×

আন্তর্জাতিক

একদিনে ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি আরব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মার্চ ২০২২, ০৯:২৫ এএম

একদিনে ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করলো সৌদি আরব

প্রতীকী ছবি

সৌদি আরবে একদিনে ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে যা সংখ্যায় গত এক বছরের তুলনায় বেশি। শনিবার (১২ মার্চ) তাদের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএ জানিয়েছে, তাদের মধ্যে ইয়েমেন এবং সিরিয়ার নাগরিকও রয়েছেন। খবর বিবিসির।

যাদের বিরুদ্ধে সন্ত্রাসবাদ থেকে বিপথগামিতাসহ নানা ‘জঘন্য অপরাধের’ অভিযোগ ছিলো। এসব অভিযুক্ত ব্যক্তির মধ্যে ইসলামিক স্টেট (আইএস), আল কায়েদা এবং হুথি বিদ্রোহীগোষ্ঠীর সদস্য ছিলো।

মানবাধিকার গোষ্ঠীগুলো বলছে, সৌদি আরবে প্রায়ই অনেকে ন্যায়সঙ্গত বিচারের অধিকার পান না। অন্যদিকে এসপিএ বলছে, মোট ১৩ জন বিচারক এসব ব্যক্তির বিচার করেছেন এবং তারা তিন ধাপের বিচার প্রক্রিয়ার মধ্য দিয়ে গেছেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্তদের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ অর্থনৈতিক স্থাপনা ও নিরাপত্তাবাহিনীর সদস্যদের টার্গেট করা, হত্যা, অপহরণ, ধর্ষণ ও চোরাচালানের মাধ্যমে সৌদি আরবে অস্ত্র প্রবেশ এমন নানা ধরনের অভিযোগ ছিলো।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের তথ্য অনুযায়ী বিশ্বে যেসব দেশে সবচেয়ে বেশি মৃত্যুদণ্ড কার্যকর হয়, সৌদি আরব সেসব দেশের মধ্যে অন্যতম। শীর্ষ পাঁচটি দেশের তালিকায় অন্যতম চীন, ইরান, মিশর ও ইরাক।

সৌদি আরবে জনসম্মুখে মৃত্যুদণ্ড কার্যকরের রীতি প্রচলিত রয়েছে। গত বছর সৌদি আরব ৬৯ ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করেছে।অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের তথ্য অনুযায়ী ২০২০ সালে সবচেয়ে বেশি মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে ইরানে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App