×

খেলা

ওল্ড ট্র্যাফোর্ডে ইউনাইটেডকে হারিয়ে শেষ আটে আতলেতিকো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মার্চ ২০২২, ১০:০২ এএম

ওল্ড ট্র্যাফোর্ডে ইউনাইটেডকে হারিয়ে শেষ আটে আতলেতিকো

মঙ্গলবার রাতে ওল্ড ট্র্যাফোর্ডে ম্যানচেস্টারকে হারিয়ে মাঠে উল্লাস করছে অ্যাতলেতিকো দলের ফুটবলাররা। ছবি: সংগৃহীত

আক্রমণ-পাল্টা আক্রমণে ম্যাচ জুড়ে উত্তেজনা ছড়িয়ে ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়েছে আতলেতিকো মাদ্রিদ। এর মাধ্যমে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে উঠলো দলটি। খবর দ্য অ্যাথলেটিকোর।

ওল্ড ট্র্যাফোর্ডে মঙ্গলবার রাতে শেষ ষোলোর ফিরতি লেগে ১-০ গোলে জিতেছে আতলেতিকো মাদ্রিদ। দুই লেগ মিলিয়ে ২-১ ব্যবধানে এগিয়ে পরবর্তী ধাপে পদার্পণ করেছে দিয়েগো সিমেওনের দল। মাদ্রিদে প্রথম লেগ ১-১ গোলে ড্র হয়েছিলো।

চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্বে প্রথম লেগে ড্র করলেই বিদায়, হতাশার এ ধারা আরও লম্বা হলো ম্যানচেস্টার ইউনাইটেডের। এ নিয়ে টানা চারবার তিক্ত অভিজ্ঞতা হলো দলটির। ২০১২-১৩ মৌসুমে শেষ ষোলোয় রিয়াল মাদ্রিদ, ২০১৩-১৪ মৌসুমে কোয়ার্টার-ফাইনালে বায়ার্ন মিউনিখ এবং ২০১৭-১৮ মৌসুমে শেষ ষোলোয় সেভিয়ার বিপক্ষে এভাবেই হেরে বিদায় নিয়েছিলো তারা।

তিনদিন আগে প্রিমিয়ার লিগে টটেনহ্যাম হটস্পারের বিপক্ষে অসাধারণ এক হ্যাটট্রিক করা ক্রিশ্চিয়ানো রোনালদোর কাছ থেকে আরও একবার দারুণ কিছুর প্রত্যাশায় ছিলেন ইউনাইটেড কোচ রালফ রাংনিক। তবে চেনা রূপে দেখা যায়নি এই পর্তুগিজ মহাতারকাকে, পুরো ম্যাচেই নিজের ছায়ার মতো ছিলেন তিনি।

আগের দিন আতলেতিকো কোচ সিমেওনে বলেছিলেন, ম্যাচের শুরু থেকে আক্রমণের পসরা মেলে ধরতে চান তারা। প্রথমার্ধে তার প্রমাণও মেলে। পরের ধাপে অবশ্য নিজেদের চিরচেনা রক্ষণাত্মক ফুটবল খেলে ইউনাইটেডকে আটকে রাখে স্প্যানিশ চ্যাম্পিয়নরা।

প্রথম লেগে বদলি নেমে শেষ দিকে গোল করে ইউনাইটেডকে পরাজয়ের হাত থেকে বাঁচান যিনি, সেই অ্যান্থনি অ্যালেঙ্গা এবার শুরুর একাদশে নেমে ১৩তম মিনিটে সুবর্ণসুযোগ হাতছাড়া করেন। ব্রুনো ফের্নান্দেসের ক্রসে কাছ থেকে তরুণ সুইডিশ ফরোয়ার্ডের প্রচেষ্টা মাথা দিয়ে রুখে দেন গোলরক্ষক ইয়ান ওবলাক।

দুই মিনিট পর দুর্দান্ত এক সেভ করে ইউনাইটেডের ত্রাতা দাভিদ দে হেয়া। ২৫ গজ দূর থেকে আর্জেন্টাইন মিডফিল্ডার রদ্রিগো দে পলের জোরাল শট ঝাঁপিয়ে এক হাতে ব্যর্থ করে দেন স্প্যানিশ গোলরক্ষক। ৩৪তম মিনিটে আতলেতিকোর জোয়াও ফেলিক্স জালে বল পাঠালেও গোল মেলেনি, অফসাইডে ছিলেন তাকে বল বাড়ানো মার্কোস ইয়োরেন্তে। এর ছয় মিনিট পর এগিয়ে যাওয়ার উল্লাসে ফেটে পড়ে সফরকারীরা। ফেলিক্সের ব্যাকহিল ফ্লিকে বল পেয়ে বক্সের ডান দিক থেকে দূরের পোষ্টে ক্রস বাড়ান অঁতোয়ান গ্রিজমান। আর হেডে গোলটি করেন লোদি।

বিরতির আগে ডি-বক্সের বাইরে থেকে চেষ্টা করেন ফের্নান্দেস। পর্তুগিজ মিডফিল্ডারের নিচু শট বাঁ দিকে ঝাঁপিয়ে ঠেকান ওবলাক। দ্বিতীয়ার্ধের শুরুতে আরেকটি সুযোগ পান এলেঙ্গা। ফের্নান্দেসের ব্যাকহিল ফ্লিকে বল পেয়ে একজনের বাধা এড়িয়ে তার শট পোস্টের বাইরে দিয়ে যায়। ৫২তম মিনিটে দে পলের শট ঠেকান দে হেয়া। ৬৭তম মিনিটে একসঙ্গে তিনটি পরিবর্তন আনেন ইউনাইটেড কোচ রালফ রাংনিক। নেমানিয়া মাতিচ, এলেঙ্গা ও ফের্নান্দেসের জায়গায় নামেন স্কট ম্যাকটমিনে, মার্কাস র‌্যাশফোর্ড ও পল পগবাকে। ৭৭তম মিনিটে আরেকটি দারুণ সেভে স্বাগতিকদের হতাশ করেন ওবলাক। ফ্রি-কিকে অনেকটা লাফিয়ে রাফায়েল ভারানের হেড এক হাতে ফিরিয়ে দেন তিনি। ফিরতি বলে রোনালদোর ওভারহেড কিকও ঠেকান। যদিও অফসাইডে ছিলেন সাবেক রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড।

বাকি সময়ে আক্রমণে আধিপত্য করেও গোল আর পাওয়া হয়নি ইউনাইটেডের। তাই ঘরের মাঠে হেরে ইউরোপ থেকে বিদায় নিতে হয় তাদের। আরেক ম্যাচে আয়াক্সকে তাদের মাঠেই ১-০ ব্যবধানে হারিয়ে দুই লেগ মিলিয়ে ৩-২ গোলের অগ্রগামিতায় কোয়ার্টার-ফাইনালে উঠেছে বেনফিকা। এ নিয়ে চতুর্থ ও ২০১৫-১৬ মৌসুমের পর প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে উঠলো পর্তুগিজ দলটি। আগে কখনোই শেষ আট পার হতে পারেনি তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App