×

খেলা

বড় জয়ে শীর্ষে বসুন্ধরা, দ্বিতীয় স্থানে ঢাকা আবাহনী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ মার্চ ২০২২, ১২:৪৬ এএম

বড় জয়ে শীর্ষে বসুন্ধরা, দ্বিতীয় স্থানে ঢাকা আবাহনী

ঢাকা আবাহনী ও নবাগত স্বাধীনতা ক্রীড়া সংঘের খেলোয়াড়ের মধ্যে বল দখলের লড়াই

বাংলাদেশ প্রিমিয়ার লিগে শুক্রবার তিনটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। চট্টগ্রাম আবাহনীকে বড় ব্যবধানে হারিয়েছে শিরোপা প্রত্যাশী বসুন্ধরা কিংস। এবার লিগের উদ্বোধনী ম্যাচে বসুন্ধরা কিংসকে হারিয়ে আলোড়ন সৃষ্টিকারী স্বাধীনতা ক্রীড়া সংঘ শুক্রবার ঢাকা আবাহনীকে ১-১ গোলে রুখে দিয়েছে। দিনের অন্য ম্যাচে শেখ জামাল ধানমন্ডি ক্লাব ও সাইফ স্পোর্টিং ক্লাব পয়েন্ট ভাগাভাগি করেছে। বসুন্ধরা ৮ ম্যাচে সপ্তম জয়ে ২১ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে। ৮ ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকলেও আবাহনী ৪ পয়েন্ট পিছিয়ে থাকল বসুন্ধরা কিংসের চেয়ে। অন্যদিকে আবাহনীর কাছ থেকে মূল্যবান ১ পয়েন্ট ছিনিয়ে নিয়ে স্বাধীনতা ক্রীড়া সংঘ ৫ পয়েন্ট নিয়ে আগের মতো ১১তম অবস্থা নেই। চট্টগ্রাম আবাহনী ৮ ম্যাচে দ্বিতীয় হারে আগের ১২ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে রয়েছে। শেখ জামাল ১৬ পয়েন্ট নিয়ে তৃতীয় ও সাইফ স্পোর্টিং ১১ পয়েন্টে পঞ্চম স্থানে অবস্থান করছে।

ঘরের মাঠ বসুন্ধরা কিংস অ্যারেনায় শুক্রবার একতরফা ম্যাচ খেলে চট্টগ্রাম আবাহনীকে উড়িয়ে দিয়েছে বসুন্ধরা কিংস। ঘরের মাঠে চট্টগ্রাম আবাহনীকে ৫-০ গোলে হারানোর ম্যাচে জোড়া গোল করেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রবসন রবিনহো। বাকি তিন গোল সুমন রেজা, ইব্রাহিম ও এলিটা কিংসলের। ১৭ মিনিটে সুমন রেজার গোলে এগিয়ে যায় কিংস। ২৮ মিনিটে সুমন রেজার কাছ থেকে বল পেয়ে ব্যবধান দ্বিগুণ করেন রবসন। ৩২ মিনিটে ইব্রাহিম ও ৪৩ মিনিটে রবসন নিজের দ্বিতীয় গোল করলে বিরতির আগেই ৪-০ ব্যবধানে এগিয়ে যায় চ্যাম্পিয়নরা। ৬৭ মিনিটে এলিটা কিংসলের গোল জয়ের ব্যবধান আরো বাড়ায়। বড় পরাজয়ের বোঝা মাথায় নিয়েই মাঠ ছাড়ে চট্টগ্রাম আবাহনী। বসুন্ধরা কিংস অ্যারেনাতে শুক্রবার মারুফুল হকের দল তেমন সুবিধা করতে পারেনি। শুরু থেকে প্রতিপক্ষের আক্রমণের ঢেউয়ে নাকানিচুবানি খেয়েছে।

