×

আন্তর্জাতিক

তেল-গ্যাস খাতে আরও ভারতীয় বিনিয়োগ চায় রাশিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ মার্চ ২০২২, ০৯:১১ পিএম

তেল-গ্যাস খাতে আরও ভারতীয় বিনিয়োগ চায় রাশিয়া

রাশিয়ার উপপ্রধানমন্ত্রী আলেক্সান্ডার নোভাক

নিষেধাজ্ঞায় জর্জরিত রুশ তেল-গ্যাস খাতে বিনিয়োগ আরও বাড়াতে ভারতকে অনুরোধ করেছে মস্কো। রাশিয়ার উপপ্রধানমন্ত্রী আলেক্সান্ডার নোভাক বলেন, “ভারতে রাশিয়ার তেল ও পেট্রলিয়াম পণ্য রপ্তানি ১০০ কোটি ডলারের দিকে এগোচ্ছে, এই অঙ্ক আরও বাড়ানোর সুযোগ রয়েছে।”

শুক্রবার ভারতের রুশ দূতাবাসের দেওয়া এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

নোভাক ভারতের পেট্রলিয়াম ও প্রাকৃতিক গ্যাস বিষয়ক মন্ত্রী হারদীপ সিং পুরিকে বলেন, “রাশিয়ার তেল ও গ্যাস খাতে আরও ভারতীয় বিনিয়োগ এবং ভারতে রাশিয়ার কোম্পানিগুলোর বিক্রয় নেটওয়ার্ক বিস্তৃতিতে আগ্রহী আমরা।”

যদিও ভারতকে তাদের অনেক পশ্চিমা মিত্র ইউক্রেইনে রাশিয়ার পদক্ষেপের নিন্দা জানাতে চাপ দিয়ে আসছে, তবুও নয়া দিল্লি এখন পর্যন্ত সে পথে হাঁটেনি; দীর্ঘদিন ধরে তাদেরকে অস্ত্র সরবরাহ করা মস্কোর বিরুদ্ধে জাতিসংঘে ভোটদান থেকেও বিরত থেকেছে তারা।

রাশিয়ার তেল ও গ্যাস ক্ষেত্রগুলোতে ভারতের রাষ্ট্র পরিচালিত কোম্পানিগুলোর অংশীদারিত্ব আছে; ভারতীয় পরিশোধক নায়ারা এনার্জির সিংহভাগ মালিকানাও রুশ প্রতিষ্ঠানগুলোর, এসব প্রতিষ্ঠানের মধ্যে রোসনেফটও অছে। ভারতীয় অনেক কোম্পানিই রাশিয়ার তেল কেনে।

উভয় দেশ যেন দক্ষিণ ভারতীয় শহর কুদানকুলামের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নতুন ইউনিট নির্মাণসহ বেসামরিক পরমাণু কর্মসূচিতে সহযোগিতা অব্যাহত রাখে, সেটাও রাশিয়ার প্রত্যাশা, বলেছেন নোভাক।

প্রসঙ্গত ইউক্রেইনে রাশিয়ার হামলা শুরুর পর পশ্চিমা দেশগুলো মস্কোর ওপর ব্যাপক নিষেধাজ্ঞা দেওয়ায় রুশ অর্থনীতি ১৯৯১-এ সোভিয়েত ইউনিয়নের পতনের পর সবচেয়ে মারাত্মক সময় অতিক্রম করছে।

রাশিয়া অপরিশোধিত তেলের দ্বিতীয় বৃহত্তম রপ্তানিকারক হওয়ায় ওয়াশিংটন ও লন্ডনের এসব সিদ্ধান্ত বৈশ্বিক জ্বালানি বাজারের অস্থিরতা আরও বাড়িয়ে তুলবে বলেই আশঙ্কা করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App