×

খেলা

ব্যাঙ্গালুরুতে প্রথম দিনে ভারতের দাপুট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ মার্চ ২০২২, ১০:৪৩ পিএম

ব্যাঙ্গালুরুতে প্রথম দিনে ভারতের দাপুট

শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের শেষ ম্যাচে ব্যাঙ্গালুরুতে শনিবার প্রথম ইনিংসে ৯৮ বলে ৯২ রান করেন শ্রেয়াস আয়ার

ব্যাঙ্গালুরুতে শ্রীলঙ্কার বিপক্ষে দিবারাত্রি টেস্টে শনিবার ভারতের প্রথম ইনিংস শেষ হয়েছে ২৫২ রানে। প্রথম টেস্টে রানের পাহাড় গড়া ভারত দ্বিতীয় টেস্টের প্রথম দিনে দুই সেশনই টিকতে পারেনি। শ্রেয়াস আইয়ারের ৯২ রানের ইনিংসে ভর করে কোনোরকম আড়াইশ পাড় করে ভারত। এ রিপোর্ট লেখা পর্যন্ত ভারতের প্রথম ইনিংসের ২৫২ রানের জবাবে লঙ্কানরা প্রথম ইনিংসে ৬ উইকেটে মাত্র ৮৬ রান সংগ্রহ করেছে। প্রথম দিন শেষে ১৬৬ রানের এগিয়ে রয়েছে ভারত।

দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টে মোহালিতে রবীন্দ্র জাদেজার ১৭৫ রান ও ৯ উইকেট নেয়ার সুবাদে ইনিংস ও ২২২ রানের বিশাল জয় পায় ভারত। ১-০ তে এগিয়ে থেকে দ্বিতীয় ও শেষ টেস্টে জয় পেয়ে সিরিজ নিশ্চিত করার লক্ষ্যেই মাঠে নেমেছে রোহিত শিবির। অন্যদিকে এর আগে কখনোই ভারতের মাটিতে তাদের বিপক্ষে  কোনো টেস্টে জয় পায়নি শ্রীলঙ্কা। লঙ্কানরা মাঠে নেমেছে হারের বৃত্ত থেকে বেরিয়ে এই টেস্ট ম্যাচ জিতে সিরিজে সমতা নিয়ে দেশে ফিরতে। ব্যাঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে টসে জিতে শুরুতে ব্যাট করার সিদ্ধান্ত নেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। কিন্তু দিবারাত্রি টেস্টের শুরুটা মোটেও ভালো হয়নি রোহিত-কোহলিদের। প্রথম ইনিংসে ব্যাট করতে পেরেছেন মোটে ৫৯.১ ওভার। শ্রেয়াস আইয়ারের ৯২ রানের ইনিংস ছাড়া দেখার মতো তেমন কোনো ইনিংস খেলেননি কেউই। ত্রিশের ঘর পার করতে পেরেছেন মোটে তিনজন। আইয়ার ছাড়া হনুমা বিহারী ৩১, ঋষভ পন্ত করেন ৩৯ রান। লঙ্কানদের বোলিংয়ে চাপে পড়ে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ভারত।

ব্যাটিংয়ের শুরুটাই বাজে হয়েছে ভারতের। দ্বিতীয় ওভারে মাত্র ১০ রানেই প্রথম উইকেট হারায় তারা। বিশ্ব ফার্নান্দোর বল মায়াঙ্কের পায়ে লাগলে লঙ্কানরা আবেদন করলেও আম্পায়ার কোনো সাড়া দেননি। এদিকে মায়াঙ্ক রান নেয়ার জন্য এগিয়ে আসলেও রোহিত রান নেয়ার জন্য প্রস্তুত ছিলেন না। শেষ পর্যন্ত প্রবীণ জয়াবিক্রমা রানআউট করেন মায়াঙ্ককে। এ ওপেনার মাত্র ৪ রান করে ফিরে যাওয়ার পর অধিনায়ক রোহিত শর্মাও আর বেশিক্ষণ টিকতে পারেননি। মাত্র ১৫ রান করে বাঁ-হাতি স্পিনার লাসিথ এম্বুলডেনিয়ার বলে ধনঞ্জয় ডি-সিলভার হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেন ভারতের অধিনায়ক।