রাজশাহীর মুক্তিযুদ্ধ স্মৃতি স্টেডিয়ামে অনুষ্ঠিত দিনের অন্য ম্যাচে স্বাধীনতা কাপ ও ফেডারেশন কাপ চ্যাম্পিয়নরা ঢাকা আবাহনীকে ১-১ গোলে রুখে দিয়েছে। চোট ও কার্ড সমস্যায় নিয়মিত একাদশের কয়েকজন ফুটবলারকে পাচ্ছিল না আবাহনী। ফলে জোড়াতালি দিয়েই প্রিমিয়ার লিগে একাদশ সাজাতে হচ্ছে ঐতিহ্যবাহীদের। যার প্রভাবও পড়ছে ম্যাচে! মাঝে-মধ্যে পয়েন্ট হারানোর মতো অবস্থার সম্মুখীন হতে হচ্ছে। এই তো এবার লিগে অষ্টম ম্যাচে এসে আবার পয়েন্ট হারিয়েছে আকাশি-নীল জার্সিধারীরা। আগে গোল করে এগিয়ে থাকলেও স্বাধীনতা ক্রীড়া সংঘের সঙ্গে ড্র করেছে ১-১ গোলে।

বেশ কিছু ম্যাচে নিষ্প্রভ থাকা নবাগত স্বাধীনতা ক্রীড়া সংঘ শুক্রবার হঠাৎ জ্বলে ওঠে আবাহনীর বিপক্ষে। অথচ রাজশাহীর মুক্তিযোদ্ধা স্মৃতি স্টেডিয়ামে শুক্রবার প্রথমার্ধেই আবাহনী এগিয়ে ছিল ১-০ গোলে।

চোট-কার্ড সমস্যায় তিন বিদেশি রাফায়েল অগাস্তো, মিলাদ শেখ সোলায়মানি ও দোরিয়েল্তন এই ম্যাচে ছিলেন না। তাদের অনুপস্থিতিতে কলিনদ্রেসই ছিলেন ভরসা। যদিও ব্রাজিলিয়ান স্ট্রাইকার ডোরিয়েল্টন শেষ দিকে নেমেও প্রভাব রাখতে পারেননি।

এক বিদেশি নিয়েও আবাহনী ৩৯ মিনিটে স্কোর ১-০ করে ফেলে। সতীর্থের শট গোলকিপার ফিরিয়ে দিলেও নাবীব নেওয়াজ জীবন ৬ গজের মধ্যে থেকে জাল কাঁপিয়েছেন। বিরতির পর দুই দলই চেষ্টা করেছে লক্ষ্যভেদ করতে।

৭২ মিনিটে স্বাধীনতা গোল পেয়ে যাচ্ছিল। তাদের আক্রমণ ভণ্ডুল করে দেন আবাহনীর এক ডিফেন্ডার। তবে ৮০ মিনিটে আর নিজেদের জাল অক্ষত রাখতে পারেনি আবাহনী। সাব্বির হোসেনকে বসিয়ে স্বাধীনতা ক্রীড়া সংঘের কোচ যখন ইকবাল হোসেনকে মাঠে নামালেন, তখন ম্যাচের বাকি মাত্র ১০ মিনিট। আবাহনীর বিপক্ষে প্রিমিয়ার লিগের নবাগত দলটি ওই সময় ১-০ গোলে পিছিয়ে। ৩ পয়েন্টের অপেক্ষায় তখন ৬ বারের চ্যাম্পিয়নরা। কে জানত, ৭৮ মিনিটে মাঠে নামা অখ্যাত ইকবালই ভোজবাজির মতো পাল্টে দেবেন ম্যাচের চিত্র! মাঠে নামার ২ মিনিটের মধ্যে গোল দিয়ে আবাহনীকে স্তম্ভিত করে দেন স্বাধীনতা ক্রীড়া সংঘের ইকবাল। আবাহনী ১-১ গোলে ড্র করে রাজশাহীতে হারাল মূল্যবান ২ পয়েন্ট। শুক্রবার রাফাল জাভোরস্কির ফ্রি-কিক থেকে লাফিয়ে উঠে হেডে গোল করে আকাশি-নীল জার্সিধারীদের হতাশায় নিমজ্জিত করেন ইকবাল হোসেন।

