×

জাতীয়

আমরা অধিক অংশগ্রহণমূলক নির্বাচন চাই: সিইসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মার্চ ২০২২, ০৩:৩৫ পিএম

আমরা অধিক অংশগ্রহণমূলক নির্বাচন চাই: সিইসি

রবিবার বিকেলে শিক্ষাবিদদের ধারাবাহিক সংলাপে বসেছেন কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নতুন নির্বাচন কমিশন (ইসি)। ছবি: ভোরের কাগজ

আমরা অধিক অংশগ্রহণমূলক নির্বাচন চাই: সিইসি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে অংশীজনদের সঙ্গে সংলাপের অংশ হিসাবে শিক্ষাবিদদের সঙ্গে কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন নতুন নির্বাচন কমিশনের (ইসি) প্রথম সংলাপ হয়ে গেল । রবিবার (১৩ মার্চ) দুপুরে নির্বাচন ভবনে এ সংলাপে ৩০ জন আমন্ত্রণ জানানো হলেও  ১৫ জন উপস্থিত ছিলেন।

সংলাপে বক্তারা সুষ্টু নির্বাচন করার জন্য ইসিকে দেয়া সাংবিধানিক ক্ষমতার সফল প্রয়োগের কথা বলেছেন।

তারা বলেছেন,  সব দলকে নিয়ে একটি অংশগ্রহণ মূলক নির্বাচন করতে দলগুলোর সঙ্গে বিশেষ করে বিএনপিসহ যারা নির্বাচন না করার কথা বলছে তাদের সঙ্গে বার বার সংলাপের প্রয়োজন। একই সাথে যতটা সম্ভব  ইসির নিজস্ব কর্মকর্তাদেকে রিটার্নিং কর্মকর্তা হিসাবে নিয়োগের কথা বলেছেন। তা ছাড়া প্রশাসন ও আইন শৃঙ্খলা বাহিনীকে তাদের স্ব স্ব দায়িত্ব পালনে আরো তৎপর হবার জন্য ইসিকে সাংবিধানিক ক্ষমতার প্রয়োগের আহ্বান জানিয়েছেন।  কেউ কেউ জাতীয়  নির্বাচনকালীন সময়ে সংসদ ভেঙে দেয়া যায় কিনা তা নিয়ে সিইসির দৃষ্টি আকর্ষণ করেন। একই সাথে সংখ্যালঘু সম্প্রদায় ও নারীদের ভোটে আরো উৎসাহিত করতে নিরাপত্তার দাবি জানানো হয়েছে।  তাছাড়া ইভিএম নিয়ে আরো বেশী পর্যবেক্ষণের কথাও বলেছেন অনেকে।

সংলাপের সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, আমরা আজ ওনাদের কথা শুনেছি, তারা যে সব মতামত সাজেশন দিয়েছেন তা আমরা ভেবে দেখবো। তবে রাজনৈতিক দলগুলোর মধ্যে যদি সমঝোতা না হয় তা হলে যতই সদিচ্ছা থাকে সুষ্ঠু নির্বাচন করা কঠিন। তিনি বলেন, আমাদের অনেক ইচ্ছে বা সাধ আছে কিন্তু সাধ্য সীমাবদ্ধ, সে জন্য রাজনৈতিক দলগুলোর সঙ্হে সংলাপে তাদেরকে নির্বাচনে অংশ নেবার আহ্বান জানাবেন বলে মন্তব্য করেন তিনি। এসময় অন্য চার নির্বাচন কমিশনার, ইসি সচিব, অতিরিক্ত সচিব এবং ১৫ জন আমন্ত্রিত শিক্ষাবিদ উপস্থিত ছিলেন।

সংলাপের সূচনা বক্তব্যে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, আমরা অধিক অংশগ্রহণমূলক সংসদ নির্বাচন চাই। এজন্য শিক্ষাবিদদের মতামত নিয়ে আরও ঋদ্ধ হবো। ইতোমধ্যে আমাদের সংলাপের উদ্দেশ্যে ব্যক্ত করা হয়েছে। এই কমিশন নবগঠিত কমিশন। কমিশনের কাজ হচ্ছে জাতীয় সংসদ নির্বাচন ও লোকাল গর্ভমেন্ট নির্বাচন সম্পন্ন করা।

