×

খেলা

পিএসজিতে ভাঙনের সুর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ মার্চ ২০২২, ১১:৪০ পিএম

পিএসজিতে ভাঙনের সুর

হতাশ নেইমার, এমবাপ্পে ও লিওনেল মেসি

পিএসজিতে ভাঙনের সুর

নতুন মৌসুমে এ তিন জনকে আর একত্রে দেখা যাবে না

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিততে বিশ্বসেরা লিওলেন মেসি, নেইমার জুনিয়র এবং এমবাপ্পের মতো খেলোয়াড় নিয়ে শক্তিশালী দল গড়ে পিএসজি। এবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল মাদ্রিদের বিপক্ষে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে পিএসজি। স্বপ্ন ভেঙে যাওয়ার পর ফরাসি ক্লাবটিতে ভাঙনের সুর বাজছে বলে চারদিকে গুঞ্জন চলছে। মেসি, নেইমার এবং এমবাপ্পে পিএসজি ছাড়ছেন বলে ইউরোপের পত্রপত্রিকাগুলোতে নানা রিপোর্ট প্রকাশিত হয়েছে। স্প্যানিশ মার্কা জানিয়েছে পিএসজি সভাপতি নাসের আল খেলাইফিকে নিষিদ্ধ করতে যাচ্ছে ইউরোপীয় ফুটবল সংস্থা।

সান্তিয়াগো বার্নাব্যুতে চ্যাম্পিয়ন্স লিগের রাউন্ড-১৬র সেকেন্ড লেগে রিয়াল মাদ্রিদের বিপক্ষে ৩-১ গোলে হেরে আসর থেকে ছিটকে গেছে পিএসজি। সে ম্যাচের রেফারিদের নিয়ে অভিযোগের অন্ত ছিল না প্যারিসের ক্লাবটির সভাপতি নাসের আল খেলাইফি ও কোচ মাওরিসিও পচেত্তিনোর।

এদিকে ম্যাচ অফিসিয়ালদের সঙ্গে ঔদ্ধত্যপূর্ণ আচরণ করায় ইউরোপিয়ান ফুটবল নিয়ন্ত্রক সংস্থা উয়েফা দ্বারা নিষিদ্ধ হতে পারেন খেলাইফি। অন্যদিকে ভিআর নিয়ে রেফারির সঙ্গে বিতর্কে জড়ানোয় শাস্তির মুখোমুখি হতে যাচ্ছেন পচেত্তিনো। খবর স্প্যানিশ ক্রীড়া সংবাদমাধ্যম মার্কার। প্রচণ্ড ক্ষুব্ধ পিএসজি সভাপতি ম্যাচ শেষে রেফারিদের ড্রেসিংরুমে রীতিমতো তাণ্ডব চালিয়েছেন বলে রেফারিদের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। খেলাইফির দাবি ছিল, যখন রিয়াল তাদের প্রথম গোল বিল্ডআপ করছিল তখন পিএসজির গোলরক্ষক জুয়ানলুইজি ডনারুম্মাকে ফাউল করেছিলেন বেনজেমা।

এ সময় তার সঙ্গে পিএসজির স্পোর্টিং ডিরেক্টর লিওনার্দোও ছিলেন বলে জানা গেছে। মার্কা জানাচ্ছে, খেলাইফির ওই আচরণ রিয়াল মাদ্রিদের এক কর্মকর্তা রেকর্ড করেছেন। তার সঙ্গেও দমকের সুরে কথা বলেছেন খেলাইফি। এদিকে বিষয়টি আমলে নিয়েছে উয়েফা। তারা ভিডিও ফুটেজ সংগ্রহ করেছেন। প্রমাণ মিললে শাস্তির মুখোমুখি হবেন পিএসজি সভাপতি। মার্কা জানাচ্ছে, সম্ভাব্য শাস্তি হিসেবে ইউরোপের ফুটবল থেকে নিষিদ্ধ হতে পারেন খেলাইফি।

অন্যদিকে বার্সেলোনা থেকে দলবদলের বিশ্ব রেকর্ড গড়ে ২০১৭ সালে নেইমারকে কেনে পিএসজি। পরের বছর কিলিয়ান এমবাপ্পেকে নিয়ে আসে এবং এরপর যোগ দেন লিওনেল মেসি। এবার রিয়াল মাদ্রিদের বিপক্ষে হেরে স্বপ্নভঙ্গ হওয়ায় নেইমারের ওপর চটেছে প্যারিসের ক্লাবটি। স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা জানিয়েছে, আগামী দলবদলের মৌসুমে নেইমারকে বেচে দেয়ার প্রস্তুতি নিচ্ছে দলটি।

