×

আন্তর্জাতিক

শিগগিরই ইইউ সদস্য হতে পারছে না ইউক্রেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ মার্চ ২০২২, ০৭:১১ পিএম

শিগগিরই ইইউ সদস্য হতে পারছে না ইউক্রেন

ছবি: সংগৃহীত

ইউক্রেনের শিগগিরই ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য হওয়ার সুযোগ নেই। শুক্রবার (১১ মার্চ) ইইউ জোটভুক্ত দেশের নেতারা এমন অভিমত জানিয়েছেন। খবর আলজাজিরার।

ফ্রান্সের ভার্সাই শহরে ইইউ নেতাদের সম্মেলনে ইউক্রেনকে 'ইউরোপীয় পরিবারের অংশ' হিসেবে উল্লেখ করা হলেও জোটের সদস্য হওয়ার বিষয়ে দীর্ঘ প্রক্রিয়ার কথা বলা হয়েছে। ২৭ সদস্যের এই জোটের সম্মেলন শুক্রবার ভোররাতে শেষ হয়।

সম্মেলনে ক্রোয়েশিয়ার প্রধানমন্ত্রী আন্দ্রেজ পলেনকোভিচ বলেন, 'কেউই হুট করে ইইউ সদস্য হননি।'

ইইউয়ের সদস্য বাড়ানোর বিরোধিতা করেছে নেদারল্যান্ডস। দেশটির প্রধানমন্ত্রী মার্ক রুতে বলেন, 'জোটে জরুরিভিত্তিতে সদস্য নেওয়ার ব্যবস্থা নেই। আমরা বরং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির জন্য আজ বা কাল কী করতে পারি তার ওপর গুরুত্ব দিতে চাই। কারণ ইউক্রেনকে জোটে নেওয়ার প্রক্রিয়া অনেক দীর্ঘ।

ইউরোপের ভারকেন্দ্রের কথা মাথায় রেখে সবাইকে সতর্কতার সঙ্গে চলার পরামর্শ দিয়ে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ বলেন, যুদ্ধে জড়িয়ে আছে এমন দেশের সদস্য হওয়ার প্রক্রিয়া কি শুরু করা যায়? আমি তা মনে করি না। তাহলে প্রক্রিয়া কি বন্ধ করে দেব? কখনোই না। এটা করা ঠিক হবে না।

ইউক্রেনের প্রতি সহানুভূতি ও সমর্থন প্রকাশ করেচেন ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট শার্ল মিশেল। তিনি বলেন, ইউক্রেন ইউরোপীয় পরিবারের অংশ।

ইইউর অন্য সদস্যরাও তড়িঘড়ি করে ইউক্রেনের জোটভুক্ত হওয়ার বিষয় নাকচ করে দিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App