তিনি বলেন, নির্বাচন নিয়ে বিভিন্ন জন বিভিন্ন কথা বলেছেন। আগের নির্বাচন পুরো অংশগ্রহণমূলক বিভিন্ন কারণে হয়নি। সেজন্য আমরা চাই নির্বাচনটা (দ্বাদশ সংসদ নির্বাচন) যাতে আরও অধিক অংশগ্রহণমূলক হয়।

সিইসি কাজী হাবিবুল আউয়াল আরও বলেন, সংলাপের মাধ্যমে প্রকৃত জনগণের মতামত ওঠে আসবে। সেজন্য আমাদের পক্ষ থেকে কী কী করণীয় হতে পারে, আপনাদের (শিক্ষাবিদ) মতামত নিয়ে আমরা অনেক কিছু আহরণ করতে পারবো, আরও ঋদ্ধ হবো।

এর আগে আগামী জাতীয় নির্বাচনসহ সব নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে বিভিন্ন শ্রেণিপেশার মানুষের পরামর্শ নেয়া এবং কমিশনের কর্মপরিকল্পনা তৈরির লক্ষ্যে এ সংলাপের আয়োজন করা হচ্ছে বলে জানিয়েছেন নতুন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

সিইসি বলেন, আমরা সব ধরনের নির্বাচন অংশগ্রহণমূলক করতে চাই। দলগুলোর মতামত শুনতে চাই। সেই সঙ্গে শিক্ষাবিদ, সম্পাদক, সাংবাদিক, নির্বাচন বিশেষজ্ঞ এবং দলসহ অংশীজনদের সঙ্গে বসে তাদের মতামতের ভিত্তিতে একটি দীর্ঘ মেয়াদি কর্ম পরিকল্পনা তৈরি করতে চাই। তিনি জানান, সুষ্ঠু নির্বাচনের জন্য সবার জন্য লেভেল প্লেয়িং ফিল্ড খুবই জরুরি, সেটা আমরা তৈরি করব। সে জন্য দল, আইনশৃঙ্খলা বাহিনীসহ অংশীজনদেরও ভূমিকা রয়েছে। আমাদের একার পক্ষে নির্বাচন সুষ্ঠু করা সম্ভব নয়। সে কারণে সবার সঙ্গে আলোচনা করে আগামীতে সুষ্ঠু নির্বাচন করার জন্য আমরা কর্মপরিকল্পনা অনুযায়ী কাজ করতে চাই। প্রয়োজনে আইন সংস্কার, ব্যালট বা ইভিএম- যেভাবেই ভোট হোক, আইনশৃঙ্খলা বাহিনী যাতে নিরপেক্ষতার সঙ্গে নির্বাচনী মাঠে কাজ করে; সে বিষয়েও আমরা তাদের সঙ্গে বসব।

সংলাপে উপস্থিত ছিনেন ,  অধ্যাপক এম জাফর ইকবাল, অধ্যাপক দিলারা চৌধুরী, অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ অধ্যাপক ড. এম আনোয়ার হোসাইন, প্রফেসর এম আবুল কাসেম মজুমদার, অধ্যাপক  ফেরদৌস হাসান, অধ্যাপক সাদেকা হালিম, অধ্যাপক নাজমুল আহসান কলিম উল্লাহ, অধ্যাপক আকতার হোসেন, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আতিকুল ইসলাম, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির ভিসি প্রফেসর ড. তানভীর হাসান, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ভিসি প্রফেসর ড. এ এফ এম মফিজুল ইসলাম, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের ভিসি প্রফেসর ড. আবদুল মান্নান চৌধুরী, অধ্যাপক, অধ্যাপক ড. তাসলিম আরিফ সিদ্দিকী, অধ্যাপক আল মাসুদ হাসানুজ্জামান, অধ্যাপক ড. মুহাম্মদ শামছুল আলম ও অধ্যাপক মোহাম্মদ ইয়াহিয়া আক্তার এবং অধ্যাপক ড. মোহাব্বত খান, অধ্য্পক লায়লাুল খানসহ  মাত্র ১৫ জন উপস্থিত আছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App