া আগুনে দগ্ধ শিশু মিতু

আগের সংবাদ

অ্যামির সঙ্গে ছাড়াছাড়ির ১০ বছর পর যা বললেন প্রতীক

পরের সংবাদ

ইউক্রেন নিয়ে এরদোগানকে নিজের দাবি জানালেন পুতিন

প্রকাশিত: মার্চ ১৮, ২০২২ , ১১:৪৯ পূর্বাহ্ণ আপডেট: মার্চ ১৮, ২০২২ , ১১:৫৮ পূর্বাহ্ণ

ইউক্রেন নিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানকে এক ফোনালাপে নিজের দাবি সম্পর্কে স্পষ্ট অবস্থান জানিয়ে দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সম্প্রতি তাদের মধ্যে ফোনালাপ হয়েছে। এ ফোনালাপ শুনেছেন তুরস্কের প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে ইব্রাহিম কালিন বলেন, ফোনালাপে রাশিয়া যেসব দাবি করেছে, সেসব দুই ভাগে বিভক্ত। প্রথম ভাগ মেনে নিতে প্রস্তুত ইউক্রেন। এর মধ্যেই ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কিকে ন্যাটোতে যোগদান না করার বিষয়ে নিশ্চয়তা দিতে দেখা গেছে। কিন্তু রাশিয়ার দ্বিতীয় ভাগের দাবিগুলো বেশ জটিল। এ নিয়ে দুই দেশের মধ্যে ক্রিমিয়া উপদ্বীপ এবং ডনবাস উপত্যকার ডোনেৎস্ক ও লুহানস্ক শহর নিয়ে দর কষাকষি হতে পারে।

তুরস্কের প্রেসিডেন্টের মুখপাত্র আরও বলেন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নিজেও একজন ইহুদি। তাই নাৎসি বাহিনীর সঙ্গে নিজের নাম জড়ানো তার জন্য অপমানজনক। এ কারণে রাশিয়ার দাবির প্রথম অংশ মেনে নিতে কোনো আপত্তি থাকবে না ইউক্রেনের। কিন্তু ক্রিমিয়াকে রাশিয়ার অধিকৃত এলাকা বলে মেনে নেয়া এবং ডোনেৎস্ক ও লুহানস্ক শহরকে স্বীকৃতি দেয়া ইউক্রেনের জন্য কঠিন হবে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর আগে গত ২১ ফেব্রুয়ারি ডোনেৎস্ক ও লুহানস্ক শহরের স্বাধীনতার স্বীকৃতির পর ২৩ ফেব্রুয়ারি ছয়টি দেশ (কিউবা, ভেনেজুয়েলা, নিকারাগুয়া, সিরিয়া এবং জর্জিয়া প্রদেশের ওসেটিয়া ও আবখাজিয়া) এ দুটি শহরকে স্বীকৃতি দেয়। অন্যদিকে ২০১৪ সালে ক্রিমিয়া উপদ্বীপ দখলে নেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়