×

খেলা

আবাহনীর পর এবার হারল মোহামেডান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মার্চ ২০২২, ০৯:৫৪ পিএম

আবাহনীর পর এবার হারল মোহামেডান

ডিপিএলে বুধবার (১৬ মার্চ) মোহামেডানের ব্যাটসম্যানকে আউট করার পর শাইনপুকুরের খেলোয়াড়দের উল্লাস

জমে উঠতে শুরু করেছে ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল)। এই টুর্নামেন্টে নিজেদের ঝালিয়ে নিচ্ছেন সৌম্য সরকার, নাঈম হাসান ও পারভেজ হোসেন ইমনরা। বুধবার (১৬মার্চ) ঐতিহ্যবাহী মোহামেডান স্পোর্টিং ক্লাবের মুখোমুখি হয় শাইনপুকুর ক্রিকেট ক্লাব। মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দুই দলের মধ্যে তুমুল লড়াই হয়েছে। কিন্তু সাদা-কালো জার্সি গায়ে দায়িত্ব নিয়ে খেলতে পারেননি মোহাম্মদ হাফিজ, সৌম্য ও শুভাগত হোমরা। ফলে শাইনপুকুরের বিপক্ষে মোহামেডান ৪১ রানে বিব্রতকর পরাজয় বরণ করল। এদিন টস হেরে ব্যাটিং করতে নেমে অঙ্কনের দল শাইনপুকুর ৭ উইকেটে করে ২৫০ রান। জবাবে ৪৮.৩ ওভারে ২০৯ রানে অলআউট হয় মোহামেডান। আর এ জয়ের সুবাদে অলরাউন্ড পারফরম্যান্স করে ম্যাচসেরা হন শাইনপুকুরের আলাউদ্দিন। তাছাড়া এই আসরের উদ্বোধনী ম্যাচেই অঘটন ঘটিয়েছে ঢাকা প্রিমিয়ার লিগের নবাগত দল রূপগঞ্জ টাইগার্স। তারা বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী লিমিটেডকে রীতিমতো উড়িয়ে দিয়েছে। জাকির হাসানের সেঞ্চুরি ও মিজানুর রহমানের দারুণ ব্যাটিংয়ে ৭ উইকেটের সহজ জয় পেয়েছে তারা। আবাহনীর পর এবার মোহামেডানও হারল।

তবে যাহোক তারকা ও অভিজ্ঞ ক্রিকেটার নিয়ে খেলতে নেমে বিব্রতকর পরাজয় বরণ করেছে দলটি। কারণ এবারের অধিনায়ক মুশফিকুর রহিম, আগেরবার নেতৃত্ব দেয়া সাকিব আল হাসান, নতুন রিক্রুট মাহমুদউল্লাহ রিয়াদ, থেকে যাওয়া দুই পেসার তাসকিন আহমেদ আর আবু জায়েদ রাহীসহ ৬ জন ক্রিকেটার এখন দক্ষিণ আফ্রিকায় আছেন। তাদের অনুপস্থিতিতে মোহাম্মদ হাফিজের ওপর অনেক আস্থা ছিল মোহামেডান কর্মকর্তাদের। কিন্তু কম সময়ে মাঠে এসে কিছুই করতে পারেননি পাকিস্তানের সাবেক অধিনায়ক হাফিজ।

দিনের অন্য ম্যাচে বিকেএসপির ৩ নম্বর মাঠে শেখ জামাল ধানমন্ডি ক্লাবের বিপক্ষে ৭ উইকেট হারিয়ে ২২১ রান করে খেলাঘর। রান তাড়া করতে নেমে ৪ উইকেটে ৪৭.৪ ওভারে জয় নিয়ে মাঠ ছাড়ে শেখ জামাল। ব্যাটে-বলে অসাধারণ পারফরম্যান্স করে ম্যাচসেরার পুরস্কার পান সাইফ। মজার বিষয় হলো লিস্ট ‘এ’ ক্যারিয়ারে অমিত হাসান প্রথম সেঞ্চুরির স্বাদ পেয়েছিলেন। কিন্তু তা বিফলে গেল। খেলাঘর সমাজ কল্যাণ সমিতি তার সেঞ্চুরিতে ভর করে সফল হয়নি। পাল্টা জবাব দিয়েছেন শেখ জামাল ধানমন্ডি ক্লাবের সৈকত আলী-সাইফ হাসান। তাদের ফিফটিতে ম্যাচ শেষে হাসিমুখে মাঠ ছেড়েছে শেখ জামাল। মিরপুরে মোহামেডানের দাপুটে বোলিংয়ের সামনে রান তুলতে খাবি খাচ্ছিল শাইনপুকুর ক্রিকেট ক্লাবের ব্যাটসম্যানরা। তারা সৌম্য-শাকিলদের নিয়ন্ত্রিত বোলিংয়ে প্রথম ৩৩ ওভারে ১০০ রান করেছিল। কিন্তু পরের ১৭ ওভারে তুলে নেয় আরো দেড়শ রান। এরপর সাজ্জাদুল হক রিপন ও আলাউদ্দিন বাবুর ঝড়ে মোহামেডান স্পোর্টিং ক্লাবের শেষটা হয়েছে অস্বস্তিতে।

