×

জাতীয়

বঙ্গোপসাগরে লঘুচাপ, ১০ জেলায় তাপপ্রবাহ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মার্চ ২০২২, ০৯:০২ পিএম

দেশের ১০ জেলায় মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। গরম বেড়ে তাপপ্রবাহ আরও নতুন নতুন এলাকায় বিস্তৃত হতে পারে। সেইসঙ্গে বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে বলে জানান আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়াবিদ খো.হাফিজুর রহমান জানান, ঢাকা, ফরিদপুর, রাজশাহী, পাবনা, বরিশাল, পটুয়াখালী, রাঙ্গামাটি, চাদঁপুর, সিলেট ও খুলনা জেলায় উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা চলমান থাকবে। সেইসঙ্গে নিরক্ষীয় ভারত মহাসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং কাছাকাছি এলাকায় অবস্থান করছে।

বুধবার (১৬ মার্চ) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। এর আগে গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহী ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেতুলিয়ায়, ১৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

তাছাড়া বিভাগগুলোর মধ্যে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৪, ময়মনসিংহে ৩৪.৪, চট্টগ্রামে ৩৩.১, সিলেটে ৩৬.৮, রংপুর ৩৪.৪, খুলনা ৩৬.৪ ও বরিশালে ৩৬.৪ ডিগ্রী সেলসিয়াস। ফরিদপুর, পাবনা, পটুয়াখালী, রাঙ্গামাটি, চাদঁপুর, ঈশ্বরদী, মংলা, যশোর চূয়াডাঙ্গা, কুমারখালী ও পটুয়াখালী এলাকায় তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস এর উপরে রেকর্ড করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App