×

সারাদেশ

কুষ্টিয়ায় তিনদিন ব্যাপী লালন স্মরণোৎসবের সমাপনী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ মার্চ ২০২২, ০৮:০৩ পিএম

বাউল সম্রাট লালন সাঁইর কুষ্টিয়ার ছেঁউড়িয়া আখাড়াবাড়ীতে তিনদিন ব্যাপী লালন স্মরণোৎসেবর বৃহস্পতিবার শেষ হয়েছে। এর মাধ্যমে সাঙ্গ হলো সাধুর মেলা। লালন সাঁইর জীবদ্দশায় তার ভক্তদের নিয়ে ফাল্গুন মাসে দোলপুর্ণিমার রাতে দেহতত্ব কথা, ভাববিনিময় করতেন। সেই থেকে লালন অনুসারীরা, প্রতি বছর ফাল্গুন মাসে দোলপুর্ণিমাকে সামনে রেখে লালন আখড়াবাড়ীতে সাধু-গুরুদের অংশগ্রহণে মিলিত হয় সাধু সঙ্গে।

করোনার কারণে গেল দুই বছর এখানে লালন প্রয়ান দিবস ও লালন স্মরণোৎসব বন্ধ ছিল। এ বছর প্রথম দোলপুর্ণিমা বা স্মরণোৎসেবর মধ্য দিয়ে এখানে লালন উৎসবের সুচনা ঘটলো। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও জেলা প্রশাসনের আয়োজনে তিনদিন ব্যপী উৎসবে দেশ ও দেশের বিভিন্ন অঞ্চল থেকে শত শত বাউল ভক্তরা আগেই লালন অডিটোরিয়ামের নিচে ফুল বাগানে আসন পেতে বসেছিলেন।

বৃহস্পতিবার রাতে অধিবাস এবংশুক্রবার সকালে দই-চিড়া দিয়ে বাল্য সেবা এবং দুপুরে আয়োজন করা হয়েছে ফকির বাউলদের জন্য সাদা ভাত, ডাল, সবজি আর মাছ ভাজা দিয়ে পুর্ণসেবার। এ সেবা গ্রহণের পরেই সাধু-গুরুরা চলে যান যার যার গন্তব্যে। আত্মশুদ্ধি, মানবতার মুক্তি, ভাববাদ এবং লোভ লালসাহীন জীবন ধারণ হচ্ছে লালনের মূল দর্শন। গেল তিনদিন গুরু-শিষ্যরা এ দীক্ষা নিয়েছে। তবে বাইরে এবার লালন মেলা জমে উঠেনি। একদিন আগে উৎসব হওয়ায় অনেকে খবর পাননি। আবার মনের দ্বিধা দ্বন্দের কারণে অনেকে আসেননি।

বৃহস্পতিবার সন্ধায় জেলা প্রশাসক ও লালন একাডেমীর সভাপতি মোহাম্মদ সাইদুল ইসলামের সভাপতিত্বে আলোচনা মঞ্চে প্রধান অতিথির বক্তব্য দেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এমপি। আলোচনা সভা শেষে রাত ভর চলবে লালন সংগীতের আসর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App