গার্ডিয়ান, নিউইয়র্ক টাইমস ও বিবিসিতে লেখা খ্যাতিমান ফ্রিল্যান্সার সংবাদকর্মী রোমেইন মলিনার বরাত দিয়ে মার্কা জানিয়েছে, পিএসজি সভাপতি নাসের আল খেলাইফি নেইমারের ওপর বেশ বিরক্ত।

ব্রাজিল তারকা তার পারফরম্যান্স দিয়ে নিজের আকাশচুম্বী দামের যথার্থতা প্রমাণ করতে পারছেন না। পিএসজির সঙ্গেও নেইমারের সম্পর্ক তেমন ভালো নয়। ধারাবাহিক চোট তো আছেই, মাঠের বাইরেও নেইমারের কর্মকাণ্ডে বিরক্ত পিএসজি। নেইমার আসার পর এ নিয়ে পঞ্চম মৌসুম চ্যাম্পিয়ন্স লিগ অধরাই থেকে গেল ক্লাবটির। ২২ কোটি ২০ লাখ ইউরো খরচ করে নেইমারকে কিনেছিল পিএসজি। পাঁচ বছর পর একই দামে তো আর ৩০ বছর বয়সি ফরোয়ার্ডকে বেচে দেয়া সম্ভব হবে না। তবে সর্বোচ্চ দাম হাঁকা ক্লাবের কাছেই নাকি নেইমারকে তুলে দেয়া হবে। ১০ কোটি ইউরোর কাছাকাছি দামে নেইমারকে বিক্রি করতে চায় পিএসজি।

ক্যারিয়ারের শুরু থেকেই নেইমারকে ঘিরে অমিত সম্ভাবনা দেখেছেন বিশ্লেষকরা। সান্তোস থেকে ২০১৩ সালে তাকে কেনে বার্সা। এর মধ্য দিয়ে ইউরোপের ফুটবলে পা রাখেন নেইমার। বার্সার হয়ে জিতেছেন চ্যাম্পিয়ন্স লিগ ও লিগ। পিএসজির হয়েও দেখা পেয়েছেন লিগ শিরোপার।

[caption id="attachment_339491" align="aligncenter" width="700"] নতুন মৌসুমে এ তিন জনকে আর একত্রে দেখা যাবে না[/caption]

তবু নেইমারকে নিয়ে বিশ্লেষকদের মধ্যে একটা প্রশ্ন থেকে যায়। ইউরোপের ময়দানে নেইমার সাফল্য পেয়েছেন বটে, কিন্তু মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্যায়ে কি কখনো পৌঁছাতে পেরেছেন? বিশ্ব সেরার দৌঁড়ে সব সময়ই এ দুজনের থেকে পিছিয়ে পড়েছেন নেইমার। মার্কা তাই মনে করছে, নেইমার নিজের সেরাটা পেছনে ফেলে এসেছেন।

বার্সেলোনার সঙ্গে ২১ বছরের সম্পর্ক ছিন্ন করে পিএসজিতে যোগ দেন লিওনেল মেসি। চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা ঘরে তোলার আশায় লিওনেল মেসিকে উড়িয়ে এনেছিল নাসের আল খেলাইফির দল। এছাড়া আগে থেকেই দলে ছিল ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে এবং ব্রাজিলিয়ান নেইমারের মতো তারকারা। কিন্তু বিশ্বসেরা ফুটবলারদের নিয়ে সমর্থকদের প্রত্যাশার পারদ তুঙ্গে উঠলেও মাঠের লড়াইয়ে সেটির আঁচ দেখা যায়নি। এক ম্যাচ জয় তো আরেক ম্যাচে হার কিংবা ড্র। গেল কয়েক মাসে এই চিত্রনাট্যেই এগিয়েছে মরিসিও পচেত্তিনোর শিষ্যরা। আর এমন ব্যর্থতার জন্য সমালোচকদের তীর বিদ্ধ করেছে কেবল মেসিকেই।