শেষের দিকে এক খেলোয়াড়ের কর্নার থেকে করা হেড প্রতিপক্ষ গোলকিপারের গ্লাভসে জমা পড়লে আবাহনীর এগিয়ে যাওয়ার সুযোগ নষ্ট হয়।

চলমান বাংলাদেশ প্রিমিয়ার লিগে বিড়ম্বনা যেন পিছু ছাড়ছেই না সাইফ স্পোর্টিংয়ের। কখনো রেফারির বিতর্কিত সিদ্ধান্তের শিকার, আবার কখনো নিজেদের মনোসংযোগের ঘাটতিতে ম্যাচের অন্তিম মুহূর্তে গোল হজম করে পয়েন্ট খোয়ানো, এমন সব বিড়ম্বনার মুখে প্রতিনিয়তই পড়ছে দলটি। আগের ম্যাচে ঢাকা আবাহনীর বিপক্ষে ইনজুরি সময়ে গোল হজম করে ম্যাচ হেরেছিল সাইফ। শুক্রবার মুন্সীগঞ্জে ম্যাচ শেষ হওয়ার কয়েক সেকেন্ড আগে গোল হজম করে শেখ জামালের সঙ্গে ড্র করে জয় হাতছাড়া করেছে।

৯০ মিনিট পর্যন্ত খেলা ছিল ১-১। চতুর্থ রেফারি ৪ মিনিট ইনজুরি সময় দেখান। দ্বিতীয় মিনিটে জামাল ভূঁইয়ার মাঝমাঠ থেকে নেয়া ক্রসে শেখ জামালের আগুয়ান গোলরক্ষক নাইমকে পরাস্ত করে সাইফকে জয়ের সুবাস এনে দেন নাইজেরিয়ান ফরোয়ার্ড এমফোন সানডে। ৪ মিনিট ইনজুরি সময়ের দশ থেকে বিশ সেকেন্ড আগে ডিফেন্ডার রায়হান হাসানের লং থ্রোতে হেড করে শেখ জামালের ১ পয়েন্ট নিশ্চিত করেন গাম্বিয়ান ফুটবলার সলোমন সিল্লাহ। আর জামালরা পূর্ণ তিন পয়েন্ট না পাওয়ার হতাশা নিয়ে মাঠ ছাড়েন।

এই ড্রয়ের ফলে লিগে একমাত্র শেখ জামালই অপরাজিত থাকল। আট ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে দলটির অবস্থান পয়েন্ট টেবিলের তিনে। সমান ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে সাইফ আছে পঞ্চমে।

মুন্সীগঞ্জের বীরশ্রেষ্ঠ শহীদ লে. মতিউর রহমান স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের প্রথমার্ধ ছিল গোলশূন্য। ৫২ মিনিটে শেখ জামালের অধিনায়ক সলোমনের ফ্রি কিকে বক্সের বা প্রান্তে বল নিয়ন্ত্রণে নেন উজবেক মিডফিল্ডার ওতাবেক। সাইফের ডিফেন্ডারকে কাটিয়ে গোল করেন ওতাবেক। পরের মিনিটেই অবশ্য সমতা আনে সাইফ স্পোর্টিং। সাইফের অ্যাটাকিং মিডফিল্ডার মেরাজ হোসেনকে বক্সের মধ্যে ফাউল করেন শেখ জামালের ডিফেন্ডার শাহীন মিয়া। রেফারি জিএম চৌধুরি নয়ন পেনাল্টির বাঁশি বাজান। স্পট কিক থেকে সমতা আনতে ভুল করেননি নাইজেরিয়ান ফরোয়ার্ড এমফোন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App