×

আন্তর্জাতিক

ইসরায়েলে করোনার নতুন ধরন শনাক্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ মার্চ ২০২২, ০৩:৫১ পিএম

বিশ্বে যখন করোনা সংক্রমণ নিম্নমূখী হতে যাচ্ছিলো, ঠিক তখনই ইসরায়েলে করোনার নতুন ধরন শনাক্ত করেছেন বিজ্ঞানীরা। বুধবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী নিজান হারোউইজ জানান, কয়েকদিন আগে ইসরায়েলে প্রবেশ করেন দুজন যাত্রী। তাদের স্বাস্থ্য পরীক্ষায় এ ধরন শনাক্ত করা হয়।

ইসরায়েলের স্বাস্থ্য বিভাগের প্রতিবেদনে বলা হয়েছে, করোনার এ নতুন ধরন ওমিক্রনের দুটি উপ-ধরন বিএ-১ ও বিএ-২ এর মিশ্রিত একটি ধরন। এতে নতুন কিছু উপসর্গ দেখা গেছে। খবর আনন্দবাজার পত্রিকার।

মৃদু উপসর্গযুক্ত রোগীদের হালকা জ্বর, মাথা ও পেশীতে ব্যথার মতো একাধিক উপসর্গ দেখা গেছে। তবে করোনার নতুন ধরনে আক্রান্তদের কোনো বিশেষ রকমের চিকিৎসা করাতে হবে না বলেও ইসরায়েলের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে। তারা আরও জানায়, এ ধরন প্রাণঘাতী নয় এবং নতুন ঢেউ তৈরিতেও সক্ষম নয়। তবে এ ধরন নিয়ে আরও গবেষণার প্রয়োজন আছে বলে মন্তব্য করেছেন দেশটির স্বাস্থ্য বিভাগ।

ইসরায়েল স্বাস্থ্য বিভাগের পরিচালক নাচম্যান অ্যাশ জানান, আক্রান্ত যাত্রীরা বাইরে থেকে এলেও তাদের ইজরায়েলে আক্রান্ত হওয়ার সম্ভাবনাকে উড়িয়ে দেয়া যাচ্ছে না। এসময় দেশটির প্রধানমন্ত্রী নাফতালি বেনেটসহ বাকি স্বাস্থ্য কর্মকর্তাদের সঙ্গে দেখা করবেন বলেও তিনি জানান।

করোনার নতুন এ ধরনের বিষয়ে এখনও কোনো মন্তব্য করেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা। একই সঙ্গে গত এক সপ্তাহে বিশ্বব্যাপী প্রায় এক কোটি ১০ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এর ফলে ফের উদ্বেগ বেড়েছে চিকিৎসক মহলে। গত বছর নভেম্বর থেকে ওমিক্রনের দাপটে নাজেহাল হয় বিশ্ব। যার প্রভাব পড়েছে ভারতেসহ দক্ষিণ এশিয়ার একাধিক দেশে। এতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে যুক্তরাষ্ট্র।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App