×

জাতীয়

নিরাপত্তা ছাড়া গ্রাম শহর হবে না: আইজিপি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ মার্চ ২০২২, ০২:২৬ পিএম

নিরাপত্তা ছাড়া গ্রাম শহর হবে না: আইজিপি

মঙ্গলবার রাজধানীর রাজারবাগের পুলিশ অডিটোরিয়ামে গ্রাফিক নভেল দুর্জয়ের ডায়েরি ও অ্যানিমেটেড ফিল্ম সিরিজের উদ্বোধন করেন বাংলাদেশ পুলিশের মাহপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ। ছবি: ভোরের কাগজ

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ বলেছেন, একটি মানব দেহ যেমন অক্সিজেন ছাড়া জীবিত থাকতে পারে না তেমনি নিরাপত্তা ছাড়া একটি সমাজ চলতে পারে না। আজ মঙ্গলবার (১৫ মার্চ) রাজধানীর রাজারবাগের পুলিশ অডিটোরিয়ামে বাংলাদেশ পুলিশ নির্মিত গ্রাফিক নভেল দুর্জয়ের ডায়েরি ও অ্যানিমেটেড ফিল্ম সিরিজের উদ্বোধন শেষে একথা বলেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে আইজিপি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা করেছেন প্রতিটি গ্রামই হবে শহর। যে সুযোগ-সুবিধার আশায় মানুষ শহরে আসে, সে সুযোগ-সুবিধা গ্রামেই তৈরি হবে। যখন শিক্ষা, চিকিৎসা সেবাসহ অবকাঠামোগত বিষয়গুলো গ্রামে তৈরি করতে পারবো তখন মানুষ শহর ছেড়ে চলে যাবে।

তিনি আরও বলেন, আগামী ২০৩০ সালের মধ্যেই এ চিত্র দেখা যাবে। যদি প্রতিটি গ্রাম শহর হয়ে তাহলে নিরাপত্তা একটি উল্লেখযোগ্য বিষয়। গ্রাম তখনই শহর হবে, যখন নিরাপত্তা নিশ্চিত করা হবে। এজন্য সারা দেশে আমরা বিট পুলিশিং নিয়ে কাজ করছি। এর মাধ্যমে গ্রামে সাধারণ মানুষের কাছে পুলিশি সেবা নিয়ে যাওয়া চেষ্টা করছি আমরা।

তিনি বলেন, একটা সময় ছিল, যখন দিন কিংবা রাত বিপদে পড়লে দৌঁড়ে যেতে হতো থানায়। এখন বিট পুলিশিংয়ের মাধ্যমে আমরা লোকাল এলাকায় পুলিশি সেবা নিশ্চিতের চেষ্টা করছি। প্রতিটি ইউনিয়ন পরিষদে আমরা সরকারের কাছে চিঠি লিখে একটি করে কক্ষ নিয়েছি। যখন আমাদের বিট অফিসার ইউনিয়নে যান তখন তিনি সেই কক্ষে বসতে পারেন। বিট অফিসাররা যখন সুযোগ পান তখন, নির্ধারিত তারিখে থানা থেকে ইউনিয়নে যান। এর ফলে প্রিভেন্টিপ পুলিশিংয়ের ক্ষেত্রে দারুণ সুফল নিয়ে এসেছে। আমরা প্রথমবার দেখেছি, বিট পুলিশিংয়ের কারণে ২০-২৫ হাজার মামলা কমে গেছিলো।

বিট পুলিশিং সম্পর্কে পুলিশ ও নাগরিকদের ভালোভাবে জানতে হবে উল্লেখ করে বেনজীর আরও বলেন, বিট পুলিশিং সেবার ক্ষেত্রে বিট পুলিশ ও নাগরিক উভয় পক্ষে আগে ভালো করে জানতে হবে তারা কি সেবা নিতে এবং দিতে পারবেন। আর সেই কারণে আমরা গ্রাফিক নভেল ও অ্যানিমেটেড ফিল্ম সিরিজ উদ্বোধন করেছি। এসবের মাধ্যমে দ্রুত তথ্য মানুষের কাছে পৌঁছে দেয়া যায়। গ্রাফিক নভেলের মাধ্যমে আমরা নিরাপত্তাজনিত বার্তাগুলো মানুষকে দিতে চাই।

আইজিপি আরও বলেন, আমরা চাই যারা সেবা নেবেন তাদের যেন স্পষ্ট ধারণা থাকে তিনি কি কি সেবা নিতে পারবেন, অন্যদিকে যিনি সেবা দেবেন কাজের বিষয়ে তারও স্পষ্ট ধারণা থাকা জরুরি। ধারণা না থাকার কারণে অনেক সমস্যা সৃষ্টি হয়। যেমন জমিজমা সংক্রান্ত বিষয় অর্থাৎ দেওয়ানি সংক্রান্ত বিষয় পুলিশের কাজের মধ্যে পড়ে না। আমরা এ বিষয়ে সেবাই দিই না। সঠিক তথ্য না থাকায় দেওয়ানি সমস্যা নিয়ে আমাদের কাছে আসেন এবং সেবা না পেলে ধারণা করেন অন্য পার্টির কাছ থেকে পুলিশ টাকা খেয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App