×

আন্তর্জাতিক

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে ১৪০ কোটি ডলার দিচ্ছে আইএমএফ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ মার্চ ২০২২, ০৩:১০ পিএম

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে ১৪০ কোটি ডলার দিচ্ছে আইএমএফ

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। ফাইল ছবি

যুদ্ধের মধ্যে জরুরি প্রয়োজন মেটাতে ইউক্রেনের জন্য ১৪০ কোটি ডলারের তহবিল অনুমোদন করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১২ হাজার ৬০০ কোটি টাকা।

আইএমএফের নির্বাহী পর্ষদ বুধবার (৯ মার্চ) ইউক্রেনের জন্য এ অর্থায়ন অনুমোদন করে। খবর বিবিসির।

আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা মনে করেন, পরিস্থিতি অনুকূলে এলে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন কর্তৃপক্ষ দেশের পুনর্গঠন এবং উন্নয়নের লক্ষ্যে তাদের সঙ্গে একটি উপযুক্ত অর্থনৈতিক কর্মসূচির পরিকল্পনা করবে। যুদ্ধ শেষ হলে এবং সঠিক ক্ষয়ক্ষতি নিরূপণ করা গেলে দেশ পুনর্গঠনের চেষ্টা চালাতে ইউক্রেনের আরও তহবিলের প্রয়োজন হবে।

তিনি আরও জানান, সাধারণত আইএমএফের অর্থায়নে শর্ত থাকলেও ইউক্রেনের জন্য তা শিথিল করা হয়েছে।

এর আগে বিশ্ব ব্যাংক সোমবার ইউক্রেনকে বাজেট সহায়তা হিসেবে ৭২ কোটি ৩০ লাখ ডলার ঋণ ও অনুদান দেয়ার ঘোষণা দেয়। ওই ঋণ কীভাবে ব্যয় করা হবে, সে বিষয়ে কোনো শর্ত দেয়া হয়নি। তবে বিশ্ব ব্যাংক জানিয়েছে, এ সহায়তা ইউক্রেন সরকারকে গুরুত্বপূর্ণ সেবা দেয়া, হাসপাতালের কর্মীদের বেতন, পেনশন তহবিল ও সামাজিক কর্মসূচি চালিয়ে যেতে সাহায্য করবে।

এছাড়া ১৩ কোটি ৪০ লাখ ডলার অনুদান হিসেবে পাচ্ছে ইউক্রেন, যা ট্রাস্ট ফান্ডের অংশ হিসেবে যুক্তরাজ্য, ডেনমার্ক, লাটভিয়া, লিথুয়ানিয়া ও আইসল্যান্ড থেকে আসছে।

দুই সপ্তাহ আগে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ইউক্রেনের ২০ লাখের বেশি বেসামরিক লোক বাস্তুচ্যুত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে। বিশ্ব ব্যাংক জানিয়েছে, তারা যুদ্ধের কারণে ইউক্রেন থেকে শরণার্থী হয়ে যাওয়া ২০ লাখ মানুষকে যেসব প্রতিবেশী দেশ আশ্রয় দিচ্ছে তাদেরও সহায়তা দেবে। এসব শরণার্থীর অধিকাংশই নারী, শিশু ও বৃদ্ধ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App