×

জাতীয়

হাইকোর্টে অবকাশের তালিকায় ১১ বেঞ্চে ডেথ রেফারেন্সের ৫২ মামলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ মার্চ ২০২২, ০৭:২৩ পিএম

অবকাশকালীন সময়ে ১১টি বেঞ্চে সুপ্রিম কোর্টে ডেথ রেফারেন্সে ও জেল আপিলের শুনানির জন্য মোট ৫২টি মামলা তালিকায় রাখা হয়েছে। আজ শনিবার সুপ্রিম কোর্টের ওয়েবসাইট থেকে এ তথ্য পাওয়া গেছে। আগামী ২০ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত আদালত অবকাশকালীন ছুটিতে থাকবে।

গত বুধবার মৃত্যুদণ্ড কনফারমেশন ও এর সঙ্গে সম্পৃক্ত অন্য মামলাগুলো নিষ্পত্তির লক্ষ্যে ১১টি বেঞ্চ গঠন করে দিয়েছিলেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। পরে এ বিষয়ে একটি সার্কুলার জারি করা হয়। প্রধান বিচারপতির আদেশক্রমে তখন ওই সার্কুলার জারি করেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. বজলুর রহমান।

মামলাগুলো নিষ্পত্তির জন্য গঠিত প্রতিটি বেঞ্চে দুজন করে বিচারপতিকে রাখা হয়েছে। এর মধ্যে বিচারপতি সৈয়দ মোহাম্মাদ জিয়াউল করিম ও বিচারপতি সরদার মোহাম্মাদ রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে একটি বেঞ্চে পাঁচটি মামলা, বিচারপতি এস এম এমদাদুল হক ও বিচারপতি কে এম জাহিদ হাসান সারওয়ারের সমন্বয়ে গঠিত বেঞ্চে পাঁচটি মামলা, বিচারপতি রেজাউল হাসান ও বিচারপতি কাজী এবাদত হোসেনের সমন্বয়ে গঠিত বেঞ্চে চারটি মামলা, বিচারপতি শেখ মো. জাকির হোসেন ও বিচারপতি মো. জাকির হোসেনের বেঞ্চে পাঁচটি মামলা এবং বিচারপতি মো. হাবিবুল গনি ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে একটি বেঞ্চ চারটি মামলার বিচার কাজ চলবে।

অন্য হাইকোর্ট বেঞ্চগুলোর মধ্যে বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে একটি বেঞ্চে পাঁচটি, বিচারপতি মোহাম্মাদ উল্লাহ ও বিচারপতি মো. আতোয়ার হোসেনের সমন্বয়ে গঠিত বেঞ্চে চারটি, বিচারপতি ইকবাল কবির ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে বেঞ্চে পাঁচটি, বিচারপতি এ এস এম আব্দুল মোবিন ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের সমন্বিত বেঞ্চে পাঁচটি, বিচারপতি মো. মোস্তাফিফুর রহমান ও বিচারপতি মুহাম্মাদ মাহবুব-উল ইসলামের বেঞ্চে পাঁচটি এবং বিচারপতি এস এম কুদ্দুস জামান ও বিচারপতি মোহাম্মাদ আলীর সমন্বয়ে গঠিত বেঞ্চে পাঁচটি মামলাসহ মোট ১১টি হাইকোর্ট বেঞ্চে ৫২ টি মামলার রুল ও আবেদনপত্র গ্রহণ ও শুনানি কাজ পরিচালনা করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App