×

জাতীয়

সুপ্রিম কোর্ট বারের নির্বাচন স্থগিত চেয়ে রিট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ মার্চ ২০২২, ১২:০২ পিএম

সুপ্রিম দেশের সর্বোচ্চ আদালত কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন স্থগিত চেয়ে উচ্চ আদালতে রিট দায়ের করা হয়েছে। রিটে আগামীকাল মঙ্গলবার ১৫ ও ১৬ মার্চ অনুষ্ঠিত হতে যাওয়া এ নির্বাচনে নতুন ভোটার তালিকা না হওয়া পর্যন্ত নির্বাচন স্থগিত রাখতে বলা হয়েছে। এছাড়া রিটে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বর্তমান কমিটির সংবিধান লঙ্ঘন বিষয়ে বার কাউন্সিলের নিষ্ক্রিয়তাও চ্যালেঞ্জ করা হয়েছে। আজ সোমবার (১৪ মার্চ) সুপ্রিম কোর্টের আইনজীবী শাহ আহমদ বাদল এ রিট দায়ের করেন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচনে বিএনপি সমর্থিত প্যানেল ঘোষণা করা হয়েছে। জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার বদরুদ্দোজা বাদলকে সভাপতি ও ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলকে সম্পাদক প্রার্থী করে এ প্যানেল ঘোষণা দেয়া হয়।

এদিকে জ্যেষ্ঠ আইনজীবী মো. মোমতাজ উদ্দিন ফকিরকে সভাপতি ও অ্যাডভোকেট মো. আব্দুন নূর দুলালকে সম্পাদক প্রার্থী করে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল ঘোষণা করা হয়েছে।

গত ২৩ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২২-২০২৩ সালের নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল সমিতির গঠনতন্ত্রের ১৪ (১) অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচনী তফসিল ঘোষণা করেন। তফসিল অনুযায়ী আগামী মঙ্গলবার (১৫ মার্চ) ও বুধবার (১৬ মার্চ) সকাল ১০টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২২-২৩ কার্যকরী কমিটির নির্বাচন অনুষ্ঠিত হবে।

তফসিলে ২২ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত সকাল ১০টা থেকে বিকেল পাঁচটার মধ্যে মনোনয়নপত্র জমাদান, ৩ মার্চ বিকেল পাঁচটা ৩০ মিনিটে মনোনয়নপত্র বাছাই এবং ৬ মার্চ বিকেল পাঁচটার মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ঘোষণা করা হয়।

কার্যকরী কমিটির সভাপতি পদে একটি, সহ-সভাপতি পদে দুটি, সম্পাদক পদে একটি, কোষাধ্যক্ষ পদে একটি, সহ-সম্পাদক পদে দুটি এবং কার্যকরী কমিটির সদস্য পদে সাতটি পদসহ সর্বমোট ১৪টি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App