×

আন্তর্জাতিক

৩৮৬ রুশ এমপির ওপর নিষেধাজ্ঞা যুক্তরাজ্যের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ মার্চ ২০২২, ১০:০৫ পিএম

৩৮৬ রুশ এমপির ওপর নিষেধাজ্ঞা যুক্তরাজ্যের

ইউক্রেনের বিচ্ছিন্ন অঞ্চলকে সমর্থন করার জন্য রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষ ডুমার ৩৮৬ জন সদস্যকে যুক্তরাজ্য নিষেধাজ্ঞা দিয়েছে

রুশ পার্লামেন্টের নিম্নকক্ষ ডুমার ৩৮৬ জন সদস্যের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এই নিষেধাজ্ঞার কারণে তারা ব্রিটেন সফর করতে পারবেন না। ব্রিটেনে থাকা তাদের সব সম্পদও জব্দ করা হবে। শুক্রবার (১১ মার্চ) এ নিষেধাজ্ঞা আরোপ করা হয় বলে এএফপি’র প্রতিবেদনে জানানো হয়।

গত ২৪ ফেব্রুয়ারি পুতিন ইউক্রেনে ‘বিশেষ অভিযানের’ ঘোষণা দেওয়ার পর পশ্চিমা বিশ্ব রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে যাচ্ছে। বৃহস্পতিবার রাশিয়ার অন্যতম ধনকুবের ও চেলসির মালিক রোমান আব্রামোভিচের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাজ্য।

সম্পদ জব্দ এবং ভ্রমণ নিষেধাজ্ঞাসহ নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করা সাতজন অলিগার্চদের মধ্যে রোমান একজন। নিষেধাজ্ঞার তালিকায় ধনকুবের ইগর সেচিন এবং ওলেগ ডেরিপাস্কাও রয়েছেন। তারা দুজনই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অন্যতম মিত্র।

এদিকে, ইউক্রেন ইস্যুতে রাশিয়ার বিমান ও মহাকাশ প্রযুক্তির ওপর নতুন কিছু নিষেধাজ্ঞা ঘোষণা করেছে যুক্তরাজ্য। ওই নিষেধাজ্ঞার ফলে এখন থেকে যুক্তরাজ্যে থাকা রাশিয়ার বিমান আটক করতে পারবে কর্তৃপক্ষ। এছাড়া যুক্তরাজ্যে রাশিয়ার কোনো বিমানের প্রবেশ, অবতরণ বা চলাচল অপরাধ হিসেবে গণ্য করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App