×

জাতীয়

বিমানের সাবেক ১৭ সিবিএ নেতার বিরুদ্ধে ফের তদন্তের নির্দেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মার্চ ২০২২, ০৪:৩২ পিএম

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সাবেক ১৭ সিবিএ নেতার বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা তদন্তকাজ অবৈধ ঘোষণা করে রায় দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে বিমানের এই নেতাদের বিরুদ্ধে দুর্নীতির বিষয়ে নতুন করে তদন্তের নির্দেশ দেয়া হয়েছে। দুদকসহ সংশ্লিষ্টদের আগামী ৮ মাসের মধ্যে তদন্তের অগ্রগতি প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়।

মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) করা এক আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রবিবার (১৩ মার্চ ) এ আদেশ দেন। এইচআরপিবি সভাপতি অ্যাডভোকেট মানজিল মোরশেদ আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা যায়, গত বছরের ১৫ সেপ্টেম্বর বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি এসএম মজিবুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ভার্চুয়াল বেঞ্চ সাবেক ১৭ সিবিএ নেতার বিরুদ্ধে দুর্নীতি তদন্তের নির্দেশ কেন দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন। পরবর্তী চার সপ্তাহের মধ্যে দুদকসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়। ২০১৪ সালের জানুয়ারিতে বিমানের তৎকালীন ১৭ সিবিএ নেতার বিরুদ্ধে দুর্নীতির বিষয় তদন্তের জন্য নোটিশ দেয় দুদক। পরে সিবিএ নেতা মো. মশিকুর রহমান, আজাহারুল ইমাম মজুমদার, আনোয়ার হোসেন, মো. ইউনুস খান, মো. মনতাসার রহমান, মো. রুবেল চৌধুরী, মো. রফিকুল আলম, মো. আতিকুর রহমান, মো. হারুনর রশিদ, আবদুল বারী, মো. ফিরোজুল ইসলাম, মো. আবদুস সোবহান, গোলাম কায়সার আহমেদ, মো. আবদুল জব্বার, মো.আবুল কালাম, আসমা খানম ও মো. আবদুল আজিজ ওই নোটিশে দুদকে হাজির হতে অস্বীকৃতি জানায়।

এ বিষয়ে দুদকের পক্ষ থেকে আর কোনো ব্যবস্থা নেয়া হয়নি বলে গণমাধ্যমে আসা প্রতিবেদন সংযুক্ত করে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে হাইকোর্টে রিট দায়ের করা হয়। রিটের প্রাথমিক শুনানি নিয়ে ওই বছরের ৩ ফেব্রুয়ারি হাইকোর্ট রুল জারি করেন। রুলে দুদকের পদক্ষেপ গ্রহণে নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App