×

আন্তর্জাতিক

লন্ডনে বাংলায় লেখা হলো রেলস্টেশনের নাম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ মার্চ ২০২২, ১০:১১ এএম

লন্ডনে বাংলায় লেখা হলো রেলস্টেশনের নাম

লন্ডনের হোয়াইটচ্যাপেল রেলস্টেশনের নাম বাংলায় লেখা হয়েছে। ছবি: সংগৃহীত

লন্ডনে বাংলায় লেখা হলো রেলস্টেশনের নাম

লন্ডনের হোয়াইটচ্যাপেল রেলস্টেশনের নাম বাংলায় লেখায় সেখানকার প্রবাসী বাঙালিরা খুশি। ছবি: সংগৃহীত

পূর্ব লন্ডনে বাংলাদেশিদের ‘আদি ঠিকানা’ হিসেবে পরিচিত ব্রিকলেন, ব্রিকলেন মসজিদ ও ইস্ট লন্ডন মসজিদ। আশেপাশের অনেক দোকানের নামও বাংলায় লেখা। এই এলাকার সড়কে হাঁটলে মনে হয়, দূর প্রবাসে এক টুকরো বাংলাদেশ। এবার সেই গৌরবগাঁথায় যুক্ত হলো আরও একটি নতুন ধাপ। এলাকাটির একটি রেলস্টেশনের নাম লেখা হলো বাংলায়।

‘হোয়াইটচ্যাপেল স্টেশন’ নামে রেলস্টেশনটি বাংলাদেশি কমিউনিটি অধ্যুষিত পূর্ব লন্ডনে অবস্থিত। প্রতিদিন এই স্টেশনে চলাচল করেন বিভিন্ন ভাষাভাষী ও জাতিসত্তার হাজার হাজার মানুষ। এখন থেকে তারা ইংরেজির পাশাপাশি বাংলায় দেখবেন হোয়াইটচ্যাপেল স্টেশনের নাম। সম্প্রতি নতুন সাইন‌বোর্ডটি স্টেশ‌নে যুক্ত করা হয়।

[caption id="attachment_339372" align="aligncenter" width="700"] লন্ডনের হোয়াইটচ্যাপেল রেলস্টেশনের নাম বাংলায় লেখায় সেখানকার প্রবাসী বাঙালিরা খুশি। ছবি: সংগৃহীত[/caption]

সংশ্লিষ্টরা বলছেন, এর মধ্য দিয়ে লন্ড‌নে বাংলাদেশি কমিউনিটির দীর্ঘদি‌নের প্রত্যাশা পূরণ হয়েছে। সাপ্তা‌হিক সুরমার বার্তা সম্পাদক ক‌বি আব্দুল কাইয়ুম বৃহস্প‌তিবার (১০ মার্চ) রা‌তে ব‌লেন, এই ঐতিহাসিক অর্জনে আমরা আনন্দিত এবং উজ্জীবিত।

তি‌নি আরও বলেন, ওই স্টেশনে বাংলা সাইনবোর্ড বসানোর জন্য যথাযথ কর্তৃপক্ষ বরাবর লিখিত আবেদন করেছিলেন আমার শ্বশুর আব্দুল কাইয়ূম চৌধুরী। আবেদনটি গৃহীত হওয়ার পরপরই লোকাল অথোরিটি টাওয়ার হ্যামলেটস কাউন্সিল তা বাস্তবায়নে উদ্যোগী হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App