×

খেলা

মেসি বন্দনায় আর্জেন্টাইন কোচ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ মার্চ ২০২২, ১১:৪৬ পিএম

মেসি বন্দনায় আর্জেন্টাইন কোচ

আর্জেন্টাইন ফুটবল তারকা লিওনেল মেসি। ফাইল ছবি

পায়ের জাদুতে ক্লাব কিংবা দেশের হয়ে নিয়মিত আলো ছড়িয়ে ফুটবল ইতিহাসে কিংবদন্তিদের তালিকায় জায়গা করে নিয়েছেন লিওনেল মেসি। ক্লাব ফুটবলে বার্সেলোনার হয়ে জিতেছেন সব ট্রফি, দেশের হয়ে বিশ্বকাপ না জেতা হলেও কোপা আমেরিকা জয়ে অর্জন করেছেন দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্ব। এখন বয়সটাও বেড়েছে সঙ্গে ফর্মও পড়তির দিকে। তবুও গত বছর রেকর্ড গড়ে জিতেছেন সপ্তম ব্যালন ডি অর। ২০২১ সালে এসে বার্সেলোনার সঙ্গে ২০ বছরের সম্পর্ক শেষ করে যোগ দিয়েছেন ফরাসি ক্লাব পিএসজিতে। বার্সেলোনা ছেড়ে মেসি পিএসজিতে যোগ দেয়ায় বড় আর্থিক ক্ষতির মুখে পড়ে কাতালান ক্লাবটি। এ ক্ষতি এখনো কাটিয়ে উঠতে পারেনি তারা। অন্য দিকে তারকানির্ভর পিএসজিতে এসে মেসি যেন তার পরিচিত রূপটা হারিয়ে ফেলেছেন। বাঁ পায়ের জাদুতে নিয়মিত জালে বল জড়ানোটা ভুলতে বসেছেন। দর্শকরা যে মেসিকে দেখে অভ্যস্ত, সেই মেসিকে তারা যেন আর পিএসজির খেলার মাঝে খুঁজে পাচ্ছেন না। যে কারণে সর্বশেষ ম্যাচে পুরোটা সময় তাকে দুয়ো শুনতে হয়েছে। এই দুয়োর বিষয়টা নিয়ে আর্জেন্টিনা জাতীয় দলের সহকারী কোচ ও সাবেক ফুটবলার রবার্তো আয়ালা ও আর্জেন্টাইন ক্লাব রিভারপ্লেটের কোচ মার্সেলো গায়ার্দো দুজন দুভাবে মন্তব্য করেছেন।

চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর প্রথম লেগে রিয়াল মাদ্রিদের বিপক্ষে ঘরের মাঠে ১-০ ব্যবধানে এগিয়ে থেকে দ্বিতীয় লেগে সান্তিয়াগো বার্নাব্যুতে খেলতে নামে পিএসজি। গুরুত্বপূর্ণ ম্যাচে রিয়ালের বিপক্ষে ৩-১ ব্যবধানে হেরে বিদায় নেয় পিএসজি। নেইমার-এমবাপ্পের-মেসিকে নিয়ে আক্রমণভাগ সাজিয়ে নিজেদের প্রথম চ্যাম্পিয়নস লিগের অপেক্ষা ঘোচানোর স্বপ্ন দেখেছিল ফরাসি ক্লাবটি। একবার ফাইনালে উঠেও যে স্বপ্ন পূরণ হয়নি, সেটি এবার হয়তো চেয়েছিলেন প্যারিসের মালিক-সমর্থকরা। আরো বেশ কিছু নতুন তারকাও কিনেছিলেন পিএসজি মালিক। কিন্তু প্রথম লেগে এমবাপ্পের কারণে পাওয়া পেনাল্টি থেকে গোল পেতে ব্যর্থ হন মেসি। এরপর দ্বিতীয় লেগের দ্বিতীয়ার্ধে এসে নিস্প্রভ দেখা যায় পিএসজির আক্রমণভাগকে। পিএসজির যে দুটি গোল হয়েছে, দুটিই এসেছে এমবাপ্পের পা থেকে। যে কারণে আজ বোর্দোর বিপক্ষে ম্যাচের আগে দলের একাদশ ঘোষণার সময় একমাত্র এমবাপ্পে বাদে দশজনের নামেই দুয়ো দিয়েছেন পার্ক দো প্রিন্সেসের সমর্থকরা। আর এমবাপ্পে পেয়েছেন করতালি। মেসি-নেইমারকে তো পুরো ৯০ মিনিটই দুয়ো দিয়েছেন দর্শকরা। এই বিষয়টি মেনে নিতে পারেননি আর্জেন্টিনা-ব্রাজিলের সমর্থকরা। ম্যাচের পর থেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে পিএসজিকে নিয়ে সমালোচনা করেছেন তারা।

আর্জেন্টাইন ক্লাব রিভারপ্লেটের কোচ মার্সেলো গায়ার্দো মঙ্গলবার তার দলের এক ম্যাচ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে জানান আর্জেন্টাইনদের মাতামাতিতে তিনি বিরক্তই। গায়ার্দো বলেন, ফুটবলে আগের কথা কেউই মনে রাখে না। আমরাও তো মেসির সঙ্গে অনেক বাজে আচরণ করেছি। এখন এসে এভাবে দেশাত্মবোধ দেখাবেন না।

জাতীয় দলের সহকারী কোচ রবার্তো আয়ালা বিষয়টি নিয়ে বলেছেন ভিন্নভাবে। তিনি মেসিকে মাঠে ও মাঠের বাইরে একজন নেতা হিসেবে দেখেন। আয়ালা বলেন, আমাদের জন্য পিএসজির হার কোনো সমস্যা নয়। কারণ এটা আমাদের জাতীয় দল থেকে বিচ্ছিন্ন। আমরা মেসিকে খুব ভালোভাবেই দেখি। যখন জাতীয় দলের খেলা আসে, তখন সে পুরোপুরি ভিন্ন একজন খেলোয়াড়। পুরো দল তাকে ঘিরে রাখে। সে নিজেও দলের অংশ হিসেবে থাকতে চায়।

আয়ালার কথা যুক্তিযুক্তই বলা যায়। সাম্প্রতিক সময়ে মেসিকে ক্লাবের জার্সির থেকে দেশের হয়েই বেশি উজ্জ্বল দেখা যায়। ২০১৪ বিশ্বকাপ ফুটবল আসরের সেরা খেলোয়াড় গত বছর দেশের হয়ে জিতেছেন কোপা আমেরিকা। এরপর বাছাইপর্বে দ্বিতীয় স্থানে থেকে বিশ্বকাপের টিকেট নিশ্চিত করে ফেলেছে তার দল আর্জেন্টিনা। ঘরের মাঠে ২৬ মার্চ ভেনিজুয়েলার বিপক্ষে এবং ৩০ মার্চ স্বাগতিক ইকুয়েডরের বিপক্ষে মুখোমুখি হবে আর্জেন্টিনা। মেসিও ফিরেছেন সে দলে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App