×

রাজধানী

পয়ঃবর্জ্য ড্রেনে ফেলা যাবে না: মেয়র আতিক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মার্চ ২০২২, ০৫:৩৭ পিএম

পয়ঃবর্জ্য ড্রেনে ফেলা যাবে না: মেয়র আতিক

রবিবার সকালে নগরভবনে আয়োজিত দুইদিন ব্যাপী চলমান “নিরাপদ পয়ঃবর্জ্য ব্যবস্থাপনা: আমাদের করণীয়” শীর্ষক কর্মশালায় সভাপতির বক্তব্যে মেয়র আতিকুল ইসলাম। ছবি: ভোরের কাগজ

পয়ঃবর্জ্য ড্রেনে ফেলা যাবে না: মেয়র আতিক

ঢাকা উত্তর সিটি কপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, আমাদের পয়ঃবর্জ্য ব্যবস্থাপনার জন্য আলাদা লাইন থাকতেই হবে। পয়ঃবর্জ্য সঠিকভাবে ব্যবস্থাপনা না করতে পারলে এই প্রাণের শহরকে বাঁচানো যাবে না। তাই কোনভাবেই পয়ঃবর্জ্য ড্রেনে ফেলা যাবে না।

রবিবার (১৩ মার্চ) সকালে নগরভবনে আয়োজিত দুইদিন ব্যাপী চলমান “নিরাপদ পয়ঃবর্জ্য ব্যবস্থাপনা: আমাদের করণীয়” শীর্ষক কর্মশালায় প্রথম দিনের অধিবেশনে সভাপতির বক্তব্যে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম এসব কথা বলেন।

ডিএনসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এস এম শরিফ-উল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজাসহ অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইউনিসেফের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ শেলডন ইয়েট ও ইউনিসেফের ওয়াশ বিভাগের প্রধান জায়েদ জুরজি, ডিএনসিসির কাউন্সিলরবৃন্দ এবং উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মো. তাজুল ইসলাম এমপি, মন্ত্রী, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। মন্ত্রী বলেন, রাজধানীর পয়ঃবর্জ্য ব্যবস্থাপনায় প্রতিটি বাসা-বাড়ি এবং সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসমূহে নিজস্ব সেপটিক ট্যাংক থাকতে হবে। এ সময় মন্ত্রী লাউতলা খাল উদ্ধারের প্রসঙ্গ টেনে ডিএনসিসি মেয়রের প্রশংসা করেন।

মেয়র বলেন, রাজধানী ঢাকার অসংখ্য বাসাবাড়ি এমনকি গুলশান, বনানী ও বারিধারার মতো অভিজাত এলাকার অধিকাংশ ভবনেই কার্যকর সেপটিক ট্যাংক ও সোক ওয়েল না থাকায় অপরিশোধিত পয়ঃবর্জ্য সরাসরি ড্রেন কিংবা খালে পতিত হওয়ায় জলাশয়ের জীব বৈচিত্র ধ্বংস হচ্ছে। নষ্ট হচ্ছে আশেপাশের পরিবেশও। সবার সমন্বিত প্রচেষ্টায় এই নগরে জল জীব-বৈচিত্র ফিরিয়ে আনতে চাই। তিনি আরো বলেন, নগরীর খাল ও জলাধার গুলোতে এমন পানি চাই যেখানে মশার প্রজনন ক্ষেত্র নয় মাছ চাষ করা যাবে।

রাজউককে উদ্দেশ্য করে মেয়র বলেন, তারা যেন কার্যকর পয়ঃবর্জ্য ব্যবস্থার সংস্থান রেখেই ভবনের নকশার অনুমোদন প্রদান করে। ডেভলপার কোম্পানীগুলোকে ভবন নির্মাণ করার ক্ষেত্রে কার্যকর পয়ঃবর্জ্য ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

তিনি আরোও বলেন, আমি নিজে গিয়ে দেখেছি গুলশানে, বারিধারাতে, বাড়ির মালিকরা প্রত্যেকে বলেন, আমরা তো সংযোগ দিয়ে দিয়েছি। আপনারা কোথায় সংযোগ দিয়েছেন? আপনাদেরকে দেখতে হবে, আপনারা সংযোগ কোথায় দিয়েছেন। দেখা যাবে, সেই সংযোগটি সুয়ারেজে না গিয়ে স্টর্ম সুয়ারেজে গিয়ে পড়েছে।

কাউন্সিলরদের উদ্দেশ্যে নির্দেশনা দিয়ে মেয়র বলেন, কোনভাবেই সিটি কর্পোরেশনের ড্রেনে পয়ঃবর্জ্য ফেলা যাবে না। এই বার্তাটা আপনাদের শহরের প্রতিটি বাড়িতে পৌঁছে দিতে হবে।

উল্লেখ্য, কর্মশালায় ১৫টি স্টল তাদের বর্জ্য ব্যাবস্থাপনা প্রক্রিয়া প্রদশর্ন করেন। এ সময় স্থানীয় সরকার মন্ত্রী এবং ডিএনসিসি মেয়র স্টলগুলো পরিদর্শন করেন। কিভাবে পয়ঃবর্জ্য ব্যবস্থাপনা করা যাবে সে বিষয়টি এই প্রদর্শনীতে তুলে ধরা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App