×

জাতীয়

বাংলাদেশ অচিরেই সমৃদ্ধশালী উন্নত দেশ হবে: কৃষিমন্ত্রী 

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ মার্চ ২০২২, ০৭:৫৩ পিএম

বাংলাদেশ অচিরেই সমৃদ্ধশালী উন্নত দেশ হবে: কৃষিমন্ত্রী 

শনিবার সকালে মৎস্য, পোল্ট্রি খামার ও বোরো ধান ক্ষেত পরিদর্শনে কৃষিমন্ত্রী এবং এফএওর ডিজি। ছবি: ভোরের কাগজ

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, ‘আমরা মৎস্য, পোল্ট্রি ও ধানসহ সকল কৃষিকাজ বিজ্ঞানসম্মত ও আধুনিকভাবে করার জন্য কাজ করছি, যাতে কৃষিকাজ লাভজনক হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা দারিদ্র্যমুক্ত ক্ষুধামুক্ত সোনার বাংলা গড়তে কাজ করছি। বাংলাদেশ অচিরেই সমৃদ্ধশালী উন্নত দেশে পরিণত হবে।’

শনিবার (১২ মার্চ) সকালে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এমপি ঢাকায় সফররত জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) মহাপরিচালক কিউ দোংয়ুর সঙ্গে গাজীপুর সদর উপজেলার বহুরিয়াচালা, কোলতিয়া গ্রামে মৎস্য ও পোল্ট্রি খামার এবং বোরো ধান ক্ষেত পরিদর্শনকালে এ কথা বলেন।

একইসঙ্গে তারা খামারি ও চাষিদের সঙ্গে মতবিনিময় করেন। এ সময় কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলাম, অতিরিক্ত সচিব রুহুল আমিন তালুকদার, বিএআরসির নির্বাহী চেয়ারম্যান শেখ মো. বখতিয়ার, এফএওর এডিজি জং-জিন কিম, এপিআরসি কনফারেন্স সেক্রেটারি শ্রীধর ধর্মপুরী, বাংলাদেশ প্রতিনিধি রবার্ট সিম্পসন, গাজীপুরের জেলা প্রশাসক প্রমুখ উপস্থিত ছিলেন।

পরিদর্শনকালে এফএওর ডিজি চাষিদের সঙ্গে কথা বলেন ও সমস্যার কথা শুনেন। বিজ্ঞানভিত্তিক চাষাবাদের জন্য প্রযুক্তিগত সহায়তা এবং বিদেশী সাহায্য আনার ব্যাপারে এফএও সহায়তা করবে বলে জানান।

নিজের ব্যক্তিগত জীবনের স্মৃতিচারণা করে ডিজি বলেন, আমার জন্ম চীনের গ্রামে। ছোটবেলায় আমিও প্রায় এরকম গ্রামেই বেড়ে উঠেছি। আমি আশা করি, আগামী ১০-১৫ বছরের মধ্যে বাংলাদেশ চীনের মতো উন্নত হবে।

এনবিআর যাতে পোলট্রি, ফিস ও ডেইরি শিল্পকে শিল্পখাতের স্থলে কৃষি ফার্ম ক্যাটাগরিতে অন্তর্ভুক্ত করে- সে বিষয়ে কাজ চলছে বলেও এ সময় জানান মন্ত্রী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App