×

খেলা

কত দূর যাবেন রোনালদো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ মার্চ ২০২২, ১২:১৮ এএম

কত দূর যাবেন রোনালদো

ইংলিশ প্রিমিয়ার লিগ টুর্নামেন্টে রবিবার টটেনহ্যামের বিপক্ষে হ্যাটট্রিক করে চিরচেনা গোল উদযাপনে মেতে উঠেন ম্যানচেস্টার ইউনাইটেডের ফরোয়ার্ড ক্রিশ্চিয়ানো রোনালদো

কত দূর যাবেন রোনালদো

ঘরের মাঠ ওল্ড ট্র্যাফোর্ডে রবিবার ম্যানচেস্টার ইউনাইটেড ও টটেনহ্যামের মধ্যে এক রোমাঞ্চকর ম্যাচ দেখল পুরো বিশ্ব। আর সেই ম্যাচের নায়ক ক্রিশ্চিয়ানো রোনালদো রেকর্ড গড়ে নিজেকে নিয়ে গেলেন এক অন্য উচ্চতায়। আক্রমণ-পাল্টা আক্রমণে জমে ওঠা ম্যাচে রোনালদোর জোড়া গোলে দুইবার পিছিয়ে পড়ে দুইবারই সমতায় ফিরেছিল টটেনহ্যাম। তবে ম্যাচের ৮১ মিনিটে গিয়ে নিজের হ্যাটট্রিক পূরণের পাশাপাশি দলের জয়ও নিশ্চিত করেন পর্তুগিজ সুপারস্টার। হ্যাটট্রিকের মাধ্যমে ক্রিশ্চিয়ানো রোনালদো বুঝিয়ে দিয়েছেন তিনি এখনো ফুরিয়ে যাননি। পেশাদার ফুটবলে সর্বোচ্চ গোলদাতার অফিসিয়াল কোনো রেকর্ডের হিসাব রাখে না ফিফা। তবে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার এক হিসাব অনুযায়ী অস্ট্রিয়ান-চেক বংশোদ্ভূত বাইকান ১৯৩১ থেকে ১৯৫৫ সাল, এই ২৪ বছরের ক্যারিয়ারে ৮০৫ গোল করেছেন। রোনালদো এই রেকর্ড ছাড়িয়ে রবিবার ক্যারিয়ারের ৮০৭তম গোল পেয়েছেন। রোনালদো তার গোলগুলো করেছেন স্পোর্টিং, ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ, জুভেন্টাস ও পর্তুগালের হয়ে।

ফিফার হিসাব অনুযায়ী রোনালদো পেশাদার ফুটবলের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হলেও চেক ফুটবল ফেডারেশন তা মানতে রাজি নয়। তাদের হিসাব অনুযায়ী বাইকান তার ক্যারিয়ারে সব মিলিয়ে ৮২১ গোল করেছেন। ব্রাজিলের কিংবদন্তি পেলে আর রোমারিও ১ হাজারের ওপরে গোল করেছেন বলে ফুটবল বিশ্বে কথিত আছে। তা হয়তো তারা করেছেন, তবে এই হিসাবের মধ্যে আছে শখের ফুটবল, অনানুষ্ঠানিক ও প্রীতি ম্যাচের গোলও।

কে সেরা মেসি নাকি রোনালদো। যুগ পেরিয়ে গেলেও এই প্রশ্নের উত্তর মেলেনি। তবে ওল্ড ট্র্যাফোর্ডে রোনালদো টটেনহ্যামের বিপক্ষে হ্যাটট্রিক করে নতুন যে রেকর্ড গড়লেন তা মেসি ভাঙতে পারবেন কিনা, তা নিয়ে প্রশ্ন উঠতেই পারে। রোনালদোর হ্যাটট্রিকের কল্যাণে টটেনহ্যামকে ৩-২ গোলে হারায় ম্যানচেস্টার ইউনাইটেড। রোনালদোর গোল সংখ্যা এখন ৮০৭টি। আর এদিক থেকে পিছিয়ে আছেন সময়ের সেরা খেলোয়াড় লিওনেল মেসি। ক্লাব এবং জাতীয় দলের হয়ে মেসির গোল সংখ্যা এখন ৭৫৭টি।

এদিকে টটেনহ্যামের বিপক্ষে হ্যাটট্রিকের ফলে রোনালদো ক্যারিয়ারের ৫৯তম হ্যাটট্রিক করলেন। অন্যদিকে ক্লাব ও জাতীয় দলের হয়ে মেসি হ্যাটট্রিক করেছেন ৫৬টি। ক্লাবের হয়ে ৪৯টি এবং জাতীয় দলের হয়ে করেছেন ৭টি।

এছাড়া ক্লাব পর্যায়ে রোনালদো ও মেসির প্রতিদ্বন্দ্বিতাটা হাড্ডাহাড্ডি। আন্তর্জাতিক অঙ্গনেও সেই প্রতিদ্বন্দ্বিতাটা সমানে সমান। দেশের হয়ে ২০১৬ সালে ইউরো এবং ২০১৯ সালে নেশন্স লিগ জিতেছেন রোনালদো। অন্যদিকে আর্জেন্টিনার হয়ে যুব বিশ্বকাপ এবং অলিম্পিক পদক জিতেছেন মেসি। এছাড়া বিশ্বকাপ ও কোপা আমেরিকার ৩টি ফাইনালে হারার পর ২০২১ এ কোপা আমেরিকা জিতেছেন মেসি।