হবেই না বা কেন! বার্সেলোনার সঙ্গে দীর্ঘ পাঠ চুকিয়ে নতুন ক্লাবে থিতু হওয়ার পর খুদে ফুটবল জাদুকর মেসিকে নিয়ে স্বপ্ন বাড়ছিল প্যারিস জায়ান্টদের। কিন্তু যেন ক্যারিয়ারের সেরা দুঃসময় পার করছেন মেসি। অভিষেক গোলের দেখা পেতেই অপেক্ষা করতে হয়েছিল অনেকটা সময়। লিগ ওয়ানে ১৭ ম্যাচে করেছেন মাত্র দুইটি গোল।

এদিকে, শোনা যাচ্ছে চলতি মৌসুম পরেই থমকে যেতে পারে মেসি-পিএসজি সম্পর্ক। যদিও এমন মন্তব্য মেসির সাবেক ক্লাব বার্সেলোনার এক সময়ের মিডফিল্ডার লোবো কারেস্কার। তার মতে, যদি পিএসজি চ্যাম্পিয়ন্স লিগ জিততে না পারে, তবে মেসির সঙ্গে ক্লাবের করা দুই বছরের চুক্তি এক বছরেই থমকে যেতে পারে।

লোবো কারেস্কা স্প্যানিশ চ্যানেল ‘এল চিরিঙ্গিতো’কে বলেছেন, ‘পিএসজিতে সুখে নেই মেসি। ওরা যদি চ্যাম্পিয়ন্স লিগ জেতে, তাহলে খুবই ভালো। মেসি দলে থাকবে। আর চ্যাম্পিয়ন্স লিগ না জিতলে ক্লাব ছাড়ার চিন্তাভাবনা করবে সে। আমার মনে হয় ও তখন ক্লাব ছাড়ার জন্য চেষ্টা চালিয়ে যাবে। সামনের কয়েক মাস তাই অনেক গুরুত্বপূর্ণ।’

এদিকে এমন একটা কথাও শোনা যাচ্ছে, পিএসজি কোচ মরিসিও পচেত্তিনোকে মানছেন না মেসি! আর এমন কথা রটায়, যখন করোনা আক্রান্ত হওয়ার পরও কোচকে কোনো তথ্য জানায়নি সে। আর তাই সে প্রসঙ্গে কারেস্কার মন্তব্য, এটা কোচের প্রতি অসম্মান।

তিনি বলেন, ‘অবশ্যই কোচকে সম্মান করতে হবে। সবার আগে কোচ। মেসি কোথায় এই ব্যাপারে পচেত্তিনো কোনো খবর জানতেন না, এইটা খুব অবাক করেছে আমাকে।’

এবার শীতকালীন দলবদলে পিএসজি ছেড়ে রিয়ালে যোগ দেয়ার কথা ছিল এমবাপ্পের। পরে তিনি জানান, পুরো মৌসুম শেষ না হওয়া পর্যন্ত পিএসজিতেই থাকছেন। এমনটা গণমাধ্যমকে নিজেই জানিয়েছেন এমবাপ্পে। গত দলবদলেই ফরাসি স্ট্রাইকার এমবাপ্পে পিএসজি ছেড়ে চলে যেতে চেয়েছিলেন। তার গন্তব্যও ঠিক হয়ে গিয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত পিএসজি তাকে না ছাড়াতে রিয়ালে যোগ দিতে পারেন নি তিনি।

অনেক মাধ্যম থেকেই শোনা যাচ্ছিল জানুয়ারিতেই পিএসজি ছেড়ে রিয়ালে পাড়ি জমাচ্ছেন এমবাপ্পে। কিন্তু পিএসজি ছেড়ে কোথাও যাননি এমবাপ্পে। সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে পরিষ্কার জানিয়ে দেন পিএসজিতে ভালোই আছি। শতভাগ নিশ্চিত থাকুন, মৌসুমটা এখানেই শেষ করব।

তিনি আরো বলেন, ‘আমি পিএসজিতে ভালো আছি এবং শতভাগ নিশ্চিত করে বলতে পারি এখানেই আমি মৌসুমটা শেষ করব। মৌসুম শেষে এমবাপ্পে যে পিএসজিতে থাকছেন না তা পরিষ্কার। নতুন মৌসুমে মেসি, নেইমার এবং এমবাপ্পেকে আর একত্রে দেখা যাচ্ছে না তা দিবালোকের মতো সত্য।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App