আলাউদ্দিন ১৯ বলে ৪৬ রান করে অপরাজিত ছিলেন। তার ইনিংসে ৪টি চার ও ৩টি ছয় ছিল। তিনি শেষ দিকে ঝড় তুললেও ইনিংসের ভিত গড়ে দিয়েছেন রিপন। ব্যাটসম্যানদের আসা-যাওয়ার মিছিলে তিনি ছিলেন ব্যতিক্রম। সিকান্দার রাজা, নাঈম হাসান ও আলাউদ্দিনের সঙ্গে জুটি গড়ে ইনিংস মেরামতে মনোযোগ দেন। তার সবচেয়ে বড় ৬৯ রানের জুটি ছিল আলাউদ্দিনের সঙ্গে। ৩ চার, ১ ছয়ে ৪৭ বলে ফিফটি করেন রিপন। ৫৯ বলে সর্বোচ্চ ৭০ রান আসে তার ব্যাট থেকেই। এছাড়া রাকিন ৩৯ ও সিকান্দার করেন ৪২ রান।

মোহামেডানের হয়ে সর্বোচ্চ তিন উইকেট নেন সৌম্য। এছাড়া সালাউদ্দিন শাকিল ২, মোহাম্মদ হাফিজ ও শুভ নেন ১টি করে উইকেট।

এছাড়া মোহামেডানের তারকা ও প্রতিষ্ঠিত পারফরমারদের অবস্থা অনেক খারাপ ছিল এদিন। মিনপুর স্টেডিয়ামের পূর্ব দিক থেকে ২ নম্বর পিচে শাইন পুকুরের ব্যাটসম্যান রাকিন ৩৯, জিম্বাবুইয়ান সিকান্দার রাজা ৪২, সাজ্জাদুল হক রিপন ৭০ আর আলাউদ্দীন বাবু ৪২ রান করে স্বচ্ছন্দে দলকে আড়াইশো মত লড়াকু পুঁজি গড়ে দেন। তবে অভাক করা বিষয় হল-মিরপুরে একই উইকেটে মোহামেডানের সৌম্য, ইমন, হাফিজ , শুভাগত হোমরা সবাই ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন। একজন প্রতিষ্ঠিত এবং নামী ব্যাটসম্যান রান পাননি।

এদিকে বিকেএসপির ৩ নম্বর মাঠে শেখ জামাল ধানমন্ডি ক্লাবের বিপক্ষে রান তাড়া করতে নেমে ৪ উইকেট হারালেও জয় নিয়ে মাঠ ছাড়ে শেখ জামাল। রান তাড়া করতে নেমে সৈকত-সাইফ দুর্দান্ত শুরু করেন। দারুণ সব শটে মুগ্ধতা ছড়ান দুজনে। সৈকত বল-রানের পার্থ্যক্য সমান রাখার চেষ্টা করলেও সাইফ খেলেছেন ধীরে। ৩০০ বলে প্রয়োজন ছিল ২২২, তাই হয়তো ধীরেই খেলেছেন টেস্ট দল থেকে বাদ পড়া এই ব্যাটসম্যান। দুজনের ওপেনিং জুটি থেকে আসে ১১১ রান। মাত্র ৪২ বলে ফিফটি করা সৈকত আউট হলে ভাঙে এই জুটি। তার ব্যাট থেকে আসে ৫৮ বলে সর্বোচ্চ ৬৩ রান। চার ছিল ৮টি, ছয় একটি। এরপরেই ফিফটি করেন সাইফ। তিনি ৬৯ বলে ৪ চারে পঞ্চাশের দেখা পান। আউট হন ৯২ বলে ৫৪ রান করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App