×

খেলা

ম্যাচ বাঁচাতে পারবে পাকিস্তান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ মার্চ ২০২২, ১১:৩৫ পিএম

ম্যাচ বাঁচাতে পারবে পাকিস্তান

করাচি জাতীয় স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় টেস্টের চতুর্থ দিন শেষে ১০২ রানের অপরাজিত ইনিংস খেলার পথে বাউন্ডারি হাকাচ্ছেন অধিনায়ক বাবর আজম

রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্টে পাকিস্তান ও অস্ট্রেলিয়ার প্রথম টেস্ট ছিল নিষ্ফল ড্র। রাওয়ালপিন্ডির পিচ নিয়ে সফরকারী অধিনায়কেরও ছিল বিরূপ মন্তব্য। তবে করাচি টেস্টে এখনো পর্যন্ত এগিয়ে আছে অস্ট্রেলিয়া। বুধবার শেষ দিনে পাকিস্তানের জয়ের জন্য প্রয়োজন ৩১৪ রান আর অস্ট্রেলিয়ার প্রয়োজন ৮টি উইকেট। ম্যাচের কোনো ফলাফল হবে নাকি প্রথম টেস্টের মতোই পিচের আচরণ হবে? রাওয়ালপিন্ডির পিচের মতো করাচির পিচও যদি আচরণ করে, তাহলে এই ম্যাচটিও ড্রয়ের পথে এগিয়ে যাওয়ার সম্ভাবনা বেশি। তবে গত দুই দিনের ইনিংস জয় পরাজয়ের কথা বলে।

টস জিতে ব্যাটিংয়ে নেমে অস্ট্রেলিয়া ৯ উইকেটে করেছিল ৫৫৬ রান। তবে তৃতীয় দিনে স্বাগতিকদের প্রথম ইনিংস নেহাত বিপর্যয় বই আর কিছু নয়। মাত্র ৫৩ ওভার ব্যাট করে ১৪৮ রানের বিনিময়ে হারিয়েছে সব উইকেট। এরপর ৪০৮ রানে এগিয়ে ছিল অজিরা। ইচ্ছে করলেই পাকিস্তানকে ফলোঅনে পাঠাতে পারত। কিন্তু করাচিতে তৃতীয় দিনের বিকালে আবার ব্যাটিংয়ে নামেন প্যাট কামিন্স। দিনের শেষভাগে ব্যাট করতে নেমে ১৭ ওভারে ১ উইকেটের বিনিময়ে তুলেছে ৮১ রান। এরপর চতুর্থ দিনে মাত্র ৩৩ বল খেলে ইনিংস ঘোষণা করেন কামিন্স। আগের দিন ডেভিড ওয়ার্নার আউট হয়েছিলেন ৭ রান করে। তারপর জুটি গড়েন উসমান খাজা আর মার্নাস লাবুশেন। চতুর্থ দিনের সকালে লাবুশেনকে (৪৪) শাহিন শাহ আফ্রিদি বোল্ড করার সঙ্গে সঙ্গেই ইনিংস ঘোষণা করেন অসি অধিনায়ক কামিন্স। ৪৪ রানে অপরাজিত থাকেন খাজা। দ্বিতীয় ইনিংসে ২২.৩ ওভার ব্যাট করে অস্ট্রেলিয়ার সংগ্রহ ছিল ৯৭ রান।

৫০৭ রানের বড় লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে দ্বিতীয় ইনিংসের প্রথমেই বিপদে পড়ে স্বাগতিকরা। দলীয় ২ রানের মাথায় নাথান লায়নের বলে এলবিডব্লিউর শিকার হয়ে সাজঘরে ফেরেন ইমাম-উল-হক। এরপর ইনিংসের ২৩তম ওভারে ক্যামরন গ্রিনের বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ে আউট হন আজহার আলী। তৃতীয় উইকেটের জুটিতে ওপেনার আব্দুল্লাহ শফিকের সঙ্গে ইনিংসের দায়িত্ব তুলে নেন অধিনায়ক বাবর আজম। ১৭১ রানের জুটিতে আব্দুল্লাহ শফিক ও বাবর আজম অপরাজিত থেকে চতুর্থ দিন শেষ করেছেন। তৃতীয় উইকেটের জুটিতে ৫০ রান করতে ১০২ বল, ১০০ রানের জন্য ২০১ বল এবং ১৫০ রানের জন্য ৩১২ বল খেলেছেন এ দুই ব্যাটার। এরপর বাবর আজম ১২টি চারের সাহায্যে ১৮০ বলে সেঞ্চুরি করেছেন। চতুর্থ দিন শেষে ১০২ রানে বাবর আজম ও ৭১ রানে ওপেনার আব্দুল্লাহ শফিক অপরাজিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App