×

সারাদেশ

আনোয়ারায় বড়শিতে উঠল ৬ মণের শাপলা পাতা মাছ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ মার্চ ২০২২, ১২:০৮ এএম

আনোয়ারায় বড়শিতে উঠল ৬ মণের শাপলা পাতা মাছ

শাপলা পাতা মাছ

চট্টগ্রামের আনোয়ারায় বঙ্গোপসাগরের সন্দ্বীপ লেকে জেলেদের বড়শিতে ধরা পড়ে ৬ মণ ওজনের একটি শাপলা পাতা মাছ। সোমবার (১৪ মার্চ) ভোরে উপজেলার কালাবিবি দীঘির মোড়ের মৎস্য আড়তে মাছটি নিয়ে আসলে তা ৬০ হাজার টাকায় বিক্রি করা হয়।

মাছটি নিয়ে আসেন স্থানীয় দুধকুমড়া গ্রামের মোহাম্মদ রফিক নামের এক জেলে এবং মাছটি কিনে নেয় শাহ আবদুল মালেক আল-কুতুবী মৎস্য আড়ত।

আড়তদার মো. আবু ছাদেক বলেন, মাছ বাজারে মাঝে মধ্যেই অনেক জেলে শাপলা পাতা মাছ নিয়ে আসেন। তবে এত বড় শাপলা পাতা মাছ আর আসেনি। মাছটি এক নজর দেখার জন্য প্রচুর উৎসুক মানুষ ভিড় করেন।

জেলে মোহাম্মদ রফিক জানান, তারা দুই ভাই মিলে সাগরে দীর্ঘদিন ধরে আসা যাওয়া করেন। বড় সাইজের শাপলা পাতা ধরতে সমুদ্রের তীরে জেলেরা বড়শি পেতে রাখেন। তীর দিয়ে শাপলা পাতা বিচরণ করার সময় বড়শিতে আটকে যায়। তবে তারা জানে না শাপলা পাতা মাছ ধরা নিষিদ্ধ।

উপজেলা মৎস্য কর্মকর্তা মো. রাশিদুল হক বলেন, শাপলা পাতা মাছ খেতে খুব সুস্বাদু। এতে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকে। এটি শিশুর মস্তিষ্ক গঠন ও মেধা বিকাশ ত্বরান্বিত করে। তবে শাপলা পাতা মাছটি বিলুপ্তির পথে। এ মাছ ধরা এবং বিক্রি করা দণ্ডনীয় অপরাধ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App