×

সারাদেশ

সালথায় গম চাষে আগ্রহ হারাচ্ছে গম চাষিরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ মার্চ ২০২২, ০৫:১৯ পিএম

সালথায় গম চাষে আগ্রহ হারাচ্ছে গম চাষিরা

ফরিদপুরের সালথায় গম চাষে আগ্রহ হারাচ্ছে চাষিরা। ছবি: ভোরের কাগজ

গমের ব্লাস্ট ও পাতা পোড়া রোগের কারণে উৎপাদন কমে যায়।

ইঁদুরের উৎপাত ও মসলা জাতীয় ফসলের আবাদ বৃদ্ধি পাওয়ায় গম চাষ করেন না অনেকেই।

গম চাষে উৎপাদন খরচ ও উৎপাদন সমান হওয়ায় কৃষকের লাভ কম হয়।

শাকসবজি ও পেঁয়াজ চাষের জমি বাড়ছে ক্রমাগত।

চলছে ফসলের রবি মৌসুম। আর কয়েক দিন পরেই চৈতালি ফসল ঘরে তুলবে চাষিরা। গম অন্যতম রবি ফসল হলেও কমেছে গমের চাষ। পাট-পেঁয়াজের রাজধানী খ্যাত ফরিদপুরের সালথা উপজেলায় রবি মৌসুমে পাঁচ বছর আগেও ১৭০০ হেক্টর জমিতে গম চাষ হত। বিভিন্ন সমস্যা ও লাভ কম হওয়ায় গম চাষে আগ্রহ হারাচ্ছে উপজেলার গম চাষিরা।

সালথা উপজেলা কৃষি অফিস ও কয়েকজন গমচাষিদের সঙ্গে কথা বলে জানা যায়, গত পাঁচ বছরের গড় হিসেবে উপজেলায় গম চাষ হয়েছে প্রায় ১৭০০ হেক্টর জমিতে চলতি মৌসুমে গম চাষ নেমে এসেছে প্রায় ৮০০ হেক্টর। কারণ হিসেবে জানা যায়, গমের ব্লাস্ট ও পাতা পোড়া রোগের কারণে উৎপাদন কমে যায়। তাছাড়া ইঁদুরের উৎপাত ও মসলা জাতীয় ফসলের আবাদ বৃদ্ধি পাওয়ায় গম চাষ করেন না অনেকেই।

অন্যদিকে গম চাষে উৎপাদন খরচ ও উৎপাদন সমান হওয়ায় কৃষকের লাভ কম হয়। আবার রবি মৌসুমে বিভিন্ন ধরণের শাকসবজি ও পেঁয়াজ চাষের জমি ক্রমাগত বাড়ছে। যা গমের চেয়ে অর্থনৈতিকভাবে অনেক লাভজনক। ফলে গমের জমি কমছে। তবে কৃষকদের গম চাষে আগ্রহ বাড়াতে সরকারিভাবে বিনামূল্যে চাষিদের মাঝে গম ও সার বিতরণ করা হয়েছে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ জীবাংশু দাস বলেন, পেঁয়াজ ও সবজির তুলনায় কম লাভজনক হওয়ায় গম চাষ কিছুটা কম হচ্ছে। তবে গম চাষে আগ্রহ বাড়াতে সরকারের কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় চাষিদের মাঝে বিনা মূল্যে বীজ গম ও সার বিতরণ করা হয়েছে।

কৃষকদের গম চাষে সব ধরণের পরামর্শ দেয়া হচ্ছে। বারি গম- ৩০, বারি গম ৩২, বারি গম ৩৩ জাতের গমের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি, ফলনও বেশি হয়। আমরা কৃষকদেরকে এসব উন্নত জাতের গম চাষের পরামর্শ দিয়েছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App