×

সারাদেশ

বিস্ফোরকের অভাবে দেশের একমাত্র পাথর খনির উত্তোলন বন্ধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ মার্চ ২০২২, ০৪:১৯ পিএম

বিস্ফোরকের অভাবে দেশের একমাত্র পাথর খনির উত্তোলন বন্ধ

পার্বতীপুরে মধ্যপাড়া খনিতে পাথর উত্তোলন শুরু। ছবি: ভোরের কাগজ

পাথর উত্তোলনের জন্য অতি প্রয়োজনীয় অ্যামোনিয়াম নাইট্রেট না থাকায় আজ শনিবার (১২ মার্চ) সকাল থেকে দিনাজপুরের পার্বতীপুরে মধ্যপাড়া খনির পাথর উত্তোলন বন্ধ হয়েছে। সংশ্লিষ্টরা জানান, আগামী ৩০ মার্চের আগে অ্যামোনিয়াম নাইট্রেট খনিতে আসার সম্ভাবনা নেই। তাই এসময় পর্যন্ত পাথর উত্তোলন বন্ধ থাকবে। আর মজুদ না থাকায় পাথর বিক্রিও বন্ধ আছে।

নাম প্রকাশ না করার শর্তে খনির একজন দায়িত্বশীল কর্মকর্তা জানান, বৈরুতে বিস্ফোরণের পর থেকে অ্যামোনিয়াম নাইট্রেট আমদানিকারী দেশগুলো আর সরবরাহ করতে চাইছে না। আট জায়গায় যোগাযোগ করে এক জায়গা থেকে সাড়া পাওয়া যায়। কিন্তু তা নিয়ে আসার জন্য করোনার কারণে জাহাজ পাওয়া যায় না। জাহাজ পাওয়া গেলে কন্টেইনার পাওয়া যায় না। বিপদজনক পণ্য হওয়ায় বিশেষ ধরণের কন্টেইনারে তা পরিবহন করতে হয়। এসব কারণে সেখান থেকে নিয়ে আসার জন্য তিনদফা দরপত্র আহবান করা হলেও কেউ দরপত্র ক্রয় বা দাখিল করে না।

মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেডের মহাব্যবস্থাপক মো. আবু তালেব ফারাজী জানান, অনেক চেষ্টা করে থাইল্যান্ড থেকে ২৪২ মেট্রিক টন অ্যামোনিয়াম নাইট্রেট আনা হচ্ছে। তিনদফায় তা দেশে আসবে। প্রথম দফায় ৮৮ টন গত ১১ মার্চ জাহাজীকরণ হয়েছে। আগামী ২২-২৩ মার্চ জাহাজটি চট্টগ্রাম বন্দরে আসার সম্ভাবনা রয়েছে। সেখান থেকে খনিতে নিয়ে আসতে আরও পাঁচ থেকে সাতদিন সময় লাগবে। এ অবস্থায় দুই সপ্তাহের মতো উৎপাদন ক্ষতিগ্রস্ত হবে।

তিনি আরও বলেন, ৩১ মার্চ ৮৮ টন নিয়ে আরেকটি জাহাজ থাইল্যান্ড থেকে ছাড়ার কথা রয়েছে। এরপর ৬৬ টন নিয়ে আরেকটি জাহাজ আসবে। তবে এপ্রিল মাসেই ২৪২ টনই খনিতে আসবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, খনির উৎপাদন ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব পাওয়া ঠিকাদারি প্রতিষ্ঠান জার্মানিয়া ট্রেস্ট কনসোর্টিয়ামকে (জিটিসি) অ্যামোনিয়াম নাইট্রেট আনার জন্য বলা হলে তারাও চেষ্টা করে আনতে পারেনি।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, খনি ইয়ার্ডে রেলওয়েতে সরবরাহের জন্য ৪০-৬০ সাইজের সহ ডাস্ট ও বোল্ডার মিলে ৬০ হাজার টনের মতো পাথর রয়েছে। খোলা বাজারে বিক্রি করার মত মজুদ না থাকায় পাথর বিক্রি বন্ধ রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App