[caption id="attachment_339807" align="aligncenter" width="700"] ইংলিশ প্রিমিয়ার লিগে টটেনহামে বিপক্ষে হ্যাটট্রিক করেন ক্রিশ্চিয়ানো রোনালদো[/caption]

এদিকে টানা এক দশকের সব ব্যালন ডি অরই ভাগাভাগি করে নিয়েছেন দুই মহাতারকা মেসি এবং রোনালদো। শুধু ২০১৮ সালে সেখানে ভাগ বসান ক্রোয়েশিয়ার তারকা লুকা মড্রিচ। তবে এর পরের বছর আবারো সেরা ফুটবলারের পুরস্কারটি জিতে রোনালদোকে হটিয়ে রেকর্ড সাতবারের মতো ব্যালন ডি’অর জয়ের রেকর্ড গড়েন লিওনেল মেসি।

ইংলিশ প্রিমিয়ার লিগে রবিবার টটেনহ্যামের বিপক্ষে ৩-২ গোলের জয় পেয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। ম্যাচের ১২ মিনিটের মাথায় প্রায় ২৫ গজ দূর থেকে নেয়া বুলেট শটে জালের ঠিকানা খুঁজে নেন রোনালদো। প্রথমার্ধের বিরতিতে যাওয়ার আগে ৩৮ মিনিটে করেন দ্বিতীয় গোল। জেডন সানচোর পাস থেকে দলকে ফের এগিয়ে দেন তিনি।

রোনালদোর এ দুই গোলের মধ্যে ৩৫ মিনিটের সময় নিজেদের ডি-বক্সে হ্যান্ডবল করে বসেন ইউনাইটেডের ডিফেন্ডার অ্যালেক্স তেলেস। ফলে পেনাল্টি পেয়ে যায় টটেনহ্যাম। সহজ সুযোগ পেয়ে স্কোরলাইন ২-১ করেন অধিনায়ক হ্যারি কেইন। পরে আবারো নিজেদের ভুলে স্কোরলাইন ২-২ হতে দেখে রেড ডেভিলরা। এবার ম্যাচের ৭২তম মিনিটে হ্যারি মাগুইরের আত্মঘাতী গোলে দ্বিতীয়বারের মতো সমতায় ফেরে টটেনহ্যাম। সার্জিও রেগুইলনের ক্রস ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালে বল পাঠান ইউনাইটেড ডিফেন্ডার।

তবে দলকে বেশিক্ষণ সমতায় থাকতে দেননি রোনালদো। ম্যাচের ৮১ মিনিটে কর্নার থেকে আসা বলে হেড করে দলের জয় নিশ্চিত করেন তিনি। পাশাপাশি প্রিমিয়ার লিগে টেডি শেরিংহামের পর দ্বিতীয় বয়স্ক খেলোয়াড় হিসেবে হ্যাটট্রিকের কীর্তি গড়েন।

রোনালদোর এই উজ্জ্বল পারফরম্যান্সের দিন ইউনাইটেড পেয়েছে প্রিমিয়ার লিগে নিজেদের ঘরের মাঠে ৪০০তম জয়। আর কোনো দল এখনো পর্যন্ত ঘরের মাঠে ৪০০ ম্যাচ জিততে পারেনি। এর মধ্যে ২৩টি ম্যাচ তারা জিতেছে টটেনহ্যামের বিপক্ষে।

এ ম্যাচ শেষে প্রিমিয়ার লিগে ২৯ ম্যাচে ১৪ জয় ও ৮ ড্রয়ে ৫০ পয়েন্ট নিয়ে চারে উঠে এসেছে ম্যানচেস্টার ইউনাইটেড। ২৫ ম্যাচে ৪৮ পয়েন্ট নিয়ে পাঁচে নেমে গেছে আর্সেনাল। ২৭ ম্যাচে ৫৬ পয়েন্ট নিয়ে তিনে চেলসি। লিভারপুল ২৮ ম্যাচে ৬৬ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে। সমান ম্যাচে ৩ পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে ম্যানচেস্টার সিটি। ২৭ ম্যাচে ৪৫ পয়েন্ট নিয়ে সাত নম্বরে আছে টটেনহ্যাম।

এতদিন ফিফার হিসাব মতে, জোসেফ বাইকানের গোল সংখ্যা ছিল ৮০৫টি। রোনালদো ওল্ড ট্র্যাফোর্ডে ফিরে ৮০০ গোলের মাইলফলক স্পর্শ করেছিলেন বেশ আগেই। রবিবার রাতে বাইকানকে ছাড়িয়ে সময়ের সেরা খেলোয়াড় রোনালদো। স্বীকৃত ফুটবলে এখন রোনালদোর গোল ৮০৭টি। এদিকে রোনালদো ক্যারিয়ারের ৫৯তম হ্যাটট্রিক করলেন। টানা ১৩ পঞ্জিকাবর্ষে হ্যাটট্রিক করার অনন্য রেকর্ডও করেছেন সিআর সেভেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App