×

আন্তর্জাতিক

ইউক্রেনে ১,৩৬০ কোটি ডলার সহায়তা বিলে সই বাইডেনের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মার্চ ২০২২, ১২:০৭ পিএম

ইউক্রেনে ১,৩৬০ কোটি ডলার সহায়তা বিলে সই বাইডেনের

মঙ্গলবার ইউক্রেনে এক হাজার ৩৬০ কোটি ডলারের প্যাকেজ বিলে সই করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

ইউক্রেনে মানবিক ও সামরিক সহায়তায় এক হাজার ৩৬০ কোটি ডলারের প্যাকেজের একটি বিলে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার এ বিলে সই করেন তিনি। মঙ্গলবার (১৫ মার্চ) মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসির প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

আরও ৮০ কোটি ডলারের সামরিক সহায়তা বিলে মার্কিন প্রেসিডেন্ট শিগগিরই সই করবেন বলে হোয়াইট হাউস সূত্র নিশ্চিত করেছে। রুশ বাহিনীর গোলার মুখে থাকা ইউক্রেনকে সহায়তায় কংগ্রেসে বিলটি পাস হয়। এরপরই বিলটি বাইডেনের কাছে পাঠানো হয়।

এক হাজার ৩৬০ কোটি ডলারের প্যাকেজটি ইউক্রেনীয়দের খাদ্য, ওষুধ, আশ্রয়, ইউক্রেন ছেড়ে আসা শরণার্থী ও অস্ত্র স্থানান্তরের জন্যও এখান থেকে অর্থ ব্যয় করা হবে। ঐতিহাসিক এ বিলে সই করার পর এক টুইটে মার্কিন প্রেসিডেন্ট বাইডেন জানান, সেনা পাঠাতে না পারলেও ইউক্রেনে মানবিক ও সামরিক সরঞ্জাম দিয়ে সহায়তা করা হচ্ছে।

মানবিক সহায়তার প্রতিশ্রুতি

জাতিসংঘ উল্লেখ করেছে, ইউক্রেনে ইতোমধ্যে ৩০ লাখ মানুষ শরণার্থী হয়েছেন। সেই কারণে ইউক্রেনে মানবিক সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, ইউক্রেনে রাশিয়ার হামলার কারণে প্রায় ৩০ লাখ ইউক্রেনীয় অন্য দেশে আশ্রয় নিতে বাধ্য হয়েছেন। ইউক্রেনের ১২ লাখ বেসামরিক লোকের মানবিক সহায়তা প্রয়োজন। যুক্তরাষ্ট্রসহ ইউরোপের কয়েকটি দেশ তাদের সহায়তায় এগিয়ে এসেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App