×

আন্তর্জাতিক

ইউক্রেন যুদ্ধ বৈশ্বিক অর্থনীতি ও রাজনীতি বদলে দেবে: আইএমএফ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মার্চ ২০২২, ১১:১৫ এএম

ইউক্রেন যুদ্ধ বৈশ্বিক অর্থনীতি ও রাজনীতি বদলে দেবে: আইএমএফ

বুধবার আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান গিতা গোপিনাথ বলেছেন, ইউক্রেন যুদ্ধ বৈশ্বিক অর্থনীতি ও রাজনীতি পাল্টে দেবে। ছবি: ভোরের কাগজ

ইউক্রেন যুদ্ধ বৈশ্বিক অর্থনীতি ও রাজনীতিকে পাল্টে দেবে বলে জানিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। বৈশ্বিক মুদ্রা নিয়ন্ত্রণকারী সংস্থাটি বলেছে, ইউক্রেনে রুশ অভিযান বিশ্বব্যাপী মুদ্রাস্ফীতি বাড়িয়ে দেবে এবং প্রবৃদ্ধির গতি কমাবে। যা দীর্ঘমেয়াদে বৈশ্বিক অর্থনীতি ব্যবস্থার ‘আমূল পরিবর্তন’ সাধন করে নতুন রূপ দিতে পারে। খবর আল জাজিরার।

সংস্থাটি আরও বলেছে, মানুষের দুর্ভোগ ও শরণার্থী ঢেউ শুরুর বাইরেও এ যুদ্ধ খাদ্য ও জ্বালানির মূল্য বৃদ্ধি, মুদ্রাস্ফীতি বৃদ্ধি এবং মানুষের আয়ের মূল্য কমিয়ে দিচ্ছে। একই সময়ে ইউক্রেনের পার্শ্ববর্তী দেশগুলোতে ব্যবসা-বাণিজ্য, সাপ্লাই চেইন ও রেমিটেন্স প্রবাহে বিঘ্ন ঘটাচ্ছে।

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার চাপিয়ে দেয়া যুদ্ধ বিশ্বব্যাপী ব্যবসায়ীদের আত্মবিশ্বাস কমাচ্ছে এবং বিনিয়োগকারীদের মধ্যে অনিশ্চয়তা তৈরি করছে। এর ফলে কমতে শুরু করেছে সম্পদের মূল্য। বৈশ্বিক অর্থনীতিতে এ সংঘাত বড় ধরনের ধাক্কা। এ সংঘাত বহু দেশের প্রবৃদ্ধিকে ক্ষতিগ্রস্ত করবে ও নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্য বাড়িয়ে দেবে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে রাশিয়া। এর আগে দেশটির ডনবাস উপত্যাকার ডোনেৎস্ক ও লুহানস্ক শহরের কিছু রুশপন্থী এলাকাকে স্বাধীন ঘোষণা করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

চতুর্থ রুশ জেনারেল নিহত

যুদ্ধের ২১তম দিনে ইউক্রেনে যুদ্ধ করতে আসা চতুর্থ রুশ জেনারেলকে হত্যা করা হয়েছে বলে জানিয়েছে কিয়েভ কর্তৃপক্ষ। ওই রুশ জেনারেলের নাম মেজর জেনারেল ওলেগ মিটইয়ায়েভ (৪৬)। এর আগে তিনি সিরিয়া যুদ্ধেও রুশ সামরিক বাহিনীকে নেতৃত্ব দিয়েছেন। তবে তার নিহত হওয়ার বিষয়ে এখনও কিছু জানায়নি রাশিয়া।

মধ্যস্থতার বৈঠকে রাশিয়ার দাবি বাস্তবসম্মত

মধ্যস্থতার বৈঠকে রাশিয়ার দাবি বাস্তবসম্মত বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেন, যুদ্ধের তিন সপ্তাহ পার করে দুই দেশের মধ্যস্থতার জন্য আরও আলোচনা প্রয়োজন বলে মনে করছে রাশিয়া। রাশিয়ার এ দাবি বাস্তবসম্মত ও যৌক্তিক।

জেলেনস্কি বলেন, ভিডিও কনফারেন্সে আমাদের আরও বৈঠক হওয়া জরুরি। আমি মনে করছি, যুদ্ধবন্ধের জন্য এটি কার্যকর উপায়। তবে ইউক্রেনকেও সিদ্ধান্ত নিতে সময় দেয়া জরুরি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App