×

অর্থনীতি

আর্থিক প্রতিষ্ঠানগুলোকে অতিরিক্ত ব্যয় না করার নির্দেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ মার্চ ২০২২, ০৯:৫৫ পিএম

আর্থিক প্রতিষ্ঠানগুলোকে অতিরিক্ত ব্যয় না করার নির্দেশ

বাংলাদেশ ব্যাংক

আর্থিক প্রতিষ্ঠানগুলোকে ঘোষিত সুদহারের চেয়ে অতিরিক্ত ব্যয় না করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। রবিবার (১৩ মার্চ) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করেছে। যা ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, কতিপয় আর্থিক প্রতিষ্ঠান আমানত সংগ্রহের লক্ষ্যে কমিশন, উন্নয়ন ব্যয়, ব্যবসা উন্নয়ন খরচ ইত্যাদি বিভিন্ন খাতে অর্থ ব্যয় করছে যা অনৈতিক ও অগ্রহণযোগ্য। বর্ণিত কার্যক্রমের মাধ্যমে আর্থিক প্রতিষ্ঠান অযৌক্তিকভাবে তহবিল ব্যয় বৃদ্ধি করছে যা প্রতিষ্ঠানসমূহের ঋণ/বিনিয়োগের সুদ/মুনাফার হারকে ঊর্ধ্বমুখী হতে প্রভাবিত করছে।

প্রজ্ঞাপনে আরো বলা হয়েছে, আর্থিক প্রতিষ্ঠানসমূহ আমানত সংগ্রহে তাদের ঘোষিত সুদহার ব্যতীত কোনো প্রকার প্রচ্ছন্ন ব্যয় (কমিশন, ব্যবসা উন্নয়ন খরচ, উন্নয়ন ব্যয় বা যে নামেই অভিহিত করা হোক না কেন) নির্বাহ করবে না।

একইসঙ্গে, আর্থিক প্রতিষ্ঠানসমূহকে তাদের সুদ/মুনাফার হার সংক্রান্ত হালনাগাদ তথ্য নিয়মিতভাবে নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করার নির্দেশনা দেওয়া হয়েছে। আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ১৮(ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক, যা অবিলম্বে কার্যকর হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App