×

জাতীয়

বিস্ফোরক মামলার সাজাপ্রাপ্ত হুজিবির সংগঠক গ্রেপ্তার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ মার্চ ২০২২, ০৫:৩৯ পিএম

বিস্ফোরক মামলার সাজাপ্রাপ্ত হুজিবির সংগঠক গ্রেপ্তার

শরিফুজ্জামান

বিস্ফোরক আইনের মামলায় সাজাপ্রাপ্ত নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ আল ইসলামী বাংলাদেশের (হুজিবি) সংগঠককে গ্রেপ্তার করেছে অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ)। গ্রেপ্তারকৃতের নাম শরিফুজ্জামান ওরফে মিন্টু ওরফে ওবায়দুল্লাহ ওরফে মাহি ওরফে শরিফ।

শুক্রবার (১১ মার্চ) সকালে রাজধানীর উত্তরা পশ্চিম থানা এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। এটিইউ বলছে, গ্রেপ্তার শরিফ ২০১৩ সালে তুরাগ থানায় বিস্ফোরক আইনে দায়ের হওয়া মামলায় ১০ বছর ৬ মাস কারাদণ্ড প্রাপ্ত পলাতক আসামি।

এটিইউ’র পুলিশ সুপার (মিডিয়া এন্ড অ্যাওয়ারনেস) মোহাম্মদ আসলাম খান বিষয়টি নিশ্চিত করে জানান, ২০১৩ সালে ৭ অক্টোবর তুরাগ থানাধীন আশুলিয়া বাইপাইল রোডে অভিযান চালিয়ে হুজিবির সংগঠক খলিলুর রহমান শাহরিয়ার, মো. আ. কাদের মুয়াক্ষের, মো. মাকছুদুর রহমান ও শরিফকে গ্রেপ্তার করা হয়।

সে সময় তাদের কাছ থেকে একটি ম্যাগজিনসহ পিস্তল, ৩২ রাউন্ড পিস্তলের গুলি, ১ হাজার ১৩৫টি এসএমজির গুলি, দুইটি ১ হাজার ৫০০ গ্রাম ওজনের উচ্চ বিস্ফোরক, ১১০ ফিট কর্ডেক্স, ৫টি ডিটোনেটর, একটি ব্লাস্টিং মেশিন ও ৮টি ককটেল। তাদের মধ্যে খলিলুর রহমান শাহরিয়ার হুজিবির পলাতক কেন্দ্রীয় নেতা ও হুজিবি'র পরিবর্তিত সংগঠন তামিরুত-আত-দ্বীন এর প্রধান সংগঠক ছিলেন।

শরিফ হুজিবির পরিবর্তিত সংগঠনে অর্থ সম্পাদক হিসেবে কাজ করতেন। জব্দকৃত অস্ত্র ও গোলাবারুদ তারা দেশের বিভিন্ন স্থানে তাদের সংগঠকদের মধ্যে বিতরণ ও ধ্বংসাত্মক কার্যকলাপ পরিচালনার জন্য এনেছিল। গ্রেপ্তারের পরের দিন ২০১৩ সালের ৮ অক্টোবর তুরাগ থানায় তাদের বিরুদ্ধে বিস্ফোরক দ্রব্যাদি আইন ও অস্ত্র আইনে মামলা দায়ের করা হয়।

আসামিদের মধ্যে শরিফ আদালত থেকে জামিনে বের হয়ে পলাতক হয়ে দীর্ঘদিন উত্তরা পশ্চিম থানাধীন এলাকায় আত্মগোপনে ছিল। সে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ সম্পন্ন করে এবং ফ্রিল্যান্সিং করে জীবিকা নির্বাহ করে আসছিল। সে তার স্ত্রী ও দুই সন্তানসহ রাজধানীর উত্তরা পশ্চিম থানাধীন এলাকায় বসবাস করতো। তাকে আদালতে সোপর্দ করার কাজ প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান এটিইউ কর্মকর্তা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App