×

জাতীয়

বাংলাদেশ-সৌদি আরবের মধ্যে দুই চুক্তি স্বাক্ষর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মার্চ ২০২২, ১১:৩৩ এএম

বাংলাদেশ-সৌদি আরবের মধ্যে দুই চুক্তি স্বাক্ষর

বুধবার ঢাকার হোটেল সৌদি আরবের সঙ্গে সোনারগাঁওয়ে উচ্চ পর্যায়ের সংলাপ করে বাংলাদেশ। ছবি: ভোরের কাগজ

বাংলাদেশ-সৌদি আরবের মধ্যে দুই চুক্তি স্বাক্ষর

বুধবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। ফাইল ছবি

বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে দুই চুক্তি স্বাক্ষর হয়েছে। আজ বুধবার (১৬ মার্চ) ঢাকার হোটেল সোনারগাঁওয়ে উচ্চ পর্যায়ের এ যৌথ পরামর্শ সভায় সৌদি আরব ও বাংলাদেশের মধ্যে উচ্চপর্যায়ের এক বৈঠকে এই দুই চুক্তি স্বাক্ষর করা হয়। চুক্তি দুটির বিষয়বস্তু হলো কাস্টমস ও ফরেন সার্ভিস একাডেমি। দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী এতে সই করেছেন।

এর আগে একই স্থানে একান্ত বৈঠক করেন সৌদি আরব ও বাংলাদেশে পররাষ্ট্রমন্ত্রী।

[caption id="attachment_340190" align="aligncenter" width="700"] বুধবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে সৌদি আরবের সঙ্গে উচ্চ পর্যায়ের সংলাপে দুই দেশের প্রতিনিধিরা। ছবি: ভোরের কাগজ[/caption]

সৌদি পররাষ্ট্রমন্ত্রী আজ সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সাক্ষাৎ করেন। ঢাকা ছাড়ার আগে তিনি ভার্চুয়াল অনুষ্ঠানে সৌদি ভাষা শিক্ষা ইনস্টিটিউটের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন।

ঢাকায় সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান সম্প্রতি এক সংবাদ সম্মেলনে জানান, সৌদি আরব বাংলাদেশে ৭০০ কোটি মার্কিন ডলারের বেশি বিনিয়োগের পরিকল্পনা করছে। সৌদি বিনিয়োগকারীরা এ দেশে তেল শোধনাগার, পেট্রোকেমিক্যাল কমপ্লেক্স, এলএনজি টার্মিনাল, বিদ্যুৎ কেন্দ্র, খাদ্য ও ওষুধ শিল্প, সড়ক ও রেলপথ নির্মাণ, পোতাশ্রয় নির্মাণ, সামরিক ও বেসামরিক এয়ারক্রাফট রক্ষণাবেক্ষণ, যন্ত্রাংশ নির্মাণ, সার ও সৌর বিদ্যুৎ খাতে বিনিয়োগ করতে চায়।

রাষ্ট্রদূত বলেন, সৌদি প্রতিষ্ঠান আকওয়া পাওয়ার ইতিমধ্যে ৭০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে ৬০ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে। প্রতিষ্ঠানটি বাংলাদেশে ৩৫০ কোটি ডলার বিনিয়োগের প্রস্তাব দিয়েছে। সৌদি রেড সি গেটওয়ে টার্মিনাল বাংলাদেশে ১২০ কোটি ডলার বিনিয়োগ করতে চায়।

বৈঠকে অনেকগুলো বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন। তিনি বলেন, হজে যাওয়া নিয়ে যাতে কেউ ভোগান্তিতে না পড়ে সে বিষয়েও সৌদি সরকারের সহায়তা চেয়েছে বাংলাদেশ। অন্যদিকে সৌদি সরকারের দেয়া শিক্ষাবৃত্তি নিয়ে বাংলাদেশিরা কেন যায়নি সে বিষয়েও আলোচনা হয়েছে। ২৬৫ জনকে স্কলারশিপ দিলেও বাংলাদেশ থেকে মাত্র ৮০ জন গেছেন।

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ঢাকাকে আশ্বস্ত করে বলেন, নিরাপত্তা ইস‍্যুতে ঢাকা রিয়াদ একসঙ্গে কাজ করবে।

পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন আরও জানান, হজযাত্রীদের সৌদি অংশের ইমিগ্রেশন এ বছর থেকে শতভাগ ঢাকায় এবং ২৩টি সৌদি অর্থিক প্রতিষ্ঠান বাংলাদেশে বিনিয়োগ করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App