×

চিত্র বিচিত্র

ছয় মাসের শিশুর শরীরে হার্ট প্রতিস্থাপন করে রেকর্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ মার্চ ২০২২, ১২:৫৮ পিএম

ছয় মাসের শিশুর শরীরে হার্ট প্রতিস্থাপন করে রেকর্ড

বাবার কোলে ছয় মাসের শিশু ইস্টন। ছবি: সংগৃহীত

ছয় মাসের শিশুর শরীরে হার্ট প্রতিস্থাপন করে রেকর্ড
ছয় মাসের শিশুর শরীরে হার্ট প্রতিস্থাপন করে রেকর্ড

অভিনব পদ্ধতিতে শিশুর শরীরে হার্ট প্রতিস্থাপন করে নজির গড়লেন আমেরিকার ডিউক ইউনিভার্সিটির গবেষকরা। মাত্র ছয় মাসের এক শিশুর শরীরে অন্যের হার্ট এমনভাবে প্রতিস্থাপন করা হয়েছে, যে তা একদম নিজের হার্টের মতোই স্বাভাবিক ছন্দে কাজ করে চলেছে। ‘ফরেন বডি’ ভেবে নিয়ে ‘নতুন’ হার্টটিকে প্রত্যাখ্যান করেনি। আর এই সফল অস্ত্রোপচারের জন্যই ইস্টন সিনামোন নামের শিশুটি তার প্রথম জন্মদিন হেসে খেলে কাটাতে পারল।

[caption id="attachment_340030" align="aligncenter" width="700"] ছয় মাসের শিশু ইস্টন[/caption]  

বিশেষজ্ঞ চিকিৎসক ও গবেষকরা জানিয়েছেন, শুধুই অন্যের শরীর থেকে হার্টটি এনে শিশুটির দেহে প্রতিস্থাপন করা হয়নি। সার্জারির দুই সপ্তাহ পর দাতার শরীর থেকে সংগ্রহ করা থাইমাস কোষ, কলাগুলিকেও সফলভাবে প্রতিস্থাপন করা হয় ইস্টনের শরীরে। এই কলাগুলি শিশুটির শরীরে এমন প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলে যা অন্যের দেহ থেকে নেওয়া হার্টকে শিশুর নিজস্ব বলেই বোঝাতে পারে।

এমনিতে হার্ট ট্রান্সপ্লান্টের পর সেটি ১০ থেকে ১৫ বছর কাজ করে। তারপর অচল হয়ে পড়ে। গ্রহীতা যতদিন বেঁচে থাকেন ততদিন তাকে জীবনদায়ী ওষুধও খেয়ে যেতে হয়। এতে তাদের কিডনি দুর্বল হয়ে পড়ে। এই কলা প্রতিস্থাপন সেই সমস্যাকেও দূর করবে।

[caption id="attachment_340029" align="aligncenter" width="700"] বিশেষজ্ঞ চিকিৎসকদল[/caption]

ডিউক বিশ্ববিদ্যালয়ের শিশুদের কার্ডিয়াক সার্জারি বিভাগের প্রধান জোসেফ টুরেক সাংবাদিক সম্মেলনে বলেছেন, ইস্টনের জন্মের পর থেকেই তার হৃদপিণ্ডের নানা ধরনের জটিলতা দেখা যায়। প্রথমে ওপেন হার্ট সার্জারি করা হয়। তখন তার বয়স মাত্র পাঁচ দিন। তার পরেও হার্টের কাজ স্বাভাবিক হয়নি। তখন হৃদপিণ্ড প্রতিস্থাপনের কথা ভাবা হয়। কিন্তু এতেও দেখা যায় শিশুটির দেহের প্রতিরোধ ব্যবস্থাকে শক্তিশালী করে তোলার মতো থাইমাস কলারও যথেষ্ট অভাব রয়েছে শিশুটির দেহে। ফলে বোঝা যায় হৃদপিণ্ড প্রতিস্থাপন করলেও শিশুটির শরীর তাকে মেনে নেবে না। এর পরেই নতুন পদ্ধতিতে ইস্টনের হার্ট প্রতিস্থাপন করেন তারা। খবর সংবাদ প্রতিদিনের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App