রোহিতের আউট হওয়ার পর কোহলি-বিহারী জুটি কিছুটা সম্ভাবনা জাগিয়ে তুলেছিল ভারতের প্রথম ইনিংসের। কিন্ত এবার মাত্র ১০ রানের ব্যবধানে এ দুজনও আউট হলে ভারত একটু চাপেই পড়ে বলতে হয়। ৪৭ রান আসে কোহলি-বিহারীর জুটি থেকে। দলীয় ৭৬ রানে এসে বাঁ-হাতি স্পিনার জয়াবিক্রমার বলে উইকেটরক্ষক নিরোশান ডিকওয়েলার হাতে ক্যাচ দিয়ে ব্যক্তিগত ৩১ রান করে ফিরে আসেন বিহারী। এরপর কোহলিও ২৩ রান করে ধনঞ্জয় ডি সিলভার এলবিডাব্লিউয়ের শিকার হয়ে সাজঘরে ফেরেন। ভারতের সাবেক এই অধিনায়ক এদিনও বাড়িয়েছেন শতকের আক্ষেপ। কোহলির সাজঘরে ফেরার পর মাঠে নামেন শ্রেয়াস আইয়ার। দারুণ ছন্দে থাকা এ ব্যাটারই এদিন ভারতের জন্য আশা হয়ে টিকে ছিলেন শেষ পর্যন্ত। তার রানের ওপর নির্ভর করেই ভারতের সংগ্রহ আড়াইশ পাড় হয়। পঞ্চম উইকেটে ঋষভ পন্তকে নিয়ে ৪০ রানের জুটি গড়েন। টেস্টে এসে পন্ত খেলেন টি-টোয়েন্টি ইনিংস। ৭ চারে ২৬ বলে ৩৯ রান করে বোল্ড হন লাসিথ এম্বুলডেনিয়ার বলে।

ষষ্ঠ উইকেটে জাদেজাও এদিন নিজের ইনিংস ঠিকমত দাঁড় করানোর আগেই সাজঘরে ফিরে আসেন। আগের ম্যাচের প্রথম ইনিংসে ১৭৫ রানের ইনিংস খেলা জাদেজা এদিন মাত্র ৪ রান করে এম্বুলডেনিয়ার বলে লাহিরু থিরিমানের হাতে ক্যাচ দিয়ে আউট হন। ১৪৮ রানের মধ্যেই ভারত হারিয়ে ফেলে নিজেদের ষষ্ঠ উইকেট।

এরপর রবিনচন্দ্রন অশ্বিন (১৩), অক্ষর প্যাটেল (৯), মোহম্মদ সামি (৫) রান করে আউট হলে ২২৯ রানে ৯ উইকেট হারিয়ে ফেলে ভারত। একপাশে যাওয়া আসার মিছিল চলতে থাকলেও অন্যদিকে ঠিকই রান তুলতে থাকেন আইয়ার। ৫৪ বলে তুলে নেন টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় অর্ধশতক। একের পর এক উইকেট যাওয়া শুরু করলে এ ব্যাটার দ্রুতগতিতে রান তুলতে শুরু করেন। কিন্তু শেষ পর্যন্ত অর্ধশতকটাকে আর শতকের রূপ দিতে পারেননি। দশম উইকেটে বুমরাহ তাকে সঙ্গ দিতে পারলেও এক পাশে চাপ নিয়ে নার্ভাস নাইনটিতেই ফিরতে হয় তাকে। আইয়ার ৯৮ বলে ১০ বাউন্ডারি ও চার ছক্কায় ৯২ রানের ইনিংস খেলে জয়াবিক্রমার বলে উইকেটরক্ষক নিরোশান ডিকওয়েলার স্ট্যাম্পিংয়ের শিকার হলে ২৫২ রানে থেমে যায় ভারতের ইনিংস।

লঙ্কানদের হয়ে সর্বোচ্চ তিনটি করে উইকেট পেয়েছেন দুই বাঁ-হাতি স্পিনার লাসিথ এম্বুলডেনিয়া ও প্রবীণ জয়াবিক্রমা। এছাড়া ধনঞ্জয় ডি সিলভা দুটি ও সুরাঙ্গা লাকমল পেয়েছেন একটি করে উইকেট। ভারতের ২৫২ রানের জবাবে খেলতে নেমে শনিবার ৩০ ওভারে ৬ উইকেট হারিয়ে ৮৬ রান সংগ্রহ করে। লঙ্কান ব্যাটারদের মধ্যে ম্যাথিউজ ৮৫ বল মোকাবেলা করে সর্বোচ্চ ৪৩ রান করেন। সিংহলিজদের যে ৬টি উইকেটের পতন ঘটে  বুমরাহ ১৫ রানে ৩টি, সামি ১৮ রানে ২টি এবং প্যাটেল ২১ রান দিয়ে এক উইকেট তুলে নেন। রবিবার দুপুরে ফের ব্যাট করতে নামবে শ্রীলঙ্কা। ভারতীয় বোলারদের লক্ষ্য থাকবে দ্রুত সফরকারীদের অবশিষ্ট ৪ উইকেট তুলে নেয়া।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App