×

আন্তর্জাতিক

বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা সরকারি হিসাবের তিনগুণ: গবেষণা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ মার্চ ২০২২, ০২:৫২ পিএম

বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা সরকারি হিসাবের তিনগুণ: গবেষণা

প্রতীকী ছবি

করোনাভাইরাস মহামারি শুরুর পর এ পর্যন্ত সরকারি হিসাবে যত মৃত্যুর খবর এসেছে, প্রকৃত সংখ্যা তার তিন গুণ বেশি বলে ধারণা দেয়া হয়েছে এক গবেষণা প্রতিবেদনে। ওয়াশিংটন ইউনিভার্সিটির ‘কোভিড-১৯ অ্যাকসেস মর্টালিটি টিম’ ১৯১টি দেশ এবং অঞ্চলের তথ্য বিশ্লেষণ করে বলে জানিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা যখন করোনার প্রাদুর্ভাবকে ‘মহামারি’ ঘোষণা করলো, তখন থেকে গত দুই বছরে অন্তত এক কোটি ৮০ লাখ মানুষের প্রাণহানি হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে ল্যান্সেট জার্নালে প্রকাশিত গবেষণার তথ্য উল্লেখ করা হয়।

গবেষণায় বলা হয়, মৃতদের একটি অংশ করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন, আর অন্যরা মারা গেছেন সংক্রমণ পরবর্তী জটিলতায়। এর কারণ, শ্বাসতন্ত্র, হৃদযন্ত্র, কিডনি রোগ বা উচ্চ রক্তচাপে যারা ভুগছেন, করোনা সংক্রমিত হলে তাদের সেসব জটিলতা আরও বেড়ে যায়।

এ গবেষণায় গবেষক যে প্রক্রিয়ায় মৃত্যুর সংখ্যা হিসাব করেছেন, তাকে তারা ‘অতিরিক্ত মৃত্যু’ হিসেবে অভিহিত করেছেন। মহামারি শুরুর আগে কী পরিমাণ মানুষ মারা যেত, তার সঙ্গে তুলনা করে করোনা বা করোনার প্রভাবে এই বাড়তি মৃত্যুর হিসাব তারা বের করার চেষ্টা করেছেন।

ল্যান্সেট জার্নালে প্রকাশিত তাদের এ গবেষণা প্রতিবেদনে বলা হয়, লাতিন আমেরিকা, ইউরোপ ও সাব-সাহরান আফ্রিকার নিম্ন আয়ের দেশগুলোতেই এই ‘অতিরিক্ত মৃত্যু’ বেশি হয়েছে। তবে ইতালি ও যুক্তরাষ্ট্রের মতো দেশেও করোনায় মৃত্যুর হার উল্লেখযোগ্য মাত্রায় বেশি।

বলিভিয়া, বুলগেরিয়া, নর্থ মেসিডেনিয়া, লেসোথো এবং ইসোয়াতিনি- এ ৫ দেশে ‘অতিরিক্ত মৃত্যুর’ হার সবচেয়ে বেশি। অন্যদিকে আইসল্যান্ড, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, নিউজিল্যান্ড ও তাইওয়ানে এ হার সবচেয়ে কম। এ গবেষণার বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়, যুক্তরাজ্যে ২০২০ ও ২০২১ সালের মধ্যে এক লাখ ৭৩ হাহার মানুষের মৃত্যুর যে তথ্য এসেছে, তা সরকারি হিসাবের কাছাকাছি। সেখানে অতিরিক্ত মৃত্যুর হার দেখানো হয়েছে প্রতি লাখে ১৩০ জন।

ইন্সটিটিউট অব হেলথ ম্যাট্রিক্স অ্যান্ড ইভালুয়েশনের প্রধান লেখক ডা. হাইডং ওয়াং বলেছেন, জনস্বাস্থ্য সম্পর্তিক পরিকল্পনা সাজাতে মহামারীতে মৃত্যুর প্রকৃত সংখ্যা জানাটা জরুরি। করোনায় প্রত্যক্ষ ও পরোক্ষ মৃত্যুর সংখ্যা জানা সম্ভব হলে, তা পরে আরও গবেষণায় কাজে দেবে।

এদিকে গবেষকরা বলছেন, করোনা টিকা এবং ওষুধের কল্যাণে সামনের দিনগুলোতে মহামারির ‘অতিরিক্ত মৃত্যু’ কমে আসবে। তবে মহামারি এখনও সম্পূর্ণভাবে শেষ হয়নি ও সামনের দিনগুলোতে ভাইরাসের নতুন কোনো বিপজ্জনক রূপ আবির্ভূত হতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App