×

পুরনো খবর

চুল পড়ে যাচ্ছে, ত্বকে বলিরেখা? করলার রসেই সমস্যার সমাধান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ মার্চ ২০২২, ১২:২২ পিএম

চুল পড়ে যাচ্ছে, ত্বকে বলিরেখা? করলার রসেই সমস্যার সমাধান

করলার রস

স্বাস্থ্যের পক্ষে করলা খাওয়া তো খুবই ভালো। একথা মা-খালাদের কাছে শুনেই এসেছি। কিন্তু জানেন কি, করলা রূপচর্চার ক্ষেত্রেও দারুণ উপযোগী!

১. করলার রসে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, আয়রন, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম এবং ফাইবার। যা কিনা মধুমেহ, কোষ্ঠকাঠিন্য, সর্দিকাশি, হাঁপানি, পেটের রোগ-সহ নানা শারীরিক সমস্যার সমাধান করবে খুব সহজেই। তবে নিয়মিত করলার রস খেলে ত্বকে ব্রন হবে না। করলার রস ব্রনর দাগ দূর করতেও সাহায্য করে। এমনকী, করলার রস নিয়মিত পান করলে যৌবন থাকবে একেবারে হাতের মুঠোয়।

২. করলার রসের সঙ্গে অল্প পাতিলেবুর রস মিশিয়ে নিন। সকাল ঘুম থেকে উঠে খালি পেটে এটা পান করুন। ইচ্ছে করলে খুব সামান্য মধু দিতে পারেন। লিভার ভাল রাখতে এটা দারুণ কাজ করবে। যারা শুষ্ক ত্বকের সমস্যায় ভুগছেন, তাদের ক্ষেত্রে দারুণ উপযোগী করলার রস।

৩. করলার রস করে একটি পাত্রে ফ্রিজে রেখে দিন। বিকালে বাইরে থেকে ফিরে করলার রসে তুলো ভিজিয়ে মুখ মুছে নিন। দেখবেন ফ্রেশ অনুভব করবেন। এতে ত্বকের থেকে বলিরেখা দূর হবে।

৪. রোদে পোড়া ত্বকে উজ্জ্বলতা ফেরাতে দারুণ কাজ দেয় করলার রস। বাইরে থেকে ঘরে ফিরে মুখে করলার রস মেখে নিন। ৫ মিনিট রেখে উষ্ণপানিতে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে এটা অন্তত তিনবার করুন। দেখবেন উপকার পাবেন।

৫. তবে শুধু ত্বকের জন্যই নয়। করলা চুলের নানা সমস্যা দূর করতেও দারুণ সাহায্য করে। বিশেষ করে যারা খুসকির সমস্যায় ভুগছেন, তারা সপ্তাহের অন্তত ৩ দিন করলার রস মাথায় ম্যাসাজ করুন। দেখবেন উপকার পাবেন।

৬. অল্প বয়সে চুল পেকে গেলে কিংবা চুল পড়ে গেলে, সপ্তাহে তিন দিন করলার রস ও তার সঙ্গে পাতিলেবু মিশিয়ে মাথায় ম্যাসাজ করুন। কিছুক্ষণ রেখে শ্যাম্পু করে নিন। দেখবেন সমস্যা দূর হবে সহজেই। খবর সংবাদ প্রতিদিনের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App