×

আন্তর্জাতিক

যুদ্ধের মধ্যেও জ্বালানি তেলের দাম কমল ৩০ শতাংশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মার্চ ২০২২, ০৪:১৩ পিএম

যুদ্ধের মধ্যেও জ্বালানি তেলের দাম কমল ৩০ শতাংশ

জ্বালানি তেল

তিন সপ্তাহের মধ্যে সবচেয়ে সস্তা হয়েছে জ্বালানি তেল। ব্যারেল প্রতি অপরিশোধিত তেলের দাম কমে ৯৭.৪৪ ডলার হয়েছে। এর আগে গত ৭ মার্চ আন্তর্জাতিক বাজারে ১৩৯ ডলার হয়ে গিয়েছিল তেলের দাম। গত ১৪ বছরের মধ্যে তা সর্বোচ্চ ছিল। ইউক্রেন যুদ্ধের আবহেই তেলের দাম এভাবে ঊর্ধ্বমুখী হয়েছে। তবে যুদ্ধ এখনও শেষ হয়নি। যুদ্ধ শেষের কোনও ইঙ্গিতও মেলেনি। এরই মাঝে কেন তেলের দাম কমল?

জানা গেছে, রাশিয়া ও ইউক্রেনের শান্তি আলোচনা শুরু হওয়ায় এবং ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি নিয়ে আলোচনা হওয়ায় আন্তর্জাতিক বাজার স্থিতিশীল হয়েছে। অবশ্য তাতেও ভারতে তেলের দাম বাড়বে বলে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি কর্তা। সরকারি কর্তা জানান, প্রতি লিটারে বর্তমানে তেলের সংস্থাগুলি ৫ থেকে ৭ টাকা করে লোকসান করছে।

আরও জানা যায়, ভারতের ৫৩ লাখ মেট্রিক টন অপরিশোধিত তেলের কৌশলগত মজুদ রয়েছে। যা ৯.৫ দিনের ব্যয়ের সমান। উল্লেখ্য, ৮০ শতাংশ অপরিশোধিত তেল বিদেশ থেকে আমদানি করে ভারত। এই আবহে ভারত সস্তায় রাশিয়া থেকে তেল কিনতে পারে বলে সম্ভাবনা তৈরি হয়েছে।

জানা গেছে, রাশিয়া ভারতকে সস্তায় তেল বিক্রির প্রস্তাব দিয়েছে। এই আবহে ভারত সেই তেল কিনতে পারে বলেও জানা গিয়েছে সূত্র মারফত। পশ্চিমী দুনিয়ার সঙ্গে মস্কোর যে রেষারেষির মাঝে তেলের খদ্দের পাচ্ছে না রাশিয়া। এই পরিস্থিতিতে ভারতকে রাশিয়া তেল বিক্রি করতে আগ্রহ প্রকাশ করেছে। এমনিতে ভারত রাশিয়া থেকে মোট আমদানির মাত্র ২ থেকে ৩ শতাংশ আমদানি করে। এই পরিস্থিতিতে ভারত রাশিয়ার থেকে তেল আমদানির পরিমাণ বাড়াতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App