×

অর্থনীতি

সন্দেহজনক লেনদেন বেড়েছে ৪৪ শতাংশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ মার্চ ২০২২, ০৩:২২ পিএম

সন্দেহজনক লেনদেন বেড়েছে ৪৪ শতাংশ

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের সম্মেলন কক্ষে বিএফআইইউয়ের মতবিনিময় সভায় সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন প্রতিষ্ঠানটির প্রধান মাসুদ বিশ্বাস। ছবি: ভোরের কাগজ

গত অর্থবছরে (২০২০-২১) ব্যাংকে সন্দেহজনক লেনদেন ও কার্যক্রম হয়েছে এক হাজার ৬৬৭ কোটি টাকা। তার আগের অর্থবছরে হয়েছিলো ৯৫৫ কোটি টাকা। বছরের ব্যবধানে বেড়েছে ৭ হাজার ১২২ কোটি টাকা বা প্রায় ৪৪ শতাংশ। সংখ্যা দিক থেকে গত অর্থবছরে লেনদেন হয়েছে ৫ হাজার ২৮০টি। তার আগের অর্থবছরে হয়েছিলো ৪ হাজার ৫৩৫টি।

আজ মঙ্গলবার (১৫ মার্চ) মতবিনিময় সভায় বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। বাংলাদেশ ব্যাংকের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিষ্ঠানটির প্রধান মাসুদ বিশ্বাস বলেন, দেশ থেকে কতো টাকা পাচার হয়েছে তার সুনির্দিষ্ট তথ্য দেশে নেই। তবে তা জানার জন্য কাজ করা হচ্ছে। এখনও পুরো তথ্য পাচ্ছি না।

সংখ্যা বাড়ার ব্যাপারে তিনি বলেন, কাজ হচ্ছে বলেই মানুষ জানতে পারছে। করোনাকালে বিভিন্ন কারণে এর পরিমাণ বেড়েছে। বিশেষ করে করোনাকালে স্বাস্থ্য বিষয়ে কেনাকাটার বিষয়ে দুর্নীতি বেড়েছ। বিভিন্ন সংস্থার কাছ থেকে তথ্য নিয়ে নীতিমালার ভিত্তিতে এ রিপোর্ট করা হয়। আগামীতে সন্দেহজনক লেনদেনের পরিমাণ আরও বাড়বে। তার মানে এই নয় যে, মানি লন্ডারিং বেড়েছে। মোট প্রতিবেদনের ১০ থেকে ১২ শতাংশ বিশ্লেষণ করা হয়। তিনি অারও বলেন, আগামী ১৮ জুন এ প্রতিষ্ঠানের ২০ বছর পূর্ণ হবে। এ সময় বিশ্বে এ প্রতিষ্ঠানের কার্যক্রম সমাদৃত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App