×

খেলা

প্রথমদিন শেষে শক্ত অবস্থানে অস্ট্রেলিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ মার্চ ২০২২, ১০:৫৫ পিএম

প্রথমদিন শেষে শক্ত অবস্থানে অস্ট্রেলিয়া

পাকিস্তানের বিপক্ষে শনিবার সেঞ্চুরি তুলে নেন অস্ট্রেলিয়ার উসমান খাজা

প্রথমদিন শেষে শক্ত অবস্থানে অস্ট্রেলিয়া

পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচের প্রথমদিন শেষে ৩ উইকেটের বিনিময়ে ২৫১ রান করেছে অস্ট্রেলিয়া। করাচি জাতীয় স্টেডিয়ামে শনিবার টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে অজি অধিনায়ক প্যাট কামিন্স। ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়ে যে ভুল করেননি সে প্রমাণ দিয়েছে দুই অজি ওপেনার ডেভিড ওয়ার্নার ও উসমান খাজা। উদ্বোধনী জুঁটিতে এই দুই ব্যাটারের ব্যাট থেকে এসেছে ৮২ রান। এর আগে ইনিংসের প্রথম ১০ ওভারেই দলীয় অর্ধশত করেছে অস্ট্রেলিয়ার দুই ওপেনার। তখনো পর্যন্ত কোনো উইকেটের পতন না হওয়ায় প্রথম উইকেটে ওয়ার্নার ও খাজার পার্টনারশিপও অর্ধশত হয়েছিল।

[caption id="attachment_339639" align="aligncenter" width="700"] ৭২ রানের এক দুর্দান্ত ইনিংস খেলার পথে বাউন্ডারি হাঁকান স্টিভেন স্মিথ[/caption]

এরপর ইনিংসের ১৮তম ওভারের শেষ বলে ফাহি আশরাফের বলে আউট হন ডেভিড ওয়ার্নার। ২ ছক্কা ও ৩ চারের সাহায্যে ব্যক্তিগত ৩৬ রানে রিজওয়ানের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তিনি। ওয়ার্নারের পর দ্বিতীয় উইকেটেরও তাড়াতাড়ি পতন হয় অজিদের। ২১তম ওভারে দলীয় ৯১ রানে মার্নাস লাবুশেন আউট হয়ে যায়। কিন্তু তিনি তার নামের পাশে কোনো রান যোগ করতে পারেননি। ৯ বলে শূন্য রান করে সাজিদ খানের রান আউটের শিকার হয়েছেন তিনি। এরপর উসমান খাজার সঙ্গে পার্টনারশিপ গড়ে তোলেন স্টিভেন স্মিথ। তৃতীয় উইকেটে জুঁটি চলাকালীন সফরকারীরা দলীয় শত রান পূরণ করেন ২৭তম ওভারে। তৃতীয় উইকেটের জুঁটিতে উসমান খাজা ও স্টিভেন স্মিথ অর্ধশত রান করেন ১০৩ বলে। এই দুজনের ধীর ব্যাটিংয়ে আর কোনো উইকেট না হরিয়ে দলীয় ১৫০ রান করেছে ৩৯তম ওভারে। তৃতীয় উইকেটের জুঁটিতে ১০০ রানের পার্টনারশিপ করার পর দুইটি ব্যক্তিগত অর্জন করেন দুই ব্যাটার। স্টিভেন স্মিথ মাত্র ৫টি চারের সাহায্যে ১২৯ বলে করেছেন ৫০ রান। এর কিছুক্ষণ পরই ব্যক্তিগত ১০০ রান করেন উসমান খাজা।

প্রায় দুই বছর বিরতি দিয়ে টেস্ট ক্রিকেটে ফেরার পর ছয় ইনিংসে এ নিয়ে তৃতীয় সেঞ্চুরি করলেন তিনি। পরপর দুই ম্যাচে তার ব্যাট থেকে এলো ঝকঝকে দুই ইনিংস। রাওয়ালপিন্ডিতে ৯৭ রানে আউট হলেও, করাচিতে ঠিকই তুলে নিয়েছেন ক্যারিয়ারের ১১তম সেঞ্চুরি। তার ব্যাটে চড়েই করাচি টেস্টের প্রথমদিনের নিয়ন্ত্রণ নিজেদের হাতে রেখেছে অস্ট্রেলিয়া। এই অজি ওপেনার অস্ট্রেলিয়ার হয়ে খেললেও মূলত তিনি পাকিস্তানের ইসলামাবাদের সন্তান। এরপর দিনের একদম শেষদিকে গিয়ে আউট হন স্টিভেন স্মিথ। হাসান আলীর বলে ফাহিম আশরাফের হাতে তালুবন্দি হয়ে সাজঘরে ফেরেন তিনি। এর আগে মাত্র ৭টি চারের সাহায্যে করেছেন ব্যক্তিগত ৭২ রানের এক দুর্দান্ত ইনিংস। সারাদিন ব্যাটিং করে ১২৭ রানে অপরাজিত আছেন খাজা। দিন শেষে তার ব্যাট থেকেই এসেছে দলের অর্ধেকের বেশি রান। তিনি ২৬৬ বল খেলে ১৩ চার ও ১ ছয়ের মারে করেছেন ১২৭ রান। নাইটওয়াচম্যান হিসেবে নেমে ৬ বল খেলেছেন নাথান লিয়ন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App