×

জাতীয়

আবুধাবি সফর শেষে দেশের পথে প্রধানমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ মার্চ ২০২২, ০৮:১১ পিএম

সংযুক্ত আরব আমিরাতে পাঁচ দিনের সফর শেষে দেশের উদ্দেশে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (১২ মার্চ) স্থানীয় সময় বিকাল ৫টা ৫৫ মিনিটে আবু ধাবি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-১৩০২ ভিভিআইপি ফ্লাইটটি ঢাকার পথে যাত্রা শুরু করেছে।

আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আবু জাফর এবং সংযুক্ত আরব আমিরাত সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে বিদায় জানান।

গত ৭ মার্চ সন্ধ্যায় সংযুক্ত আরব আমিরাতের উপরাষ্ট্রপতি ও দুবাইয়ের শাসক মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের আমন্ত্রণে পাঁচ দিনের সরকারি সফরে আবু ধাবি যান তিনি।

সফরকালে আল মাকতুমের সঙ্গে শেখ হাসিনার দ্বিপাক্ষিক বৈঠকে দুই দেশের পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও জোরদার করাসহ বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর সিদ্ধান্ত হয়।

এ সফরে বিভিন্ন বিষয়ে সহযোগিতা বাড়াতে দুই দেশের মধ্যে চারটি সমঝোতা স্মারক সই হয়।

এসব হল- উচ্চতর শিক্ষা এবং বিজ্ঞান গবেষণা বিষয়ে সহযোগিতা স্মারক; বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিস (বিআইআইএসএস) এবং এমিরেটস সেন্টার ফর স্ট্র্যাটেজিক স্টাডিস অ্যান্ড রিসার্সের (ইসিএসএসআর) মধ্যে মধ্যে সহযোগিতা বিনিময়ে একটি সমঝোত স্মারক; কুটনীতিকদের প্রশিক্ষণ বিষয়ে দুই দেশের ফরেন সার্ভিস একাডেমির মধ্যে একটি এবং ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই) এবং সংযুক্ত আরব আমিরাত চেম্বার্স অ্যান্ড কমার্সের মধ্যে সহযোগিতা বাড়াতে একটি সমঝোতা স্মারক।

দ্বিপাক্ষিক বৈঠক ছাড়াও আমিরাতের বিনিয়োগকারী এবং বাংলাদেশি উদ্যোক্তাদের যৌথ অনুষ্ঠানে অংশ নেন প্রধানমন্ত্রী। সংযুক্ত আরব আমিরাতে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিদের দেওয়া সংবর্ধনায় অংশগ্রহণ ছাড়াও দুবাই প্রদর্শনী কেন্দ্রে বাংলাদেশ প্যাভিলিয়ন এবং দুবাই প্যাভিলিয়ন পরিদর্শনসহ বেশ কয়েকটি কর্মসূচিতেও অংশ নেন।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ. কে. আব্দুল মোমেন, বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক মন্ত্রী ইমরান আহমদ, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। তার সঙ্গে আছেন দেশের বিশিষ্ট ব্যবাসায়ীদের একটি প্রতিনিধি দল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App