×

জাতীয়

বিচারবহির্ভূত হত্যা: পুলিশ-ডিবি প্রথম, দ্বিতীয় র‌্যাব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ মার্চ ২০২২, ১০:৩২ পিএম

গত তিন বছরে বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডে ৫৯১ জন নিহত হয়েছেন। এক্ষেত্রে জড়িতদের মধ্যে প্রথমে রয়েছে পুলিশ ও গোয়েন্দা (ডিবি) পুলিশের নাম। দ্বিতীয় স্থানে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। শনিবার (১২ মার্চ) সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ (সিজিএস) আয়োজিত ‘নির্বিচার প্রাণনাশ? বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড’ শিরোনামে এক ওয়েবিনারে এ তথ্য প্রকাশ করা হয়।

এতে বলা হয়, ছয় ধরনের বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের মধ্যে ‘বন্দুকযুদ্ধের’ ঘটনা ঘটেছে সবচেয়ে বেশি। বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), কোস্টগার্ড, নৌ-পুলিশের গুলিতেও নিহত হয়েছেন মানুষ।

যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক এবং সিজিএসের উপদেষ্টা বোর্ডের সদস্য আলী রীয়াজের নেতৃত্বে সিজিএসের কয়েকজন গবেষক এ গবেষণায় অংশ নেন।

ওয়েবিনারে অধ্যাপক আলী রীয়াজ গবেষণা তথ্য প্রকাশ করেন। তিনি বলেন, ২০১৯-২০২১ পর্যন্ত তিন বছরের তথ্যের ভিত্তিতে গবেষণা পরিচালনা করা হয়। তবে এতে স্বাধীনতার পর থেকে ২০২১ সাল পর্যন্ত ঘটা বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের পর্যালোচনা রয়েছে। গবেষণায় দেখা যায়, বন্দুকযুদ্ধের ক্ষেত্রে পুলিশ এবং ডিবি পুলিশের সংশ্লিষ্টতা আছে ২৩৫টি ঘটনায় এবং র‌্যাবের সংশ্লিষ্টতা আছে ১৫৬টি ঘটনায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App